আইডিবিআই ব্যাঙ্ক নিয়ে চরম সিদ্ধান্ত এলআইসি-র!

LIC Press conference on IDBI
সাংবাদিক বৈঠকে এলআইসি চেয়ারম্যান

ওয়েবডেস্ক: আইডিবিআই ব্যাঙ্ক নিয়ে চরম সিদ্ধান্ত নিতে চলেছে রাষ্ট্রায়ত্ত জীবন বিমা সংস্থা এলআইসি। ২০২০-২১ অর্থবর্ষের বাজেট প্রস্তাবে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন ঘোষণা করেছেন, এলআইসির সরকারি অংশীদারিত্বের কিছুটা অংশ বিলগ্নিকরণ করা হবে। ঠিক কতটা অংশ ‘লিস্টিং’ করা হবে, সে বিষয়ে কোনো ইঙ্গিত না মিললেও বিমা সংস্থার বিভিন্ন কর্মী এবং এজেন্ট ইউনিয়নগুলি সরকারি সিদ্ধান্তের বিরোধিতায় পথে নেমেছে। এরই মধ্যে আইডিবিআইয়ে এলআইসির হাতে থাকা অংশীদারিত্ব নিয়ে সিদ্ধান্ত ঘোষণা করলেন কর্তৃপক্ষ। দেখুন এই লিঙ্কে ক্লিক করে: IDBI ব্যাঙ্ক নিয়ে চরম সিদ্ধান্ত LIC-র

এলআইসির চেয়ারম্যান এমআর কুমার সাংবাদিক বৈঠকে জানান, আরবিআই ১২ বছরের একটা সময়সীমা বেঁধে দিয়েছিল। কিন্তু আইডিবিআইয়ে বিনিয়োগকৃত অর্থ নিয়ে এত দীর্ঘ সময় অপেক্ষা করতে চাইছেন না তাঁরা। কী কারণে?

কেন্দ্র স্থির করেছে, সব কিছু ঠিকঠাক চললে আগামী ২০২১ অর্থবর্ষের দ্বিতীয় পর্বে এলআইসির আইপিও ছাড়া হবে। ফলে তার আগেই আইডিবিআই নিয়ে জটিলতা কাটিয়ে উঠতে চাইছে এসবিআই। অর্থাৎ, বাজারে শেয়ার ছাড়ার আগেই আইডিবিআই নিয়ে হাত ধুয়ে ফেলতে চায় এলআইসি।

এ মুহূর্তে আইডিবিআইয়ে এলআইসির অংশীদারিত্ব ৫১ শতাংশ। ২০১৯ সালে ২১ জানুয়ারি এই ৫১ শতাংশ অংশীদারিত্ব অধিগ্রহণ সম্পূর্ণ করে এলআইসি। অন্য দিকে সরকারের হাতে রয়েছে ৪৭ শতাংশ অংশীদারিত্ব।

বাজেট প্রস্তাবে সরকার ঘোষণা করেছে, আইডিবিআইয়ে সরকারি অংশীদারিত্ব ছেড়ে দিচ্ছে কেন্দ্র। অর্থাৎ, সরকারের হাতে থাকা অংশীদারিত্ব ‘বিলগ্নিকরণ’ হয়ে গেলে এলআইসির উপর চাপ বাড়তে পারে। তাদের হাতেই রয়েছে সিংহভাগ অংশীদারিত্ব। এমনিতে গত সেপ্টেম্বর ত্রৈমাসিকে আইডিবিআইয়ের লোকসানের পরিমাণ ৩,৪৫৯ কোটি টাকা। এনপিএ ২৯.৪৩ শতাংশ।

আরবিআইয়ের প্রম্পট কারেক্টিভ অ্যাকশন বা পিসিএ-র অধীনে থাকা পাঁচটি ব্যাঙ্কের মধ্যে অন্যতম আইডিবিআই। এলআইসি আশা করছে, পিসিএ থেকে খুব শীঘ্রই আইডিবিআইকে বের করে নিয়ে আসবে রিজার্ভ ব্যাঙ্ক। অন্য দিকে বাজারে আইপিও ছাড়ার আগে আইডিবিআইয়ের বোঝা ঘাড় থেকে ঝেড়ে ফেলল আগামী দিনের পথ মসৃণ হবে।

স্বাভাবিক ভাবেই আইডিবিআই থেকে এলআইসির ৫১ শতাংশ অংশীদারিত্ব ছেড়ে দেওয়ার প্রস্তাব, ৪৭ শতাংশ অংশীদারিত্ব ছেড়ে দিতে উদ্যত কেন্দ্রকে নতুন করে ভাবায় কি না, এখন সেটাই দেখার।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*


This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.