৩০ সেপ্টেম্বরের মধ্যে প্যান নম্বরের সঙ্গে আধার লিঙ্ক করতে বলল সেবি, নইলে…

0

মুম্বই: বিনিয়োগকারীদের আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে প্যান নম্বরের (PAN) সঙ্গে আধার (Aadhaar) লিঙ্ক করাতে বলল বাজার নিয়ন্ত্রক সংস্থা সিকিরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অব ইন্ডিয়া বা সেবি (SEBI)।

কেন্দ্রীয় প্রত্যক্ষ কর বোর্ডের (CBDT) একটি নির্দেশিকা অনুযায়ী, আধারের সঙ্গে সংযুক্ত নয় এমন প্যান নম্বরগুলি ৩০ সেপ্টেম্বরের পরে নিষ্ক্রিয় হয়ে যাবে। যেহেতু সিকিউরিটিজ মার্কেটে বিনিয়োগকারীদের জন্য এটিই একমাত্র পরিচয়, তাই তাঁদের জন্য জটিলতা তৈরি করবে এই বিষয়টি।

মার্কেট ইনফ্রাস্ট্রাকচার ইনস্টিটিউশন (MII)-সহ সহযোগী সমস্ত সংস্থাকে সেবির নির্দেশ, সিবিডিটি-র নির্দেশিকা মেনে চলতে হবে। ৩০ সেপ্টেম্বরের পরে নতুন অ্যাকাউন্ট খোলার সময় গ্রাহকদের কাছ থেকে শুধুমাত্র আধারের সঙ্গে যুক্ত সক্রিয় প্যান নিতে হবে।

কী সমস্যা হতে পারে?

সেবি আরও বলেছে, “যে সব বিনিয়োগকারী এখনও প্যানের সঙ্গে আধার লিঙ্ক করাননি, তাঁরা ৩০ সেপ্টেম্বরের মধ্যেই এই কাজটি করে নিন। নইলে সিকিউরিটিজ মার্কেটে বিনিয়োগ নিয়ে জটিলতায় পড়তে পারেন”।

আয়কর আইন, ১৯৬১-র ধারা ১৩৯এএ অনুযায়ী, যাঁদের প্যান নম্বর বরাদ্দ করা হয়েছে, তাঁদের অবশ্যই আধারের সঙ্গে তা লিঙ্ক করতে হবে। শুধুমাত্র অসম, জম্মু ও কাশ্মীর এবং মেঘালয়ে বসবাসকারী ব্যক্তি, আয়কর আইনের অধীনে অনাবাসী, ৮০ বছর বা তার বেশি বয়সি প্রবীণ নাগরিক এবং বিদেশি নাগরিকরা এই নিয়মের আওতায় পড়বেন না।

অন্য দিকে, গত ১ সেপ্টেম্বর থেকে শেয়ার কেনাবেচায় নতুন নিয়ম কার্যকর করেছে সেবি। নতুন সর্বোচ্চ মার্জিন নিয়মে (peak margin rule), কেনাবেচার জন্য ১০০ শতাংশ মার্জিন আগে থেকে দিতে হবে ট্রেডারদের। ধারণা করা হচ্ছে, নতুন নিয়মটি ইন্ট্রাডে ট্রেডিংয়ে প্রভাব ফেলবে।

কী ভাবে প্যান-আধার লিঙ্ক করবেন?

এই কাজের জন্য তিনটি পদ্ধতি রয়েছে। ৫৬৭৬৭৮ অথবা ৫৬১৬১ নম্বরে এসএমএস করে, ই-ফাইলিং ওয়েবসাইট অথবা প্যান সার্ভিস সেন্টারে গিয়ে প্যানের সঙ্গে আধার লিঙ্ক করা যায়।

মেয়াদ বেড়েছে একাধিক বার

প্রথমে প্যান-আধার সংযুক্তিকরণে শেষ তারিখ নির্ধারিত হয় ২০১৭ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত। ওই নির্ধারিত তারিখ পার হওয়ার পর সংযুক্তকরণ না করা সমস্ত প্যান কার্ড বাতিল করে দেওয়ার কথা বলা হয়েছিল। এর পর একাধিক বার মেয়াদ বাড়ানো হয়।

শেষ বার মেয়াদ বাড়িয়ে সিবিডিটি জানায়, আগামী ৩০ জুনের মধ্যে সংযুক্তিকরণ সম্পন্ন করতে হবে। গত জুন মাসে ফের এক বার তিন মাসের মেয়াদ বাড়ানো হয়েছিল এই কাজটির জন্য। কেন্দ্র ঘোষণা করেছিল, আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত এই কাজটি করা যাবে।

খবর অনলাইন-এ আরও কিছু গুরুত্বপূর্ণ খবর পড়ুন এখানে:

এসবিআই গ্রাহকদের জন্য সতর্কতা! নির্দিষ্ট সময়ে ব্যাহত হতে পারে ইন্টারনেট ব্যাঙ্কিং, ইয়নো পরিষেবা

১ সেপ্টেম্বর থেকেই শেয়ার কেনাবেচায় নতুন নিয়ম সেবির

টেট মামলায় বেনজির নির্দেশ! মামলাকারীদের ২০ হাজার টাকা করে দেবেন বোর্ড সভাপতি

‘ভোট পরবর্তী হিংসা’ মামলায় সিট-এর মাথায় মঞ্জুলা চেল্লুর

অর্ধনগ্ন হয়ে কেন ট্রেনে ঘুরছিলেন? জানালেন বিধায়ক, দেখুন ভিডিয়োয়

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন