নয়াদিল্লি: রবিবার বার্ষিক সাধারণ সভা (AGM) অনুষ্ঠানে ৫জি পরিষেবার ঘোষণা করল রিলায়েন্স জিও (Reliance Jio)।

এ দিন জিও ৫জি পরিষেবা (Jio 5G services) চালু করার ঘোষণা করেন মুকেশ অম্বানি (Mukesh Ambani)। তিনি বলেন, “আমি ঘোষণা করতে চাই যে জিও ডিজিটাল কানেক্টিভিটি তৈরি করছে, বিশেষ করে ফিক্সড ব্রডব্যান্ডে। সেটা হল জিও ৫জি। এর মাধ্যমে আমরা ১০ কোটি বাড়িতে অতুলনীয় ডিজিটাল অভিজ্ঞতা এবং স্মার্ট হোম সলিউশন পৌঁছে দেব”।

দীপাবলি থেকেই প্রাথমিক ভাবে ৫জি পরিষেবা চালু করার কথা জানিয়েছেন আরআইএল (RIL) চেয়ারম্যান। তাঁর কথায়, জিও ৫জি পরিষেবাগুলি প্রাথমিক ভাবে দীপাবলি থেকেই চালু হয়ে যাবে। আগামী দু’মাসের মধ্যে, প্রাথমিক ভাবে দেশের চারটি শহরে এই পরিষেবা চালু হবে। এই শহরগুলির মধ্যে রয়েছে দিল্লি, মুম্বই, চেন্নাই এবং কলকাতা।

প্রাথমিক ভাবে শুরু হওয়ার পর দেশের সমস্ত শহর এবং গ্রামাঞ্চলে তা চালু হতে বছরখানেক সময় লাগবে বলে জানিয়েছেন মুকেশ। তিনি বলেন, ২০২৩ সালের ডিসেম্বরের মধ্যে সমস্ত শহর, শহরতলি এবং গ্রামে পৌঁছে যাবে জিও-র ৫জি পরিষেবা।

রিলায়েন্স চেয়ারম্যান আরও বলেন, “জিও ৫জি হবে বিশ্বের সবচেয়ে বড়ো এবং সবচেয়ে উন্নত ৫জি নেটওয়ার্ক। ৫জি-র সর্বশেষ সংস্করণ স্থাপন করব আমরা। যার নাম স্ট্যান্ড-অ্যালোন ৫জি। এর জন্য আমাদের ৪জি নেটওয়ার্কের উপর নির্ভর করতে হবে না। সারা দেশে ৫জি নেটওয়ার্ক স্থাপনের জন্য ২ লক্ষ কোটি টাকা বিনিয়োগের সিদ্ধান্ত নিয়েছি আমরা”।

উল্লেখ্য, বিশ্বের বিভিন্ন দেশে ইতিমধ্যেই চালু হয়েছে ৫জি পরিষেবা (5G service)। খুব শীঘ্রই নতুন এই প্রযুক্তির অভিজ্ঞতা অর্জন করতে চলেছে ভারত। জানা গিয়েছে, প্রাথমিক ভাবে দেশের নির্বাচিত শহরগুলিতে এবং পর্যায়ক্রমে চালু করা হবে এই পরিষেবা। এ ব্যাপারে টেলিকম বিভাগ (DoT) স্পেকট্রাম অ্যাসাইনমেন্ট লেটার জারি করেছে ইতিমধ্যেই। রেডিও তরঙ্গের জন্য সফল দরদাতারা অগ্রিম জমাও করেছে। ডট ইতিমধ্যে নিশ্চিত করেছে যে ভারতের ১৩টি শহর প্রথম পর্যায়ে উচ্চ-গতির ইন্টারনেট পরিষেবা পাবে। সে ক্ষেত্রে পরিষেবা প্রদানকারী সংস্থাগুলির প্রয়োজনীয় পরিকাঠামো প্রস্তুত হয়ে গেলে তারা পরিষেবাটি চালু করতে পারে।

আরও পড়তে পারেন: 

কেজি প্রতি রুপোর দামে পতন ৯১৪ টাকা, সোনার দরেও অস্বস্তি

ফুসফুসে সংক্রমণ, প্রয়াত ‘জন অরণ্য’ অভিনেতা প্রদীপ মুখোপাধ্যায়

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন