এক ধাক্কায় অনেকটাই কমল ভারতের ইস্পাত রফতানি

0

নয়াদিল্লি: গত ২০১৭-১৮ অর্থবছরের তুলনায় দেশের মোট ইস্পাত রফতানি অনেকটাই কমেছে সদ্য শেষ হওয়া ২০১৮-১৯ আর্থিক বছরে। সোমবার কেন্দ্রীয় ইস্পাতমন্ত্রী ধর্মেন্দ্র প্রধান একটি প্রশ্নের লিখিত জবাবে জানান, “গত ২০১৭-১৮ আর্থিক বছরের তুলনায় ২০১৮-১৯ আর্থিক বছরে ইস্পাত রফতানির পরিমাণ কমে দাঁড়িয়েছে ৬.৩৬ মিনিয়ন টনে (এমটি), অর্থাৎ ৩৪ শতাংশের পতনের সম্মুখীন হয়েছে ভারতের ইস্পাত রফতানি”।

মন্ত্রী এ দিন জানান, “গত ২০১৭-১৮ আর্থিক বছরে ভারতের ইস্পাত রফতানির পরিমাণ ছিল ৯.৬২ এমটি। কিন্তু পরের বছর তা কমে দাঁড়ায় ৬.৩৬ এমটি-তে”।

দেশীয় শিল্পকে অনাকাঙ্ক্ষিত বহিরাগত প্রতিযোগিতা থেকে রক্ষা করার জন্য সরকারি স্তরে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলে জানান ইস্পাতমন্ত্রী। এর মধ্যে রয়েছে অ্যান্টি-ডাম্পিং রোধ, এ দেশে উৎপাদিত ইস্পাতের গুণমানগত মাপকাঠি মেনে চলা এবং দেশীয় সংস্থাগুলির নিজেদের মধ্যে বিরোধের অবসানে সক্রিয়তা ইত্যাদি।

তিনি বলেন, “সরকার ‘৫৩টি ইস্পাত ও ইস্পাত পণ্যের (গুণগত মান নিয়ন্ত্রণ) নির্দেশিকা’ প্রয়োগ করেছে। যা দেশীয় উৎপাদন ও আমদানি উভয় ক্ষেত্রেই প্রযোজ্য”।

[ আরও পড়ুন: বাজারে মন্দার জের, পন্তনগর প্রকল্প বন্ধ রাখছে অশোক লেল্যান্ড ]

গুণগত মান নিয়ন্ত্রণে ‘স্টিল কোয়ালিটি কন্ট্রোল অর্ডার’ কার্যকর করা সম্বন্ধে তিনি বলেন,  “জনগণের স্বার্থেই প্রাণী-উদ্ভিদ, পরিবেশের নিরাপত্তা,  অন্যায্য বাণিজ্য অনুশীলনের প্রতিরোধ এবং জাতীয় নিরাপত্তা রক্ষার জন্য এই নির্দেশ প্রয়োগ করা হয়েছে”।

উত্তর দিন

Please enter your comment!
Please enter your name here