মোটরবাইক কিনবেন না কি স্কুটি, ভুল সিদ্ধান্তে আপশোশ করার আগে মাথায় রাখুন এই সব বিষয়

0

আপনি কি মোটরবাইক অথবা স্কুটি কেনার কথা ভাবছেন? তা হলে পছন্দের কোম্পানি, মনের মতো মডেল এবং রঙের পাশাপাশি আরও বেশ কয়েকটা গুরুত্বপূর্ণ বিষয় মাথায় রাখা জরুরি।

1. জীবনের অঙ্গ

Bike

টু-হুইলার এখন আমাদের জীবনের একটা অঙ্গ হয়ে উঠেছে। বাড়ির আশেপাশে কাজ হোক বা দীর্ঘ সফর, এর উপর নির্ভরতা এখন অনেক বেশি। তবে কেনার সময় যে বিষয়গুলো মাথায় রাখতে হবে, জেনে নেওয়া যাক…

2. কেনার উদ্দেশ্য কী

কী কারণে দু’চাকার গাড়ি কিনছেন, সেটা স্পষ্ট হওয়া দরকার। বাড়ির আশেপাশে কাজের জন্য হলে স্কুটার ভালো। তবে দীর্ঘ সফরের জন্য মোটরবাইক বেছে নেওয়া যেতে পারে। অর্থাৎ, কাজের পরিধির গুরুত্ব দিতে হবে।

3. কে ব্যবহার করবে

দু’চাকার গাড়িটি কে ব্যবহার করবে, সেটাও আগেভাগে স্থির করা উচিত। পরুষদের জন্য মোটরবাইক এবং স্কুটি- দু’টোই মানানসই হলেও এখনও মহিলাদের জন্য স্কুটারের উপরই বেশি প্রাধান্য দেওয়া হয়। বিশেষ করে স্কুটারের নকশা মহিলাদের জন্য বেশ স্বাচ্ছন্দ্য এনে দেয়।

4. মাইলেজ এবং বৈশিষ্ট্য

যে দু’চাকার গাড়িটি কিনছেন, তার মাইলেজ এবং অন্য়ান্য ফিচারগুলো ভালো করে জেনে নিন। এখন তো অনলাইনেই প্রচুর তথ্য পাওয়া যায়। সেখান থেকে জেনে নিয়ে ডিলারের কাছে পুরো বিষয়টা খোলসা করে নিন।

5. ইলেকট্রিক স্কুটি

ভারতের বাজেও মিলছে ইলেকট্রিক স্কুটি। পেট্রোলের খরচ নেই, তবে নিয়মিত চার্জ দিতে হবে। স্কুটারের ব্যাটারি সম্পূর্ণ চার্জ করে বাইরে বেরোলে পেট্রোলের দাম ওঠানামায় নজর রাখতে হয় না। তবে এক বার সম্পূর্ণ চার্জে কত কিলোমিটার চলবে, সেই অঙ্কও মাথায় রাখতে হবে।

6. আপনার বাজেট কত

অনেক সংস্থা, অনেক মডেল। দামেও হেরফের অনেক। ফলে আপনার বাজেট কত, সেটা আগে নির্ধারণ করুন। নিজের বাজেটের সঙ্গে খাপ না খেলে, ভবিষ্যতে সমস্যার কারণ হয়ে দাঁড়াতে পারে।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল