গাড়ি/বাইকের বিমা করানোর আগে দেখে নিন ৪টি গুরুত্বপূর্ণ বিষয়

0
Car Insurance

ওয়েবডেস্ক: জীবনবিমা বা স্বাস্থ্যবিমা করানো যেমন জরুরি একটি বিষয়, ঠিক তেমনই জরুরি বিষয় হল গাড়ি থাকলে তার বিমা করিয়ে রাখা। সেটাই হল গাড়ির বিমা। তবে বিমা করাতে গেলেই দরকার চোখ-কান খোলা রাখা আর সচেতন হওয়া। তাই সচেতন থাকতে দেখে নিন কয়েকটি টিপস। এই টিপসগুলি আপনাকে সাহায্য করবে আপনার গাড়ির জন্য এক দম ঠিক বিমাটি বাছাই করতে।

১. বিমার সুযোগ-সুবিধা খুঁটিয়ে দেখা

কত টাকা, কত দিন এই সব যেমন দেখতে লাগে, তেমনই এই সব ছাড়াও যে বিষয়ে প্রথমেই নজর রাখতে হবে তা হল বিমাতে কী কী অতিরিক্ত সুযোগ সুবিধে রয়েছে সে দিকে। খুব ভালো করে জেনে নিতে হবে সুবিধেগুলি।

২. নবীকরণ

নবীকরণ কবে করতে হবে, সেই বিষয়ে সচেতন থাকা খুবই জরুরি। কারণ ঠিক দিনে বিমার প্রিমিয়াম জমা করাটা বাধ্যতামূলক। তাই নির্দিষ্ট দিনে যেন সজাগ থাকা যায় তার জন্য আগাম অ্যালার্মের ব্যবস্থা রাখতে হবে। মেয়াদ শেষ হওয়ার আগে থেকেই এ বিষয়ে সচেতন থাকতে হবে। ইদানীং বিভিন্ন বিমাকারী সংস্থাও গ্রাহককে মোবাইল মেসেজ অথবা ই-মেল পাঠায়।

[ আরও পড়ুন: জীবন বিমা সংস্থাগুলি থেকেই এ বার মিলবে ‘মেডিক্লেম’ ]

৩. তথ্য ভুল হওয়া থেকে সাবধান

বিমা করানোর সময় দেওয়া তথ্যে যেন কোনো ভুল না হয়, সে বিষয়ে খুব সজাগ থাকতে হবে। কোনো রকম ভুল তথ্য কিন্তু আপনার বিমাটিকে বন্ধ করতে পারে। বঞ্চিত হতে পারেন বিমার যাবতীয় সুবিধা ভোগ থেকে। ফলে বিমার আবেদনপত্র পূরণের সময় সঠিক তথ্যই দেওয়া বাঞ্ছনীয়।

৪. নিরাপত্তা ব্যবস্থার ওপর ছাড়

প্রতীকী ছবি

আপনার গাড়িতে নিরাপত্তার জন্য কী কী ব্যবস্থা রয়েছে তার ওপরও নির্ভর করছে বিমার প্রিমিয়ামের পরিমাণ। অনেক গাড়িতে চুরি, আগুন লাগার ক্ষেত্রে সতর্কীকরণ ব্যবস্থা থাকে। সে ক্ষেত্রে প্রিমিয়াম কিছুটা কম লাগে। নিয়ম অনুযায়ী চুরির ক্ষেত্রে সতর্কীকরণ ব্যবস্থা, আগুন লাগলে তার নিরোধক ব্যবস্থা ইত্যাদি যদি অটোমোটিভ রিসার্চ অ্যাসোসিয়েশন অব ইন্ডিয়ার দ্বারা অনুমোদিত হয় তা হলে প্রিমিয়ামের ওপর সাধারণত ২.৫% হারে ছাড় পাওয়া যায়।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন