অনিল অম্বানির সংস্থাকে বন্ধের নোটিশ আইআরডিএআইয়ের

0
Anil Ambani

ওয়েবডেস্ক: ইন্স্যুরেন্স রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি (আইআরডিএআই) গত জুন মাস থেকে প্রয়োজনীয় ‘সলভেন্সি মার্জিন’ বজায় রাখতে ব্যর্থ হওয়ার কারণে রিলায়েন্স হেলথ ইন্স্যুরেন্স কোম্পানি (আরএইচআইসিএল) বন্ধ করার নির্দেশ দিল। তবে অনিল অম্বানির এই সংস্থাটির পলিসিধারীদের সমস্ত রকমের স্বার্থ যাতে সুরক্ষিত থাকে, সে বিষয়েও একাধিক নির্দেশ দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা।

আইআরডিএআইয়ের একটি প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, নিয়ন্ত্রক সংস্থা বিষয়টি গত আগস্ট মাসে প্রথম জানতে পারে। এর পরেই আরএইচআইসিএলকে এক মাসের মধ্যে প্রয়োজনীয় পরিমাণে ‘সলভেন্সি মার্জিন’ পুনরুদ্ধারের নির্দেশ জারি করা হয়। তবে একাধিক বার নির্দেশ দেওয়া সত্ত্বেও নীতি মেনে চলা হয়নি।

এর পরেও আরএইচআইসিএলের উদ্দেশে কারণ দর্শানের নোটিশ জারি করা হয়েছিল। তবে এই ঘটনার পরে সংস্থার আর্থিক অবস্থার অবনতি ছাড়া আর কোনো উন্নতি হয়নি, সুতরাং পলিসিধারীদের স্বার্থ রক্ষার জন্য আরএইচআইসিএল-কে নতুন পলিসি বিক্রি বন্ধ করার এবং সমস্ত পলিসিধারীর আর্থিক দায় স্থানান্তর করার নির্দেশ জারি করে আইআরডিএআই। বলা হয়েছে, আগামী ১৫ নভেম্বর, ২০১৯ থেকে এই নির্দেশিকা কার্যকর করতে হবে।

তার আগে পর্যন্ত আরএইচআইসিএলকে দাবি (ক্লেম) নিষ্পত্তি ছাড়া অন্য কোনো কারণে টাকা ব্যয় বা সংস্থার সম্পদ ব্যবহারের উপর কড়া নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। অনুমান করা হচ্ছে, সংস্থার বর্তমান সম্পদ ভবিষ্যতে পলিসিধারীদের দাবি পূরণ করতে যথেষ্ট।

[ আরও পড়ুন: এমনটা হলে আত্মহত্যা করবেন, জানালেন নীরব মোদী ]

একই সঙ্গে আরজিআইসিএলকে ১৫ নভেম্বর, ২০১৯ সাল থেকে আরএইচআইসিএল পলিসিধারীদের দাবি তাৎক্ষণিকভাবে এবং দক্ষতার সঙ্গে পরিচালনার জন্য নির্দেশ দেওয়া হয়েছে। পোর্টফোলিওর সুষ্ঠু স্থানান্তর, দাবির নিষ্পত্তি এবং পলিসিধারীদের স্বার্থ সুরক্ষার জন্য আইআরডিএআই পরিস্থিতির উপর কড়া নজর রাখছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here