নয়াদিল্লি: সেন্টার ফর মনিটরিং ইন্ডিয়ান ইকোনমি (CMIE)-র মতে, সদ্য শেষ হওয়া অক্টোবর মাসে ভারতের শহুরে এবং গ্রামীণ‌- উভয় ক্ষেত্র মিলিয়ে সার্বিক বেকারত্বের হার বৃদ্ধি পেয়েছে। সিএমআইই-র তথ্য অনুযায়ী, অক্টোবরে ভারতের বেকারত্বের হার দাঁড়িয়েছে ৬.৯৮ শতাংশ। সেপ্টেম্বরে যা ছিল ৬.৬৭ শতাংশ।

সমীক্ষকদের মতে, অক্টোবরে কৃষিক্ষেত্রে বৃদ্ধির লক্ষণ দেখা গেলেও গ্রামাঞ্চলে বেকারত্ব বৃদ্ধি পেয়েছে। এই এক মাসে বেকারত্বের হার ৬.৯ শতাংশে দাঁড়িয়ে থাকলেও আগের মাসের তুলনায় তা বৃদ্ধি পেয়েছে যথেষ্ট। চলতি বছরের সেপ্টেম্বর মাসের তুলনায় যা ১.০৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

তবে পৃথক ভাবে শহরাঞ্চলে বেকারত্বের হার অবশ্য গত অক্টোবরে কিছুটা কমেছে। রিপোর্ট অনুযায়ী, গত মাসে শহুরে এলাকায় বেকারত্ব ছিল ৭.১৫ শতাংশ, সেপ্টেম্বরে যা ছিল ৮.৪৫ শতাংশ।

বেকারত্বের হার বৃদ্ধি পেলেও অক্টোবরে পণ্য এবং পরিষেবা কর (GST) সংগ্রহ গত আটমাসে সব থেকে বেশি বলে জানিয়েছে অর্থমন্ত্রক। রবিবার মন্ত্রক জানায়, ফ্রেব্রুয়ারির পর এই প্রথম মাসিক জিএসটি সংগ্রহ ১ লক্ষ কোটি ছাড়িয়েছে। সদ্য সমাপ্ত অক্টোবর মাসে সংগৃহীত মোট জিএসটি রাজস্বের পরিমাণ পৌঁছেছে ১,০৫,১৫৫ কোটি টাকায়। ৩১ অক্টোবর পর্যন্ত মোট জিএসটিআর-৩বি রিটার্ন (GSTR-3B return) দাখিলের সংখ্যা ৮০ লক্ষ।

করোনাভাইরাস মহামারির (Coronavirus pandemic) কারণে লকডাউন জারির পরে স্তব্ধ হয়ে পড়ে অর্থনৈতিক কার্যকলাপ। বিশ্বের দ্বিতীয় বৃহত্তম জনসংখ্যার দেশ ভারতে এখনও পর্যন্ত করোনা আক্রান্ত হয়েছেন প্রায় ৮২ লক্ষ মানুষ। লকডাউন পার করে আনলক পর্যায়ে অর্থনৈতিক কার্যকলাপ ধাপে ধাপে চালু হলেও আগের কাজের জায়গায় ডাক পাচ্ছেন না অনেকেই।

যদিও শুধু করোনা-কাঁটা নয়, তার আগে থেকেই ভারতে বেকারত্বের হার ক্রমশ বেড়েই চলেছিল। গত মার্চ মাসে সিএমআইই-র প্রকাশিত রিপোর্ট থেকে জানা যায়, ভারতে বেকারত্বের হার পৌঁছেছে ৭.৭৮ শতাংশ, যা আগের চার মাসের মধ্যে সর্বাধিক। বিস্তারিত পড়ুন এখানে: গত চার মাসে সর্বাধিক বেকারত্বের হার, গ্রামাঞ্চলের পরিস্থিতি শোচনীয়

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন