বিজয় মাল্যর বিদেশের সম্পত্তি ক্রোক করার ছাড়পত্র পেয়ে গেল ভারতীয় ব্যাঙ্কগুলি

0
Vijay Mallya

খবর অনলাইন ডেস্ক : পালাতক ব্যবসায়ী কিংফিসার এয়ারলাইন্সের মালিক বিজয় মাল্যকে (Vijay Mallya) দেউলিয়া ঘোষণা করল ব্রিটেনের একটি আদালত। এর ফলে ভারতীয় ব্যাঙ্কগুলি তার বিশ্বব্যাপী যাবতীয় সম্পত্তি ক্রোক করতে পারবে।

সোমবার লন্ডনে একটি ভার্চুয়াল শুনানিতে ব্রিটিশ হাইকোর্টের চ্যান্সেরি ডিভিশনের মুখ্য দেউলিয়া ও কোম্পানি এজলাসের বিচারক মাইকেল ব্রিগস বিজয় মাল্যকে দেউলিয়া ঘোষণা করেন।

Shyamsundar

এই মামলার শুনানিতে ভারতীয় ব্যাঙ্কগুলির কনসটিয়ামের হয়ে সওয়াল করেন টিএলটিএলএলপি ও ব্যারিস্টার মাসিয়া শেখেরেমিয়ান ( Marcia Shekerdemian)।

পলাতক ব্যবসায়ীর আইনজীবী ফিলিপ মার্শাল এই আদেশের উপর স্থগিতাদেশ চান। কিন্তু, আদালত তাঁর এই আর্জিকে খারিজ করে দিয়ে বলে, অভিযোগকারী নির্দিষ্ট সয়ের মধ্যে বকেয়া টাকা ফেরত দিতে পারবেন কিনা তা নিয়ে ‘অপর্যাপ্ত’ প্রমাণ’ রয়েছে।

শিল্পপতির আইনজীবী আদালতের এই রায়ে পুনর্বিবেচনার জন্য ‘আবেদন’ করার আর্জি জানিয়ে অনুমতি চায়। তাও খারিজ করে দিয়েছেন বিচারপতি ব্রিগস ।

বিজয় মাল্য বর্তমানে জামিনে ইংল্যান্ডে রয়েছেন। তাকে প্রত্যর্পণের আর্জি জানিয়ে ব্রিটিশ আদালতে মামলা চলছে।

এই মামলা জেতার ফলে ঋণখেলাপি বিজয় মাল্যের থেকে টাকা পুনরুদ্ধারের পথে আরও এক ধাপ এগিয়ে গেল স্টেট ব্যাঙ্ক ইন্ডিয়ার নেতৃত্বাধীন ভারতীয় ব্যাঙ্কের কনসটিয়াম।

স্টেট ব্যাঙ্কের নেতৃত্বধীন কনসটিয়ামে রয়েছে এই তালিকায় রয়েছে — ব্যাঙ্ক অফ বরোদা, কর্পোরেশন ব্যাঙ্ক, ফেডেরাল ব্যাঙ্ক, আইডিবিআই ব্যাঙ্ক, ইন্ডিয়ান ওভারসিজ ব্যাঙ্ক, জম্মু ও কাশ্মীর ব্যাঙ্ক, পঞ্জাব ও সিন্ধ ব্যাঙ্ক, পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক, স্টেট ব্যাঙ্ক অফ মাইসোর, ইউকো ব্যাঙ্ক, ইউনাইটেড ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন