কগনিজ্যান্টকে সরিয়ে শীঘ্রই ভারতের দ্বিতীয় বৃহত্তম তথ্যপ্রযুক্তি সংস্থায় পরিণত হতে চলেছে ইনফোসিস, বলছে রিপোর্ট

0

নয়াদিল্লি: দ্বিতীয় বৃহত্তম ভারতীয় তথ্য প্রযুক্তি পরিষেবা সংস্থায় পরিণত হবে ইনফোসিস (Infosys)। লাইভমিন্টের রিপোর্ট অনুযায়ী, ২০২৩ সালের মার্চ মাসের শেষ নাগাদ নিউ জার্সি-ভিত্তিক কগনিজ্যান্ট টেকনোলজি সলিউশনকে সরিয়ে দ্বিতীয় স্থানে উঠে আসতে পারে বেঙ্গালুরু-ভিত্তিক ইনফোসিস লিমিটেড।

রিপোর্ট অনুযায়ী, বর্তমান বৃদ্ধির হারে কগনিজ্যান্টের সঙ্গে সমানে পাল্লা দিচ্ছে ইনফোসিস। গত দু’বছর ধরে কগনিজ্যান্টের সঙ্গে রাজস্বের ফারাক অর্ধেক কমাতে পেরেছে তারা। অক্টোবর-ডিসেম্বরে ইনফোসিসের রাজস্বের পরিমাণ ৪২৫ কোটি ডলার। যা ৬.৩ শতাংশ অনুক্রমিক রাজস্ব বৃদ্ধিকে চিহ্নিত করেছে।

এ দিকে, কগনিজ্যান্টের আয়ের পরিসংখ্যান বলছে, জানুয়ারি থেকে ডিসেম্বর আর্থিক বছরে সংস্থার রাজস্ব ৪৭৫-৪৭৯ কোটি ডলারের মধ্যেই থাকবে বলে আশা করা হচ্ছে। যা দুই সংস্থার মধ্যে ত্রৈমাসিক আয়ের ফারাক গড়তে পারে মাত্র ৫০ কোটি ডলারের।

এই পরিসংখ্যানের উপর নির্ভর করেই শিল্প বিশেষজ্ঞরা বলেছেন, ইনফোসিস যদি বর্তমান বৃদ্ধির হার বজায় রাখে, তা হলে প্রায় এক বছরের মধ্যে এই ফারাক ঘুচিয়ে দিতে সক্ষম হবে। তাৎপর্যপূর্ণ ভাবে ২০১৯ সালের ডিসেম্বরের শেষে দুই সংস্থার রাজস্বের ফারাক ছিল ১০০ কোটি ডলার। মাত্র এক বছরের মাথায়, ২০২০ সালের ডিসেম্বরে তা কমে দাঁড়ায় ৬৮.৮ কোটি ডলার। সেটাই এখন ৫০ কোটি ডলারে নেমে এসেছে।

বিশ্লেষকদের মতে, ইনফোসিসের এই দ্রুত বৃদ্ধিকে চেয়ারম্যান নন্দন নিলেকানি এবং সিইও সলিল পারেখের প্রচেষ্টার ফলাফল হিসাবে দেখা হচ্ছে। অন্য দিকে, কগনিজ্যান্টের স্থিতিশীলতার লক্ষে লড়াই চালিয়ে যাচ্ছে সিইও ব্রায়ান হামফ্রিজের নেতৃত্বাধীন টিম।

উল্লেখ্য, বর্তমানে ভারতের বৃহত্তম তথ্যপ্রযুক্তি সংস্থার মুকুট রয়েছে টাটা গোষ্ঠীর সহযোগী সংস্থা টাটা কনসালটেন্সি সার্ভিসেস বা টিসিএস (TCS)।

আরও পড়তে পারেন:

এ বার দু’দফায় সংসদের বাজেট অধিবেশন, শুরু ৩১ জানুয়ারি

কোভিড আবহে পুরভোট পিছনো যায় কি? ৪৮ ঘণ্টার মধ্যে কমিশনকে সিদ্ধান্ত নিতে বলল হাইকোর্ট

করোনা পরিস্থিতি এবং বৃষ্টির ভ্রূকুটি, গঙ্গাসাগরে নেই সংক্রান্তির চেনা ছবি

মৃতের সংখ্যা বেড়ে হল ৯, ময়নাগুড়ি পৌঁছোলেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণো

উপকূলে বৃষ্টি, কলকাতার আকাশ মেঘলা, শনিবার থেকে ফিরবে কনকনে শীত

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন