Connect with us

শিল্প-বাণিজ্য

আয় বাড়াতে আরও বেশি জমি ভাড়ায় দেবে কলকাতা বন্দর

ওয়েবডেস্ক: কলকাতা পোর্ট ট্রাস্ট আকারের দিক থেকে লন্ডন ডকল্যান্ডসের মতোই বৃহত্তর। কিন্তু মালিকানাধীন জমির ব্যবহারের দিক থেকে ডকল্যান্ডসের অর্ধেকও ব্যবহার করে না কলকাতা বন্দর। এমন পরিস্থিতিতে সংস্থার আয় বাড়ানোর জন্য অব্যবহৃত জমিটি আরও বেশি অংশ ভাড়া দেওয়ার চেষ্টা করছেন কর্তৃপক্ষ।

ভারতের প্রাচীনতম বন্দর হিসাবে পরিচিত কলকাতা পোর্ট ট্রাস্ট নিজের ল্যান্ড ব্যাঙ্কের রেকর্ড ডিজিটালাইজ করার জন্য সম্পত্তি পরামর্শদাতা জেএলএল ইন্ডিয়াকে নিয়োগ করেছে বলে সংবাদ মাধ্যমের কাছে জানান চেয়ারম্যান বিনিত কুমার।
কলকাতায় নিজের কার্যালয়ে চেয়ারম্যান বলেন, কলকাতা বন্দরটির প্রায় সাড়ে চার হাজার একর (১৮ বর্গকিলোমিটার) মালিকানাধীন জমি রয়েছে। যার থেকে সরাসরি প্রায় দু’হাজার একর ব্যবহার করা হয়। বাকিটা অনেকাংশেই অব্যবহৃত হয়ে পড়ে থাকে।

তিনি বলেন, “আমরা এই ল্যান্ড ব্যাঙ্ককে কার্যকর ভাবে ব্যবহারের পরিকল্পনা করছি”। একই সঙ্গে তিনি জানান, “আমরা আগামী অর্থবছরের আরও বেশি আয়ের প্রত্যাশা করছি। অর্থনৈতিক মন্দা আমাদের খুব বেশি প্রভাবিত করে না, আমরা এখন এগিয়ে চলেছি”।

দেড়’শ বছরের পুরনো কলকাতা বন্দর এখন কয়েক বছর ধরে মুনাফা বৃদ্ধির দিকে এগোতে শুরু করেছে। বন্দরের বিকাশের কাজ এবং পরিকল্পনাও একই সঙ্গে এগিয়ে চলেছে।

আরও পড়ুন ইলেকট্রিক স্কুটার নিয়ে আসছে হিরো?

সংস্থা সূত্রে খবর, আগামী বছর দুয়েকের মধ্যে প্রায় ৮০০ কোটি ডলার বিনিয়োগ করা হবে। বর্তমানে বন্দরের বার্ষিক কার্গো পরিচালনার ক্ষমতা ৭ কোটি টন, এই দক্ষতাকে বার্ষিক ৮ কোটি টনে নিয়ে যাওয়ার লক্ষ্যে বিনিয়োগের পরিকল্পনা নেওয়া হয়েছে।

Advertisement
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

গাড়ি ও বাইক

পেট্রোলচালিত গাড়ি ‘এস-ক্রস’ বাজারে নিয়ে এল মারুতি সুজুকি

বুকিং শুরু হয়েছিল আগেই, এ বার বাজারে এল…

এস-ক্রস। ফাইল ছবি

ওয়েবডেস্ক: দেশের বৃহত্তম গাড়ি প্রস্তুতকারী সংস্থা মারুতি সুজুকি ইন্ডিয়া (MSI) বুধবার পেট্রোল-চালিত নতুন এস-ক্রস (S-Cross) বাজারে নিয়ে এল। এর আগেই গাড়িটির বুকিং শুরু করেছিল সংস্থা।

দাম কত?

নতুন পেট্রোল ইঞ্জিনের এস-ক্রসের দাম রয়েছে ৮.৩৯-১২.৩৯ লক্ষ টাকার মধ্যে (দিল্লিতে এক্স-শোরুম)।

মডেলের ম্যানুয়াল ভেরিয়েন্টগুলির দাম ৮.৩৯-১১.১৫ লক্ষ টাকার মধ্যে এবং ফোর স্পিডের অটোমেটিক ট্রিমগুলিকে ১০.৮৩-১২.৩৯ লক্ষ টাকার মধ্যে রাখা হয়েছে।

পেট্রোল ইঞ্জিনের বৈশিষ্ট্য

একটি ভার্চুয়াল সাংবাদিক সম্মেলেন সংস্থার এমডি এবং সিইও কেনেছি আকুওয়া বলেন, “স্মার্ট হাইব্রিড প্রযুক্তির সঙ্গে ১.৫ লিটার পেট্রোল ইঞ্জিন-সহ নতুন এস-ক্রস উপস্থাপন করতে পেরে আমি ভীষণ ভাবে আনন্দিত”।

সম্প্রতি মারুতি সুজুকি (Maruti Suzuki) ঘোষণা করে, ১.৫ লিটার বিএস সিক্স সংস্করণের নতুন এস-ক্রস আগামী মাসেই বাজারে আসছে। তার আগে নতুন গাড়িটির বুকিং শুরু হয়েছে।

সংস্থার নেক্সা নেটওয়ার্কের (Nexa network) মাধ্যমেই পেট্রোল-চালিত এস-ক্রসের বিক্রি শুরু হয়েছে।

ইতিমধ্যেই এস-ক্রসের ডিজেল-চালিত মডেল বাজারে ছেড়েছে সংস্থা। প্রথমে এটি ১-৬ লিটার ইঞ্জিনে মিললেও পরে তা ১.৩ লিটারের পাওয়ারট্রেনে নামিয়ে নিয়ে আসা হয়।

সংস্থা জানায়, ডিজেল মডেলটিকে পেট্রোলে রূপ দিতে ব্যাপক গবেষণা এবং পরীক্ষা চালিয়েছে সংস্থা। মারুতি সুজুকির রোহতক প্রকল্পে এই নতুন মডেলের বিকাশ ঘটানো হয়েছে। পেট্রোল-চালিত গাড়িটিতে সমস্ত ধরনের পার্শ্বপ্রতিক্রিয়া এবং সুরক্ষার বিষয়টিকে অগ্রাধিকার দেওয়া হয়েছে। একই সঙ্গে মেনে চলা হয়েছে সমস্ত মানদণ্ড।

গাড়ি বিশেষজ্ঞদের মতে, নতুন এই পেট্রোল-চালিত মডেলটি সংস্থার আরবান এসইউভি (SUV) বিভাগকে আরও শক্তিশালী করে তুলতে পারে।

করোনা পরিস্থিতিতে নতুন উদ্যোগ

গত মাসেই খুচরো ক্রেতার জন্য একাধিক সুযোগ দিয়ে আইসিআইসিআই ব্যাঙ্কের (ICICI Bank) সঙ্গে জোট বেঁধেছে মারুতি সুজুকি।

মূলত ঋণ নিয়ে গাড়ি কেনার ক্ষেত্রে একাধিক সুযোগের কথা ঘোষণা করেছে মারুতি। ক্রেতার জন্য কিস্তি অর্থাৎ ইএমআইয়ের (EMI) ক্ষেত্রে নিয়ম বহুবিধ ভাবে নমনীয় করার কথা জানানো হয়েছে।

সংস্থা জানিয়েছে, কোভিড-১৯ মহামারির (Covid-19 pandemic) কারণে আর্থিক সংকটে পড়া ক্রেতা যাতে নিজের পছন্দের গাড়িটি বাড়ি নিয়ে যেতে অতিরিক্ত সুবিধা পেতে পারেন, সে দিকে লক্ষ্য রেখেই এই উদ্যোগ।

Continue Reading

শিল্প-বাণিজ্য

একটা ট্যাবলেট ৩৫ টাকা, কোভিড-১৯ চিকিৎসায় নতুন ওষুধ বিক্রি করবে সান ফার্মা

চলতি সপ্তাহ থেকেই ওষুধটি পাওয়া যাবে।

সান ফার্মা। ফাইল ছবি

বেঙ্গালুরু: ভারতের সান ফার্মাসিউটিক্যাল ইন্ডাস্ট্রিজ লিমিটেড (Sun Pharmaceutical Industries Ltd) মঙ্গলবার জানিয়েছে, সংস্থা শীঘ্রই নিজের তৈরি ফ্যাভিপিরাভির-সমৃদ্ধ ওষুধ দেশের বাজারে বিক্রি শুরু করবে। এই ওষুধটি কোভিড-১৯ চিকিৎসায় ব্যবহৃত হবে।

ভারতে করোনাভাইরাস (Coronavirus) আক্রান্তের সংখ্যা ক্রমশ বাড়ছে। শেষ কয়েক দিন ধরে এক দিনে আক্রান্তের সংখ্যা ৫০ হাজারের উপরে রয়েছে। তবে এমন পরিস্থিতিতে সুস্থতার হার যেমন ক্রমশ বাড়ছে, তেমনই কমছে মৃত্যুহার। কোভিড-১৯ (Favipiravir) চিকিৎসায় এখনও পর্যন্ত সরকারি ভাবে ফ্যাভিপিরাভির এবং রেমডেসিভির (remdesivir)-সমৃদ্ধ অ্যান্টিভাইরাল ওষুধগুলিকে ছাড়পত্র দিয়েছে কেন্দ্রীয় সরকার।

সান ফার্মার এই ফ্যাভিপিরাভির-সমৃদ্ধ ওষুধটির নাম ফ্লুগার্ড (FluGuard)। ২০০ মিলিগ্রামের প্রতিটা ট্যাবলেটের দাম ৩৫ টাকা পড়বে বলে জানিয়েছে সংস্থা। চলতি সপ্তাহ থেকেই ওষুধটি পাওয়া যাবে।

বিশ্বের বৃহত্তম জেনেরিক ওষুধ প্রস্তুতকারীদের তালিকায় রয়েছে সান ফার্মা। সংস্থা জানিয়েছে, তাদের তৈরি এই ওষুধটির দাম যাতে নাগালের মধ্যে থাকে, সে দিকে বিশেষ নজর রাখা হয়েছে।

৫৯ টাকা

হেটেরো গ্রুপের ওষুধ প্রস্তুতকারী সংস্থা হেটেরো ল্যাবস (Hetero Labs) ভারতে করোনাভাইরাস (Coronavirus) চিকিৎসায় ফ্যাভিপিরাভির-সমৃদ্ধ ওষুধ ‘ফ্যাভিভির’ (Favivir) বিক্রির কথা জানিয়েছে। সংস্থা জানিয়েছে, ফ্যাভিভির সাধারণত হালকা উপসর্গযুক্ত কোভিড-১৯ (Covid-19) রোগীর চিকিৎসায় কার্যকরী। এর ট্যাবলেট পিছু দাম ৫৯ টাকা।

[ছবি: সংগৃহীত]

বিস্তারিত পড়ুন এখানে: একটার দাম ৫৯ টাকা, করোনা চিকিৎসায় হেটেরোর ট্যাবলেট ‘ফ্যাভিভির’

৬৮ টাকা

দেশের বৃহত্তম ওষুধ প্রস্তুতকারী সংস্থা সিপলা (Cipla) ফ্যাভিপিরাভির-সমৃদ্ধ ওষুধ ‘সিপলেঞ্জা’। ফ্যাভিপিরাভির-সমৃদ্ধ এই ওষুধটি যৌথ ভাবে তৈরি করছে সিপলা এবং সিএসআইআর-ইন্ডিয়ান ইনস্টিটিউট অব কেমিক্যাল টেকনোলজি (IICT)। সিপলেঞ্জার (Ciplenza) দামের ক্ষেত্রেও খরচের দিকটি মাথায় রাখা হয়েছে। প্রতিটি ট্য়াবলেটের দাম ৬৮ টাকা।

[ছবি: সংগৃহীত]

বিস্তারিত পড়ুন এখানে: একটার দাম ৬৮ টাকা, করোনা চিকিৎসায় সিপলার ট্যাবলেট ‘সিপলেঞ্জা’

Continue Reading

বিদেশ

সেপ্টেম্বরের মধ্যেই টিকটক কিনতে পারে মাইক্রোসফট

এ বিষয়ে মাইক্রোসফটের সিইও সত্য নাদেল্লা মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে কথাও বলে রেখেছেন।

খবরঅনলাইন ডেস্ক: ভারতে নিষিদ্ধ হওয়ার পর বিপুল ক্ষতির মুখে পড়েছে চিনা ভিডিও অ্যাপ টিকটক (Tiktok)। তাদের বাঁচাতে এ বার পথে নামল মার্কিন সংস্থা মাইক্রোসফট (Microsoft)।

আগামী ১৫ সেপ্টেম্বরের মধ্যে ওই চিনা অ্যাপটি কিনে নিতে চাইছে বিশ্বের প্রথম সারির সফটওয়্যার সংস্থা। এ বিষয়ে মাইক্রোসফটের সিইও সত্য নাদেল্লা (Satya Nadella) মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের (Donald Trump) সঙ্গে কথাও বলে রেখেছেন।

উল্লেখ্য, গ্রাহকদের ব্যক্তিগত তথ্য হাতিয়ে নেওয়ার অভিযোগ তুলে ভারতের দেখানো পথ অনুসরণ করেন ডোনাল্ড ট্রাম্প। ভারতের পর তাই মার্কিন যুক্তরাষ্ট্রেও নিষিদ্ধ হওয়ার পথে এই অ্যাপটি।

প্রাথমিক ভাবে জানা গিয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্রে এই অ্যাপের অপারেশন কিনে নেওয়ার বিষয়ে এই মার্কিন টেক জায়ান্ট সর্বাধিক আগ্রহী। টিকটকের মূল সংস্থা বাইটড্যান্সের সঙ্গে বেশ কয়েক সপ্তাহ ধরে আলোচনা পর্ব চলেছে। তবে আগামী ১৫ সেপ্টেম্বরের আগে কোনো কিছুই সম্ভব নয়।

যদি মাইক্রোসফট সংস্থা টিকটক কিনে নেয়, তা হলে এই শর্ট ভিডিও প্ল্যাটফর্মটি আমেরিকা ছাড়াও কানাডা, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডেও চালু থাকবে।

Continue Reading
Advertisement
দেশ12 hours ago

কোভিড আপডেট: নতুন করে আক্রান্ত ৫২৫০৯, সুস্থ ৫১৭০৬

গাড়ি ও বাইক6 hours ago

পেট্রোলচালিত গাড়ি ‘এস-ক্রস’ বাজারে নিয়ে এল মারুতি সুজুকি

দেশ11 hours ago

রুপোর ইট দিয়ে রামমন্দিরের শিলান্যাস করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

রাজ্য2 days ago

লকডাউনের সূচি ফের বদলাল রাজ্যে

ক্রিকেট1 day ago

বিতর্কের মধ্যেই আইপিএলের সঙ্গত্যাগ করল চিনা সংস্থা ভিভো

দেশ3 days ago

কমল নতুন আক্রান্তের সংখ্যা, বাড়ল সুস্থতার হার, রোগীবৃদ্ধির হারও সর্বনিম্ন স্তরে

ক্রিকেট11 hours ago

আইপিএলের নিয়মাবলি: গুচ্ছের টেস্টিং, চলা-ফেরায় নিয়ন্ত্রণ, একটি দলের জন্য একটি হোটেল

ক্রিকেট13 hours ago

অঘটন! ৩২৯ তাড়া করে বিশ্বচ্যাম্পিয়নদের হারাল আয়ারল্যান্ড

রবিবারের খবর অনলাইন

কেনাকাটা

things things
কেনাকাটা5 days ago

করোনা আতঙ্ক? ঘরে বাইরে এই ১০টি জিনিস আপনাকে সুবিধে দেবেই দেবে

খবরঅনলাইন ডেস্ক : করোনা পরিস্থিতিতে ঘরে এবং বাইরে নানাবিধ সাবধানতা অবলম্বন করতেই হচ্ছে। আগামী বেশ কয়েক মাস এই নিয়মই অব্যাহত...

কেনাকাটা1 week ago

মশার জ্বালায় জেরবার? এই ১৪টি যন্ত্র রুখে দিতে পারে মশাকে

খবরঅনলাইন ডেস্ক: একে করোনা তায় আবার ডেঙ্গুর প্রকোপ শুরু হয়েছে। এই সময় প্রতি বারই মশার উৎপাত খুবই বাড়ে। এই বারেও...

rakhi rakhi
কেনাকাটা2 weeks ago

লকডাউন! রাখির দারুণ এই উপহারগুলি কিন্তু বাড়ি বসেই কিনতে পারেন

সামনেই রাখি। কিন্তু লকডাউনের মধ্যে মনের মতো উপহার কেনা একটা বড়ো ঝক্কি। কিন্তু সেই সমস্যা সমাধান করতে পারে অ্যামাজন। অ্যামাজনের...

কেনাকাটা2 weeks ago

অনলাইনে পড়াশুনা চলছে? ল্যাপটপ কিনবেন? দেখে নিন ৪০ হাজার টাকার নীচে ৬টি ল্যাপটপ

ইনটেল প্রসেসর সহ কোন ল্যাপটপ আপনার অনলাইন পড়াশুনার কাজে লাগবে জেনে নিন।

কেনাকাটা2 weeks ago

করোনা-কালে ঘরে রাখতে পারেন ডিজিটাল অক্সিমিটার, এই ১০টির মধ্যে থেকে একটি বেছে নিতে পারেন

শরীরে অক্সিজেনের মাত্রা বুঝতে সাহায্য করে এই অক্সিমিটার।

কেনাকাটা3 weeks ago

লকডাউনে সামনেই রাখি, কোথা থেকে কিনবেন? অ্যামাজন দিচ্ছে দারুণ গিফট কম্বো অফার

খবরঅনলাইন ডেস্ক : সামনেই রাখি। কিন্তু লকডাউনের মধ্যে দোকানে গিয়ে রাখি, উপহার কেনা খুবই সমস্যার কথা। কিন্তু তা হলে উপায়...

laptop laptop
কেনাকাটা3 weeks ago

ল্যাপটপ কিনবেন? দেখে নিন ২৫ হাজার টাকার মধ্যে এই ৫টি ল্যাপটপ

খবরঅনলাইন ডেস্ক : কোভিভ ১৯ অতিমারির প্রকোপে বিশ্ব জুড়ে চলছে লকডাউন ও ওয়ার্ক ফ্রম হোম। অনেকেই অফিস থেকে ল্যাপটপ পেয়েছেন।...

কেনাকাটা3 weeks ago

হ্যান্ডওয়াশ কিনবেন? নামী ব্র্যান্ডগুলিতে ৩৮% ছাড় দিচ্ছে অ্যামাজন

খবরঅনলাইন ডেস্ক : করোনাভাইরাস বা কোভিড ১৯ এর সঙ্গে লড়াই এখনও জারি আছে। তাই অবশ্যই চাই মাস্ক, স্যানিটাইজার ও হ্যান্ডওয়াশ।...

কেনাকাটা4 weeks ago

ঘরের একঘেয়েমি আর ভালো লাগছে না? ঘরে বসেই ঘরের দেওয়ালকে বানান অন্য রকম

খবরঅনলাইন ডেস্ক : একে লকডাউন তার ওপর ঘরে থাকার একঘেয়েমি। মনটাকে বিষাদে ভরিয়ে দিচ্ছে। ঘরের রদবদল করুন। জিনিসপত্র এ-দিক থেকে...

কেনাকাটা4 weeks ago

বাচ্চার জন্য মাস্ক খুঁজছেন? এগুলোর মধ্যে একটা আপনার পছন্দ হবেই

খবরঅনলাইন ডেস্ক : নিউ নর্মালে মাস্ক পরাটাই দস্তুর। তা সে ছোটো হোক বা বড়ো। বিরক্ত লাগলেও বড়োরা নিজেরাই নিজেদেরকে বোঝায়।...

নজরে

Click To Expand