শেয়ার বাজারের প্রত্যাশা জিইয়ে রাখল সরকারি প্যাকেজ

0
Narendra Modi and Stock Market
প্রতীকী ছবি

ওয়েবডেস্ক:করোনাভাইরাস (Cornavirus) সংক্রমণের জেরে সাত বছর আগের অবস্থানে পিছিয়ে গিয়েছে শেয়ার বাজারের (Stock Market) মূল সূচকগুলি। অস্থির বাজারে শেয়ার বিক্রির হিড়িকে দুই মূল সূচক সেনসেক্স (Sensex) এবং নিফটিতে (Nifty) চওড়া ধস অব্যাহত রয়েছে গত দু-সপ্তাহ ধরে। তবে মঙ্গলবার আর্থিক সংকট কাটাতে সরকারি প্যাকেজ ঘোষণার দিকে তাকিয়ে এ দিন দুই সূচকই ‘সবুজ’-এ বন্ধ হল।

গত শুক্রবারেও শেয়ার বাজারে প্রত্যাশা সঞ্চারিত হয়। কিন্তু সোমবার বাজার খোলার আগে থেকেই সে সব উধাও। মাত্র ৪৫ মিনিটের কেনাবেচায় ১০,০০০০০ কোটি টাকার বিনিয়োগ গায়েব হয়ে যাওয়ার পর সেনসেক্স পৌঁছে যায় লোয়ার সার্কিটে। কেনাবেচা বন্ধ হয় ৪৫ মিনিটের জন্যে। ফের বাজার খোলার পর এক দিনে সর্বোচ্চ পয়েন্ট খোয়াতে হয় সেনসেক্সকে। মঙ্গলবার অস্থিরতা বজায় থাকলেও ইতিবাচক ভাবেই বাজার বন্ধ হয়।

মঙ্গলবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন টুইটারে লিখেছিলেন, খুব শীঘ্রই আর্থিক প্যাকেজ ঘোষণা করা হবে। তাঁর ওই টুইটার-মন্তব্যের পরই শেয়ার বাজার দম পায়। প্রায় ৫ শতাংশে ঊর্ধ্বগমন দেখা যায়। অর্থমন্ত্রী এ দিনের সাংবাদিক বৈঠকে একগুচ্ছ আর্থিক সুবিধা ঘোষণা করেন। একই সঙ্গে আরও বেশ কিছু আর্থিক প্যাকেজের ইঙ্গিত দেন। স্বভাবতই দুশ্চিন্তায় ভুগতে থাকা বিনিয়োগকারীদের মনে নতুন করে আশার সঞ্চার হয়।

সেনসেক্স এ দিন ৬৯২.৭৯ পয়েন্ট অর্থাৎ ২.৬৭ শতাংশ বেড়ে পৌঁছায় ২৬,৬৭৪.০৩ পয়েন্টে। অন্য দিকে নিফটি ১৯০.৮০ পয়েন্ট অর্থাৎ ২.৫১ শতাংশ বেড়ে ৭,৮০১.০৫ পয়েন্টে স্থিতিশীল হয়।

সরকার বাজারের উপর নিয়মিত নজরদারি চালাচ্ছে বলে জানান অর্থমন্ত্রী। তিনি বলেন, করোনাভাইরাসের দ্রুত বিস্তারের ফলে বাজারে অর্থনৈতিক ক্ষতি হতে পারে ধরে নিয়ে যে উদ্বেগের সৃষ্টি হয়েছে, তার জোরালো প্রভাব পড়েছে অর্থনীতিতে। এমন পরিস্থিতিতে সরকার নিবিড় ভাবে পর্যবেক্ষণ জারি রেখেছে।

আরও পড়ুন: করোনাভাইরাস প্রাদুর্ভাব: একগুচ্ছ আর্থিক সুবিধা ঘোষণা করল কেন্দ্র

একই সঙ্গে কেন্দ্র জানিয়ে দেয়, দেশে এখনই কোনো আর্থিক জরুরি অবস্থা চাপানো হবে না। করোনাভাইরাস ছড়িয়ে পড়ার কারণে কেন্দ্র এবং বিভিন্ন রাজ্য সরকার আংশিক বা সম্পূর্ণ লক ডাউনের পথে হাঁটলেও এখনই কোনো আর্থিক জরুরি অবস্থা চাপিয়ে দেওয়া হবে না বলে জানিয়ে দেওয়া হয়।

------------------------------------------------
সুস্থ, নিরপেক্ষ সাংবাদিকতার স্বার্থে খবর অনলাইনের পাশে থাকুন।সাবস্ক্রাইব করুন।
সুস্থ, নিরপেক্ষ সাংবাদিকতার স্বার্থে খবর অনলাইনের পাশে থাকুন।সাবস্ক্রাইব করুন।
সুস্থ, নিরপেক্ষ সাংবাদিকতার স্বার্থে খবর অনলাইনের পাশে থাকুন।সাবস্ক্রাইব করুন।
সুস্থ, নিরপেক্ষ সাংবাদিকতার স্বার্থে খবর অনলাইনের পাশে থাকুন।সাবস্ক্রাইব করুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.