নয়াদিল্লি: দেশের বৃহত্তম জীবন বিমা সংস্থা এলআইসি-র আইপিও খোলা থাকবে ৯ মে পর্যন্ত। তার প্রায় এক সপ্তাহ পরে, আগামী ১৭ মে স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত হতে চলেছে সংস্থার শেয়ার।

অবসান ঘটতে বহু দিনের প্রতীক্ষার। মাস ঘুরলেই এলআইসি-র প্রাথমিক পাবলিক অফার শুরু হবে। অ্যাঙ্কর বিনিয়োগকারীদের জন্য আইপিও খুলবে ২ মে। অন্য দিকে, জনসাধারণের জন্য ৪ মে থেকে ৯ মে পর্যন্ত সাবস্ক্রিপশনের জন্য খোলা থাকবে আইপিও।

নির্ধারিত হয়েছে শেয়ার বিক্রির জন্য প্রাইস ব্যান্ড। সংস্থা জানিয়েছে, এলআইসি-র ২১,০০০ কোটি টাকার আইপিও-র জন্য শেয়ার প্রতি ৯০২-৯৪৯ টাকা দাম নির্ধারণ করা হয়েছে। তবে পলিসি হোল্ডার এবং সংস্থার কর্মীদের জন্য বিশেষ ছাড়ও রয়েছে। পলিসিধারীদের জন্য ৬০ টাকা এবং কর্মচারীদের জন্য ৪০ টাকা ছাড় মিলবে প্রতি শেয়ারে।

আইপিও বন্ধের প্রায় এক সপ্তাহ পরেই ৬৬ বছরের পুরনো এই সংস্থার শেয়ার তালিকাভুক্ত হতে চলেছে স্টক একচেঞ্জে। উল্লেখ্য, আইপিও হল প্রাথমিক বাজারে জনসাধারণের কাছে সিকিউরিটিজ বিক্রি করার প্রক্রিয়া। একটি প্রাথমিক বাজার প্রথম বারের জন্য জারি করা নতুন সিকিউরিটিজের লেনদেন করে। তবে স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্তির পর একটি পাবলিক-ট্রেডেড কোম্পানিতে পরিণত হয় তা। তখন সংস্থার শেয়ার খোলা বাজারে অবাধে লেনদেন করা যায়।

প্রসঙ্গত, পলিসিধারী, কর্মচারী এবং খুচরো বিনিয়োগকারীদের ক্ষেত্রে বিডিংয়ের জন্য ২ লক্ষ টাকার সীমা নির্ধারিত হয়েছে। অর্থাৎ, আপনি ডিসকাউন্ট-সহ সর্বাধিক ২ লক্ষ টাকা বিনিয়োগ করতে পারেন এই কোটার অধীনে।

আরও পড়তে পারেন: 

ত্রিপুরায় নতুন রাজ্য কমিটি ঘোষণা তৃণমূলের, গুরুদায়িত্ব পেলেন রাজীব বন্দ্যোপাধ্যায়

পটিয়ালায় দুই গোষ্ঠীর সংঘর্ষ, শূন্যে গুলি পুলিশের

অসুস্থ মাধবী মুখোপাধ্যায়, ভরতি হাসপাতালে

‘নিজের চোখে নিষ্কলঙ্ক হওয়ার চেষ্টা’, দলবদলের জল্পনার মধ্যেই ইঙ্গিতপূর্ণ ফেসবুক পোস্ট অর্জুন সিংহের

স্বাস্থ্যক্ষেত্রে সাড়ে ১১ হাজার চুক্তিভিত্তিক কর্মী নিয়োগের নির্দেশিকা জারি করল পশ্চিমবঙ্গ সরকার

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন