নয়াদিল্লি: ভারতের বৃহত্তম পাবলিক ইস্যু। লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশন অব ইন্ডিয়ার (LIC) আইপিও-র আকার ২১ হাজার কোটি টাকা। খোলার দ্বিতীয় দিন, বৃহস্পতিবারেই আবেদন জমা হল ১০০ শতাংশ। সংস্থার শেয়ার স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত হবে আগামী ১৭ মে।

জানা গিয়েছে, এ দিন সন্ধ্যা ৬.২৭টা পর্যন্ত ১৬.২৬ কোটি শেয়ারের জন্য বিড করেছেন বিনিয়োগকারীরা। যেখানে অফারে মোট শেয়ারের পরিমাণ ১৬.২০ কোটি। সংস্থার কর্মচারী এবং পলিসি হোল্ডারদের জন্য সংরক্ষিত অংশগুলি ইতিমধ্যেই সম্পূর্ণ ভাবে সাবস্ক্রাইব করা হয়েছে।

বুধবার থেকে লগ্নি করতে আগ্রহীদের আবেদনপত্র গ্রহণ শুরু হয়। সংস্থা জানিয়েছিল, ৯ মে পর্যন্ত আবেদন করা যাবে। তার পরে ঝাড়াই-বাছাই পর্ব। যাঁদের আবেদন গৃহীত হবে তাঁরা হবেন দেশের বৃহত্তম জীবন বিমা সংস্থাটির শেয়ারহোল্ডার।

তথ্য বলছে, এখনও পর্যন্ত পলিসি হোল্ডারদের জন্য বরাদ্দ করা অংশ ৩.০২ গুণ, কর্মচারীদের ২.১৪ গুণ, খুচরা বিনিয়োগকারীদের .৯১ গুণ, অ-প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের .৪৬ গুণ এবং যোগ্য প্রাতিষ্ঠানিক ক্রেতাদের তরফে .৪০ গুণ আবেদন জমা পড়েছে।

ইতিমধ্যেই জানানো হয়েছে, এলআইসি ইস্যুর মূল্য নির্ধারণ করা হয়েছে শেয়ার প্রতি ৯০২ থেকে ৯৪৯ টাকার মধ্যে। এ ক্ষেত্রে সংস্থার কর্মচারী এবং খুচরো বিনিয়োগকারীদের জন্য শেয়ার পিছু ৪৫ টাকা ও পলিসি হোল্ডারদের জন্য প্রতি শেয়ার ৬০ টাকার আকর্ষণীয় ছাড়ের বন্দোবস্তও রয়েছে।

প্রসঙ্গত, দেশের বৃহত্তম বিমা সংস্থার ৩.৫ শতাংশ বিলগ্নিকরণের মাধ্যমে ২১ হাজার কোটি টাকা সংগ্রহ করতে চাইছে কেন্দ্রীয় সরকার। এর আগে আইপিও-তে ৫ শতাংশ ছাড়ার সিদ্ধান্ত নেওয়া হলেও বাজারের বর্তমান পরিস্থিতি বিবেচনা করে তা কিছুটা নামিয়ে আনা হয়।

আরও পড়তে পারেন:

কলকাতার বৃষ্টিতে বর্ষার বৈশিষ্ট্য, সঙ্গী প্রবল বজ্রপাত

বাবার শেষ ইচ্ছাপূরণ করতে ইদগাহকে দেড় কোটির জমি দান করলেন দুই হিন্দু বোন

রাষ্ট্রদ্রোহ আইন প্রয়োগে নিয়ন্ত্রণ প্রয়োজন, সুপ্রিম কোর্টে মেনে নিল কেন্দ্র

এখনও ঘোল খাইয়ে যাচ্ছে বঙ্গোপসাগর, তবে একটা স্বস্তির খবর রয়েছে

নয়া নেতার নেতৃত্বে আফগানিস্তানে তালিবানের বিরুদ্ধে প্রত্যাঘাতের প্রস্তুতি! মদত আমেরিকা, ব্রিটেনের

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন