নয়াদিল্লি: জনসন অ্যান্ড জনসনের ট্যালকম-ভিত্তিক বেবি পাউডার (J&J Baby Powder) আগামী বছর আর বাজারে পাওয়া যাবে না। ২০২৩ সাল নাগাদ বিশ্বজুড়ে এই পাউডার বিক্রি বন্ধ করে দেবে সংস্থা। বৃহস্পতিবার এমনই তথ্য পেশ করা হয়েছে সংস্থার তরফে।

আইনি জটিলতায় জড়িয়ে মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডায় এই পণ্য বিক্রি বন্ধ করেছে জনসন অ্যান্ড জনসন। তবে আইনি লড়াই অব্যাহত রয়েছে এখনও। সংস্থা জানিয়েছে, সমস্ত বেবি পাউডার পণ্যগুলিতে ট্যালকম পাউডারের পরিবর্তে কর্নস্টার্চ ব্যবহার করার জন্য ‘বাণিজ্যিক সিদ্ধান্ত’ নেওয়া হয়েছে।

প্রায় এক দশক ধরে এই মামলা চলছে। ট্যাল্ক-ভিত্তিক বেবি পাউডারের মধ্যে ক্যানসারের ঝুঁকি লুকানো রয়েছে বলে অভিযোগ করেছে স্বাস্থ্য সংস্থা। বিবিসি-র রিপোর্ট অনুযায়ী, যুক্তরাষ্ট্রে হাজার হাজার নারীর মামলা চলছে জনসনের বিরুদ্ধে। তাঁদের অভিযোগ, যে পাউডারকে তাঁরা শিশুর জন্য ভালো মনে করতেন, অ্যাসবেস্টসের মতো ক্ষতিকর উপাদান থাকায় তা ডিম্বাশ্বয়ের ক্যানসারে কারণ হয়ে দাঁড়াচ্ছে।

যদিও বরাবরের মতোই জনসন অ্যান্ড জনসন দাবি করেছে, বহু বছরের স্বাধীন গবেষণায় তাদের পণ্য ‘পুরোপুরি নিরাপদ’ বলেই বিবেচিত হয়েছে। অর্থাৎ, পণ্যে ক্যানসার সৃষ্টিকারী উপাদান থাকার অভিযোগে মামলায় জর্জরিত হলেও আগের অবস্থানেই অনড় রয়েছে সংস্থা। এরই মধ্যে পণ্যটি বাতিল করার সিদ্ধান্তে নতুন করে চাঞ্চল্য ছড়িয়েছে।

সংস্থার বিরুদ্ধে এখন পর্যন্ত ৩৮ হাজারেরও বেশি মামলা দায়ের করা হয়েছে। এই পাউডার ব্যবহার করে ক্যানসারে আক্রান্ত হওয়ার ঘটনায় এক মামলার রায়ে যুক্তরাষ্ট্রের একটি আদালত ২০১৮ সালের জুলাই মাসে ২২ জন মহিলাকে ৪৭০ কোটি ডলার ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশও দেয়। এর আগে জানানো হয়েছিল, মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডায় তারা আর ট্যালকম-ভিত্তিক বেবি পাউডার বিক্রি করবে না সংস্থা। এ বার একই সিদ্ধান্ত সারা বিশ্ববাজারের জন্যেই।

প্রসঙ্গত, দীর্ঘদিন ধরে শিশুর যত্ন নিতে ব্যবহৃত হয়ে আসছে ট্যালকম-ভিত্তিক পাউডার। খনিজটি ত্বককে শুষ্ক রাখে এবং ত্বকের ফুসকুড়ি প্রতিরোধ করে। গবেষকদের মতে, এই পাউডারের একটি উপাদান অ্যাসবেস্টস। যা ক্যানসার সৃষ্টিতে ভূমিকা নিতে পারেষ

আরও পড়তে পারেন: 

বড়ো ধাক্কা তৃণমূলে! মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে ইস্তফা দিলেন পবন বর্মা

আরও জটিল ঝাড়খণ্ডের তিন বিধায়ক সংক্রান্ত মামলা, জামিনের আবেদন শুনল না সিঙ্গল বেঞ্চ

‘আন্তর্জাতিক জঙ্গি’ ঘোষণায় বাধা চিনের, কে এই আব্দুল রউফ আজহার

ইডি-র আতসকাচে আরেকটি ক্রিপ্টো এক্সচেঞ্জ, ‘ফ্রিজ’ করা হল ৩৭০ কোটি টাকা

শুক্রবার থেকে দু’দিনের প্রতিবাদ কর্মসূচি পালনে তৃণমূল, থাকবেন খোদ মমতা

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন