এলআইসি-র আইপিও-তে শেয়ার কিনতে চাইলে এই দু’টি কাজ করতেই হবে, জানাল বিমা সংস্থা

0

নয়াদিল্লি: শীঘ্রই আইপিও (IPO) আনছে দেশের বৃহত্তম বিমা সংস্থা এলআইসি (LIC)। সংস্থা চাইছে, পলিসি হোল্ডাররাও আইপিও-তে অংশগ্রহণ করুন। এ ব্যাপারে পলিসি হোল্ডারদের উদ্দেশে সাবস্ক্রিপশন সংক্রান্ত একটি পাবলিক নোটিশ জারি করেছে এলআইসি।

বিজ্ঞপ্তিতে সংস্থা বলেছে, “আপনারা হয়তো জানেন, এলআইসি-র পলিসি হোল্ডারদের স্বার্থে, এলআইসি আইন, ১৯৫৬-র একটি সংশোধনী পাশ করেছে ভারত সরকার। স্টক এক্সচেঞ্জে নথিভুক্তির জন্য সংস্থার আইপিও ছাড়া হবে। যেখানে প্রয়োজনীয় অনুমোদন সাপেক্ষে পলিসি হোল্ডারদের জন্য একটি অংশ সংরক্ষিত থাকবে”।

প্যান আপডেট

পলিসি হোল্ডারদের উদ্দেশে সংস্থা জানিয়েছে, প্রস্তাবিত আইপিও-তে অংশ নেওয়ার জন্য পলিসি হোল্ডারদের প্যান (PAN) আপডেট করতে হবে। কারণ, প্রয়োজনীয় কেওয়াইসি-র প্রেক্ষিতে এটা গুরুত্বপূর্ণ। তবে এলআইসি-র আইপিও এখনও নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন পায়নি।

ডিম্যাট আকাউন্ট

ডিম্যাট অ্যাকাউন্টের (DEMAT account) বিষয়ে, এলআইসি বলেছে, যে পলিসি হোল্ডারের এখনও কোনো ডিম্যাট অ্যাকাউন্ট নেই, তাঁদের অবিলম্বে এটা খোলা উচিত। ডিম্যাট অ্যাকাউন্টটি পলিসি হোল্ডারকেই খুলতে হবে, এ ব্যাপারে সংস্থার কোনো দায় থাকবে না। তবে যাঁদের কাছে ইতিমধ্যেই এই অ্যাকাউন্ট রয়েছে, তাঁদের নতুন করে অ্যাকাউন্ট খোলার দরকার নেই।

এলআইসি আইপিও

২০২০ সালের ফেব্রুয়ারিতে এলআইসি-র শেয়ার বিক্রির পরিকল্পনা ঘোষণা করেছিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। কিন্তু করোনাভাইরাস মহামারির জেরে সেই প্রক্রিয়া ঢিমেতালে চলতে থাকে। সংস্থার বিলগ্নিকরণের জন্য সরকার এখন ব্যাঙ্কার এবং আইনি উপদেষ্টা নিয়োগ করেছে। পাশাপাশি অংশীদারদের সঙ্গেও বৈঠক করছে। এলআইসি-কে সামনে রেখে দেশের সর্বকালের সর্ববৃহৎ আইপিও ছাড়ার চিন্তাভাবনা রয়েছে কেন্দ্রের। এলআইসি-র ৫-১০ শতাংশ অংশীদারিত্ব ছেড়ে প্রায় ৯০ হাজার কোটি টাকা বাজার থেকে তোলার লক্ষ্য নির্ধারণ করতে পারে কেন্দ্র।

এলআইসি-র বিলগ্নিকরণ সংক্রান্ত আরও খবর পড়ুন নীচে:

এলআইসি আইপিও: বিনিয়োগের জন্য আন্তর্জাতিক স্তরে প্রচার শুরু আগামী সপ্তাহে

জটিলতা কাটিয়ে এয়ার ইন্ডিয়া বিক্রি হতেই এলআইসি বিলগ্নিকরণে দ্রুত এগোচ্ছে কেন্দ্র

চিনা বিনিয়োগকারীদের আটকাতে এলআইসি-র শেয়ারে লক্ষ্মণরেখা টানতে পারে ভারত

এলআইসি-র শেয়ার বেচতে ১০টি ব্যাঙ্ককে বেছে নিল সরকার

শেয়ার বিক্রির আগে এলআইসি-তে সরাসরি বিদেশি বিনিয়োগের অনুমতি দেওয়ার কথা ভাবছে কেন্দ্র

এলআইসি শেয়ার বিক্রি: দু’টি উপদেষ্টা সংস্থাকে নিয়োগের প্রস্তুতি নিচ্ছে কেন্দ্র

এলআইসি বিলগ্নিকরণ রুখতে জোরালো হচ্ছে আওয়াজ, ২৪ আগস্ট থেকে শুরু কর্মীদের প্রতিবাদ

বিলগ্নিকরণে এলআইসি অ্যাক্টের সংশোধন গ্রাহকদের উপর কতটা প্রভাব ফেলবে?

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন