শেয়ার ছাড়ার আগে সিএফও নিয়োগ করছে এলআইসি

0
LIC

শেয়ার বিক্রির জন্য আইপিও ছাড়ার আগে মুখ্য আর্থিক আধিকারিক বা সিএফও নিয়োগ করছে দেশের বৃহত্তম বিমা সংস্থা এলআইসি। সংস্থার ওয়েবসাইটে এই মর্মে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

বছরের শুরুতেই এলআইসি (LIC)-র শীর্ষপদে রদবদলের পরিকল্পনা নেওয়া হয়েছিল। সেই পরিকল্পনার রেশ ধরেই সিএফও (CFO) নিয়োগ করতে চাইছে সংস্থা।

দেশের সর্বকালের সর্ববৃহৎ আইপিও ছাড়ার চিন্তাভাবনা রয়েছে সংস্থার। এলআইসি-র ৫-১০ শতাংশ অংশীদারিত্ব ছেড়ে প্রায় ৯০ হাজার কোটি টাকা বাজার থেকে তুলতে চাইছে কেন্দ্রীয় সরকার। ২০২১-২২ আর্থিক বছরের বাজেটে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন ১.৭৫ লক্ষ কোটি টাকার সরকারি সম্পদের বেসরকারিকরণের লক্ষ্যমাত্রা স্থির করেছিলেন। এলআইসির শেয়ার বিক্রির মাধ্যমে সেই লক্ষ্যমাত্রার প্রায় অর্ধেকেরও বেশি পূরণ করতে পারে কেন্দ্র। ধারণা করা হচ্ছে, চলতি ২০২১-২২ আর্থিক বছরের শেষ দিকে, বা আগামী মার্চ মাসে এলআইসি-র আইপিও ছাড়া হতে পারে।

প্রাথমিক ধাপে আইপিও পরিচালনার জন্য গোল্ডম্যান স্যাকস (Goldman Sachs), সিটিগ্রুপ (Citigroup) এবং এসবিআই ক্যাপিটাল মার্কেট (SBI Capital Market)-সহ ১০টি বিনিয়োগকারী ব্যাঙ্ককে বেছে নেওয়া হয়েছে ইতিমধ্যেই।

Shyamsundar

এ দিকে, রাষ্ট্রায়ত্ত এলআইসি একটি কৌশলগত সম্পদ হিসাবে বিবেচিত হয়, যা ভারতের জীবন বিমা বাজারের ৬০ শতাংশের বেশি অংশীদারিত্ব এবং ৫০ হাজার কোটি টাকার বেশি সম্পদের মালিক। তবে এই সংস্থার শেয়ার ছাড়া হলে সেখানে বিদেশি বিনিয়োগকারীদের জন্য প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগের অনুমতি দেওয়া হতে পারে। এই সিদ্ধান্তের ফলে একক বিদেশি বিনিয়োগকারীর নেতৃত্বাধীন ফার্ম আইপিও-র একটি বড়ো অংশ কেনার সুযোগ লাভ করতে পারে।

উল্লেখ্য, ভারতের সবচেয়ে বড়ো বিমা সংস্থা এলআইসি। সংস্থার সম্পদের পরিমাণ প্রায় ৩৪ লক্ষ কোটি টাকা। ভারত ছাড়াও সিঙ্গাপুরে একটি সহায়ক সংস্থা এবং বাহরিন, কেনিয়া, শ্রীলঙ্কা, নেপাল, সৌদি আরব এবং বাংলাদেশে যৌথ উদ্যোগ রয়েছে এলআইসি-র।

এলআইসি-র বিলগ্নিকরণ সংক্রান্ত আরও খবর পড়ুন নীচে:

চিনা বিনিয়োগকারীদের আটকাতে এলআইসি-র শেয়ারে লক্ষ্মণরেখা টানতে পারে ভারত

এলআইসি-র শেয়ার বেচতে ১০টি ব্যাঙ্ককে বেছে নিল সরকার

শেয়ার বিক্রির আগে এলআইসি-তে সরাসরি বিদেশি বিনিয়োগের অনুমতি দেওয়ার কথা ভাবছে কেন্দ্র

এলআইসি শেয়ার বিক্রি: দু’টি উপদেষ্টা সংস্থাকে নিয়োগের প্রস্তুতি নিচ্ছে কেন্দ্র

এলআইসি বিলগ্নিকরণ রুখতে জোরালো হচ্ছে আওয়াজ, ২৪ আগস্ট থেকে শুরু কর্মীদের প্রতিবাদ

বিলগ্নিকরণে এলআইসি অ্যাক্টের সংশোধন গ্রাহকদের উপর কতটা প্রভাব ফেলবে?

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন