কলকাতা: গত ১৭ মে শেয়ার বাজারে তালিকাভুক্ত হয়েছিল লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশন (LIC)-এর শেয়ার। সেই শেয়ারের দামই এখন ইস্যু মূল্য থেকে ৩৪ শতাংশ নেমে গিয়েছে। যা দুশ্চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে বিনিয়োগকারী থেকে সরকারের কাছে।

1

ঝড় তোলা আইপিও

প্রাথমিক পাবলিক অফার (IPO) ছাড়ার আগে থেকেই রীতিমতো ঝড় তুলেছিল এলআইসি। সে সময় এলআইসির প্রতি শেয়ারের ইস্যু মূল্য নির্ধারণ করা হয়েছিল ৯৪৯ টাকা। তিনগুণের বেশি সাবস্ক্রিপশনও হয়েছিল।

2 Sensex nifty Stock market

লাগাতার পতন

শেয়ার বাজারে আত্মপ্রকাশের দিন থেকেই ক্রমশ নিম্নমুখী এলআইসি শেয়ারের দাম। গত ১৭ মে বাজারে শেয়ার প্রতি ৮৭২ টাকায় তালিকাভুক্ত হয়েছিল। সর্বকালীন সর্বোচ্চ দাম ঠেকেছিল ৯১৮ টাকায়। গত শুক্রবার সপ্তাহের শেষ কেনাবেচার দিনে যা ঠেকেছে ৭০৯ টাকায়। যা নিয়ে চরম উদ্বিগ্ন বিনিয়োগকারীরা।

3

উদ্বিগ্ন সরকার

কেন্দ্রের ডিপার্টমেন্ট অব ইনভেস্টমেন্ট অ্যান্ড পাবলিক অ্যাসেট ম্যানেজমেন্টের সচিব তুহিনকান্তি পান্ডে বলেন, আমরা এলআইসির শেয়ারের দামের পতন নিয়ে খুব উদ্বিগ্ন, তবে এই পতন সাময়িক। এলআইসির মূল বিষয়গুলি বুঝতে সময় লাগবে বিনিয়োগকারীদের। আমরাও এই সমস্ত দিকগুলি খতিয়ে দেখব। তেমন হলে শেয়ারহোল্ডারদের জন্য বাড়তি মূল্য যোগ করবে সংস্থা।

4

আপনি কী করবেন?

শেয়ার বাজারে ওঠা-নামা লেগেই রয়েছে। তবে সামগ্রিক পরিস্থিতি দেখে বিশ্লেষকরাও এলআইসি শেয়ার নিয়ে তেমন কোনো ইতিবাচক ইঙ্গিত দেখছেন না। তাঁদের মতে, ঝুঁকি নিতে না চাইলে বিনিয়োগকারীরা নিজের অবস্থান থেকে এক্সিট করতে পারেন এবং বাজারের প্রবণতা অনুকূল হওয়া পর্যন্ত অপেক্ষা করতে পারেন। আরও দাম পড়লে তখন ফের ধরা যেতে পারে। আর ঝুঁকি নিতে চাইলে দীর্ঘমেয়াদি বিনিয়োগের পথ ধরতে পারেন।

5

আশার কথা

সেবি (SEBI)-তে দায়ের করা খসড়া নথি অনুযায়ী, ২০২১ সালের সেপ্টেম্বরের শেষে এলআইসি-র এমবেডেড ভ্যালু (EV) ছিল ৫.৩৯ লক্ষ কোটি টাকার বেশি। মার্চের শেষে যা আরও উন্নত হয়েছে। জুনের শেষের দিকে নতুন ইভি আপডেট করা হবে। যা বর্তমানে উদ্বেগগুলির দ্রুত সমস্যার সমাধান করতে পারে।

6 LIC

আশংকার কথা

এলআইসি-র আর্থিক কর্মক্ষমতা নিয়ে উদ্বেগ রয়েছে বাজারে। বিশেষ করে ২০২১-২২ আর্থিক বছরের চতুর্থ ত্রৈমাসিকের ফলাফল বাজারের প্রত্যাশার সঙ্গে মেলেনি। ওই ত্রৈমাসিকে মুনাফা ১৭ শতাংশ কমে ২৪১০ কোটি টাকাতে ঠেকেছে। যেখানে ২০২০-২১ আর্থিক বছরে চতুর্থ ত্রৈমাসিকে এলআইসির মুনাফা ছিল ২৯২০ কোটি টাকা।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল