আয়কর দাখিলের ফর্ম পূরণে নয়া বিজ্ঞপ্তি, জানুন বিস্তারিত

0

নয়াদিল্লি: ১ এপ্রিল নতুন আর্থিক বছরের সূচনার দিনই আয়কর দাখিলের ফর্ম নিয়ে নয়া বিজ্ঞপ্তি। এ বার থেকে আইটিআর ১ ফর্ম পূরণের সময় বিদেশি অ্যাকাউন্ট থেকে আয়ের তথ্যও প্রয়োজন হবে।

নতুন নিয়মে বিদেশি অ্যাকাউন্ট থেকে প্রাপ্ত সুবিধা এবং আয়ের বিবরণও জানাতে হবে আয়করদাতাকে। বিজ্ঞপ্তিতে আয়কর রিটার্ন ফর্ম ১-৬ অবহিত করেছে সেন্ট্রাল বোর্ড অব ডাইরেক্ট ট্যাক্সেস (CBDT)। আইটিআর ফর্ম ১ (সহজ) এবং আইটিআর ফর্ম ৪ (সুগম) মোটামুটি সহজে পূরণ করা যায়, যা একটা বড়ো অংশের ছোটো এবং মাঝারি করদাতাদের জন্য উপযোগী।

বিভাগ জানিয়েছে, একটি বাড়ির মালিক এবং অন্যান্য উৎস থেকে প্রাপ্ত সুদ অথবা বেতন হিসেবে ৫০ লক্ষ টাকা পর্যন্ত আয় করেন এমন ব্যক্তিরা ‘সহজ’ ফর্ম পূরণ করতে পারেন। বেতন এবং ব্যবসা ছাড়া অন্য কোনো ক্ষেত্র থেকেও আয় করলে ফর্ম ২-এর মাধ্যমে আয়কর রিটার্ন ফাইল করতে হবে।

ব্যবসায়ীদের জন্য আইটিআর ফর্ম ৩। অন্য দিকে, বড়োসড়ো ব্যবসায়ী গোষ্ঠী ফর্ম ৪ পূরণ করতে পারবে। সীমিত দায় অংশীদারিত্বের (LLP) ক্ষেত্রে আইটিআর ৫ ফর্ম। সেকশন ১১ ব্যতীত নিবন্ধিত সংস্থাগুলো পূরণ করবে ফর্ম ৬।

আইটিআর ফর্ম ১ অপরিবর্তিত থাকলেও এর নতুন সংযোজন নিট আয় গণনায় বিদেশি অ্যাকাউন্ট থেকে প্রাপ্ত আয়ের বিবরণ পেশ। বিদেশি অ্যাকাউন্টে রক্ষিত অবসরকালীন সুবিধা অ্যাকাউন্ট থেকে আয় অন্তর্ভুক্ত করা হয়ে এ বার। এ ছাড়াও আয়কর আইনের ৮৯এ-র অধীনে বিজ্ঞাপিত দেশে উল্লিখিত অবসর সুবিধার অ্যাকাউন্টটি রক্ষণাবেক্ষণ করা হয়েছিল কি না, সে সম্পর্কেও বিশদ জানাতে হবে আয়করদাতাকে। তা থেকে প্রাপ্ত আয়ের উপর করছাড় দাবি করাও যাবে।

এ ছাড়া ভার্চুয়াল সম্পদে বিনিয়োগকারীদের জন্য আয়কর নিয়ম আজ থেকে পরিবর্তিত হয়েছে। চলতি বছরের এপ্রিল থেকে নতুন নিয়ম অনুযায়ী, একজন ক্রিপ্টোকারেন্সি বিনিয়োগকারীকে তাঁর বিনিয়োগের উপর তার আয়ের ৩০ শতাংশ ফ্ল্যাট আয়কর দিতে হবে।

আরও পড়তে পারেন:

ফের দাম কমল সোনা-রুপোর, জানুন কার দর কত

গ্রুপ-ডি নিয়োগ মামলায় সিবিআই-কে ‘স্বাধীনতা’ সিঙ্গল বেঞ্চের, ডিভিশন বেঞ্চে স্বস্তি শান্তিপ্রসাদের

ঝালদার কংগ্রেস কাউন্সিলার তপন কান্দু খুনে গ্রেফতার মূল চক্রী

প্রেসিডেন্টের পদত্যাগের দাবিতে উত্তাল কলম্বো, বিক্ষোভকারীদের সঙ্গে দফায় দফায় সংঘর্ষ পুলিশের

টেস্ট বাড়ার ফলে সামান্য বেড়ে তেরোশোর ঘরে ঢুকল ভারতের করোনা সংক্রমণ

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন