ওয়েবডেস্ক: প্রিমিয়াম জমা না দিতে পারার জন্য কোনো এলআইসি পলিসি কি ল্যাপস হয়ে গিয়েছে? তা হলে সেই পলিসি ফের চালু করার সুযোগ নিতে পারেন। তবে রয়েছে বেশ কয়েকটি শর্ত।

এই কঠিন সময়ে নিরাপত্তা অব্যাহত রাখতে সময় উত্তীর্ণ (Lapsed) পলিসিগুলি ফের চালু করার সুযোগ দিচ্ছে ভারতীয় জীবন বিমা নিগম (LICIndia)। কোনো অনিবার্য কারণে সময় মতো প্রিমিয়াম জমা করতে না পারায় বাতিল হয়ে যাওয়া পলিসিগুলি আবার চালু করতে পারবেন পলিসি হোল্ডাররা।

এলআইসি জানিয়েছে, ১০ আগস্ট থেকে শুরু হওয়া এই কর্মসূচি আগামী ৯ অক্টোবর পর্যন্ত চালু থাকবে। এই মেয়াদে একটি বিশেষ পুনরুজ্জীবন প্রচার অভিযান (rivival campaign) চালাবে সংস্থা।

একটি বিবৃতিতে এলআইসি (LIC) জানিয়েছে, বর্তমান পরিস্থিতি বিবেচনা করে চিকিৎসা সংক্রান্ত কোনো বিষয়ে ছাড় দেওয়া হবে না। তবে শুধু মাত্র প্রিমিয়াম জমা করতে বিলম্বের জন্য লেট ফি (Late Fee) মিটিয়ে দিয়েই এ ধরনের পলিসি পুনরুজ্জীবিত করা যাবে। এ ক্ষেত্রে মেয়াদি নিশ্চয়তা (term assurance) এবং অন্যান্য উচ্চ ঝুঁকিপূর্ণ পলিসি ব্যতীত অন্য পলিসিগুলি আওতাভুক্ত হবে।

বিশেষ পুনরুজ্জীবন প্রচার অভিযানের নির্দিষ্ট শর্ত হিসেবে বলা হয়েছে, যদি কোনো পলিসির প্রিমিয়াম জমা দেওয়ার শেষ তারিখ পাঁচ মধ্যে থাকে এবং তা বকেয়া থাকে, তা হলে ওই পলিসিটি পুনরায় চালু করা যেতে পারে।

পলিসি ফের চালু করার জন্য গ্রাহক লেট ফির-র উপর ২০ শতাংশ ছাড় পাবেন। আবার ১-৩ লক্ষ টাকার জন্য ২৫ শতাংশ ছাড় পাবেন।

তবে এ ব্যাপারে একটি বিষয় মাথায় রাখার কথা বলেছে সংস্থা। মেয়াদ পূরণের আগে প্রিমিয়াম জমা করতে করতেই যে পলিসি ল্যাপস হয়েছে, কিন্তু পলিসির মেয়াদ এখনও উত্তীর্ণ হয়নি, শুধুমাত্র সেই পলিসিগুলিই ফের চালু করা যাবে।

আপনি কি বরানগর, বেলঘরিয়া বা উত্তরশহরতলীর বাসিন্দা? আপনার কি পলিসি ল্যাপস হয়ে গিয়েছে? তবে তা আবার চালু করার জন্য যোগাযোগ করতে পারেন:

[বিজ্ঞাপন]
dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন