মুম্বই: গত মাসে শেয়ার বাজারে আত্মপ্রকাশ করেছিল এলআইসি। স্টকের দামে তার পর থেকে সমানে অব্যাহত নিম্নমুখী প্রবণতা। এর শেয়ার পিছু ইস্যু মূল্য ছিল ৯৪৯ টাকা। যেখান থেকে শুক্রবার পর্যন্ত ক্ষয় হয়েছে ২৫ শতাংশেরও বেশি।

এই নিয়ে টানা ৯ দিন ধস নামল এলআইসি-র শেয়ারে। শুক্রবার প্রারম্ভিক লেনদেনের সময় থেকেই লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশন অব ইন্ডিয়া (LIC)-র শেয়ারে ধসের পাহাড়। দিনের শুরুতেই প্রতি শেয়ারের দাম নেমে আসে ৭১০ টাকার কাছে।

বিশ্লেষকদের মতে, এলআইসি-র আর্থিক কর্মক্ষমতা নিয়ে উদ্বেগ রয়েছে বাজারে। বিশেষ করে ২০২১-২২ আর্থিক বছরের চতুর্থ ত্রৈমাসিকের ফলাফল বাজারের প্রত্যাশার সঙ্গে মেলেনি। ওই ত্রৈমাসিকে মুনাফা ১৭ শতাংশ কমে ২৪১০ কোটি টাকাতে ঠেকেছে। যেখানে ২০২০-২১ আর্থিক বছরে চতুর্থ ত্রৈমাসিকে এলআইসির মুনাফা ছিল ২৯২০ কোটি টাকা।

স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্তির সময় হিন্দুস্তান ইউনিলিভারকে পিছনে ফেলে মার্কেট ক্যাপের ক্ষেত্রে দেশের পঞ্চম বৃহত্তম কোম্পানি হয়ে ওঠে এলআইসি। কিন্তু স্টকের বিশাল পতনের পরে, এলআইসি এখন আইসিআইসিআই ব্যাঙ্কের নীচে, সপ্তম স্থানে পৌঁছেছে।

বিশ্লেষকরা আরও বলছেন, রাষ্ট্রায়ত্ত এলআইসি-র তুলনায় বেসরকারি বিমা সংস্থাগুলির বাজার দ্রুত বৃদ্ধি পাচ্ছে। যে কারণে, বাজারে বেসরকারি সংস্থাগুলির অংশীদারিত্ব ক্রমশ বাড়ছে। আগামী দিনে এলআইসি যে নিজের বাজার অংশীদারিত্ব আরও হারাবে না, সে বিষয়েও নিশ্চয়তা নেই।

উল্লেখ্য, এলআইসি-র আইপিও ছিল দেশের সবচেয়ে বড়ো আইপিও। এর আকার ছিল ২০,৫৭৭ কোটি টাকা এবং তিন গুণ সাবস্ক্রিপশন পেয়েছিল। খুচরো বিনিয়োগকারীদের জন্য প্রতি শেয়ার ৯০৫ টাকায় বরাদ্দ করা হয়েছিল এবং পলিসিধারকদের জন্য প্রতি শেয়ারের দাম ছিল ৮৮৯ টাকা।

আরও পড়তে পারেন:

ঋণ দেওয়ার ডিজিটাল প্ল্যাটফর্মের জন্য কঠোর নিয়ম, অবৈধ অ্যাপ নিয়ে সতর্ক করল আরবিআই

আকাশ মেঘলা, দুপুরের পর থেকে ভারী বৃষ্টির পূর্বাভাস

আজ উচ্চ মাধ্যমিকের ফলপ্রকাশ, ১২টা থেকে দেখা যাবে অনলাইনে

গরুপাচার মামলায় বিপাকে অনুব্রত মণ্ডল, দেহরক্ষী সায়গল হোসেনকে গ্রেফতার করল সিবিআই

মুখ্যমন্ত্রী রাজভবনে ঢুকতেই ছুটে এলেন এসএসসি চাকরিপ্রার্থীরা, তুলে নিয়ে গেল পুলিশ

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন