শেষ ত্রৈমাসিকে ৮.৪ শতাংশ হারে বৃদ্ধি পেয়েছে ভারতীয় অর্থনীতি, বলছে সরকারি রিপোর্ট

0

নয়াদিল্লি: ২০২০-২১ অর্থবর্ষের দ্বিতীয় ত্রৈমাসিকের জন্য ভারতীয় জিডিপি (গ্রস ডোমেস্টিক প্রোডাক্ট) বৃদ্ধির হার ৮.৪ শতাংশে এ পৌঁছেছে। যা আগের আর্থিক বছরের একই সময়ের ৭.৪ শতাংশ সংকোচনের মুখোমুখি হয়েছিল। সরকারি তথ্য অনুযায়ী, জুলাই-সেপ্টেম্বর প্রান্তিকে অর্থনৈতিক পুনরুদ্ধার অনেকটাই জোরদার হয়েছে।

কেন্দ্রের পরিসংখ্যান ও কর্মসূচি বাস্তবায়ন মন্ত্রকের তথ্য অনুযায়ী, ২০২১-২২ সালের দ্বিতীয় ত্রৈমাসিকে জিডিপির অনুমানিক লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ৩৫.৭৩ লক্ষ কোটি টাকা। ২০২০-২১ অর্থবর্ষের দ্বিতীয় ত্রৈমাসিকে যা ছিল ৩২.৯৭ লক্ষ কোটি টাকা। তবে চলতি অর্থবর্ষের জুন ত্রৈমাসিকে অর্থনৈতিক বৃদ্ধির হারে যে নজরকাড়া লাফ দেখা গিয়েছিল ততটা নয়। তবুও আশার কথা, টানা চতুর্থ ত্রৈমাসিকে ডিজিপি বৃদ্ধির হার ইতিবাচক অবস্থানেই রইল।

তথ্য অনুযায়ী, জানুয়ারি-মার্চ এবং এপ্রিল-জুন ত্রৈমাসিকে ভারতীয় অর্থনীতি যথাক্রমে ১.৬ শতাংশ এবং ২০.১ শতাংশ বৃদ্ধি পেয়েছিল। অর্থাৎ, ২০২২ আর্থিক বছরের প্রথম ত্রৈমাসিকে অর্থনীতি ২০.১ শতাংশ বৃদ্ধি পেয়েছিল। বিশেষজ্ঞদের মতে, চলতি অর্থবর্ষে ভারতের অর্থনৈতিক পুনরুদ্ধার আগের বছরের তুলনায় শক্তিশালী হয়েছে। করোনা সংকটের জেরে এশিয়ার তৃতীয় বৃহত্তম অর্থনীতি গত বছর গভীর মন্দার শিকার হয়। সেই প্রভাব ক্রমশ কাটছে। ক্রমবর্ধমান টিকাকরণের হার এবং সরকারি প্যাকেজের কারণে দেশের আর্থিক স্বাস্থ্যের ভোলবদল ঘটেছে।

চলতি অর্থবছরের দ্বিতীয় ত্রৈমাসিকে অর্থনৈতিক বৃদ্ধির প্রধানত কৃষি, খনি, উৎপাদন, বিদ্যুৎ ও জল সরবরাহ, পরিবহণ, যোগাযোগ এবং রিয়েল এস্টেটের মতো গুরুত্বপূর্ণ ক্ষেত্রগুলিতে ইতিবাচক বৃদ্ধির কারণেই ঘটেছে বলে উল্লেখ করা হয়েছে রিপোর্ট। পরিসংখ্যান মন্ত্রকের প্রকাশিত তথ্য অনুযায়ী, আগের অর্থবছরের (২০২০-২১) দ্বিতীয় ত্রৈমাসিকে কৃষির পাশাপাশি গ্যাস এবং জল সরবরাহ ছাড়া এই সমস্ত ক্ষেত্রগুলো নেতিবাচক বৃদ্ধির মুখোমুখি হয়েছিল।

এই নিয়ে টানা চতুর্থ ত্রৈমাসিকে ইতিবাচক বৃদ্ধি অব্যাহত রইল ভারতীয় অর্থনীতিতে। কারণ ২০২০-২১ সালের তৃতীয় ত্রৈমাসিকে অর্থনীতি .৫ শতাংশ, ২০২০-২১ অর্থবর্ষের চতুর্থ ত্রৈমাসিকে ১.৬ শতাংশ এবং ২০২১-২২-এর প্রথম ত্রৈমাসিকে ২০.১ শতাংশ বৃদ্ধি দেখা গিয়েছিল জিডিপি (GDP)-তে।

আরও পড়তে পারেন

ন্যূনতম সহায়ক মূল্য নির্ধারণে কমিটি গড়ছে কেন্দ্র, সংযুক্ত কিসান মোর্চার কাছে নামের প্রস্তাব

আড়াইশো অনাথ ও পথশিশুকে বিয়েতে নিমন্ত্রণ করে দৃষ্টান্ত তুলে ধরলেন সুন্দরবনের এক যুবক

টেস্ট বাড়ায় পশ্চিমবঙ্গে সংক্রমণের হার ফের ২ শতাংশের নীচে, কলকাতাতেও আক্রান্ত দুশোর কম

আর বিলম্ব নয়! ১৮ জানুয়ারি বিজয় মাল্যর সাজা ঘোষণা করবে সুপ্রিম কোর্ট

রাজ্যে ১৫ ডিসেম্বর পর্যন্ত কার্যকর কোভিড বিধি এবং শিথিলতা

মন্ত্রীসভায় অনুমোদনের পর সংসদে ক্রিপ্টোকারেন্সি বিল, জানালেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন