উৎসবের মরশুমে সব থেকে বেশি অনলাইন অর্ডার ফিরিয়েছে কলকাতা

0
online buy and sell
প্রতীকী ছবি

ওয়েবডেস্ক: চলতি উৎসবের মরশুমে অনলাইনে সব থেকে বেশি অর্ডার ফেরানো হয়েছে কলকাতা থেকে। বিভিন্ন ই-কমার্স প্ল্যাটফর্মের অনলাইন শপিংয়ের ডেটা থেকে এই তথ্য উঠে এসেছে।

লজিস্টিকস রেগুলেটর ক্লিকপোস্টের তথ্য থেকে জানা গিয়েছে, ‘অর্ডারস রিটার্নড টু অরিজিন’ (আরটিও)-এর প্রাপ্ত পরিসংখ্যান তালিকায় সব থেকে উপরে রয়েছে কলকাতা। অর্থাৎ, দেশের বিভিন্ন শহরগুলির তালিকায় কলকাতা শীর্ষে রয়েছে। অনলাইনে পণ্য বিক্রেতা সংস্থাগুলির কাছ থেকে পাওয়া তথ্য অনুযায়ী, এই উৎসবের মরশুমে কলকাতা থেকে বাতিল হয়েছে প্রায় তিন লক্ষ অর্ডার। এগুলির মধ্যে ৯০ শতাংশেরই পেমেন্ট ‘ক্যাশ অন ডেলিভারি’ মোডে ছিল।

তথ্য মতে, মুম্বইয়ে অর্ডার ফেরানোর ঘটনা সব থেকে কম। সে দিক থেকে কলকাতার রিটার্নের হার মুম্বইয়ের তুলনায় প্রায় আড়াইগুণ বেশি। অন্যান্য মেট্রো শহরগুলির মধ্যে নয়াদিল্লি রিটার্নের ক্ষেত্রে দ্বিতীয় সর্বনিম্ন অবস্থান ধরে রেখেছে। অন্য দিকে অর্ডার ফিরিয়ে হায়দরাবাদ কলকাতার পরেই দ্বিতীয় সর্বোচ্চ স্থানে অবস্থান করছে। মজার বিষয় হল, কলকাতা, হায়দরাবাদ, মুম্বই এবং দিল্লি প্রতিটি শহরই অনলাইন অর্ডারের তালিকায় উপরের দিকের স্থানগুলি দখল করেছিল।

অনলাইনে পণ্য অর্ডার করার সময় মূল্য আগে অথবা ডেলিভারির সময় দেওয়া যায়। উভয় ক্ষেত্রেই অর্ডার বাতিল করা যায়। এ ব্যাপারে ক্লিকপোস্টের তথ্য বলছে, সারা দেশে মোট ফেরানো অর্ডারের ক্ষেত্রে ‘পেমেন্ট ক্যাশ অন ডেলিভারি’ মোড ছিল ৫২ শতাংশ ক্ষেত্রে। অন্য দিকে আগে টাকা দেওয়া বা প্রিপেইড মোড ছিল ২৯ শতাংশ। বেশির ভাগ ক্ষেত্রেই ডেলিভারির সময় গ্রাহক পণ্য নিতে অস্বীকার করেন।

[ আরও পড়ুন: কালীপুজোর শেষ মুহূর্তের প্রস্তুতি, দেখুন ফোটো গ্যালারিতে ]

তবে প্রিপেইড অর্ডারগুলির ক্ষেত্রে ফেরত দেওয়ার বৃহত্তম কারণ হিসাবে বলা হয়, কুরিয়ার সার্ভিস গ্রাহকের সঙ্গে যোগাযোগ করতে ব্যর্থ হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.