আইডিবিআই ব্যাঙ্কে আংশিক অংশীদারিত্ব ধরে রাখবে এলআইসি, জানালেন চেয়ারম্যান

0

নয়াদিল্লি: নিজেরদের সুবিধায় আইডিবিআই ব্যাঙ্কের (IDBI Bank) অংশীদারিত্ব বজায় রাখবে রাষ্ট্রায়ত্ত লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশন অব ইন্ডিয়া (LIC)।

সরকারের পাশাপাশি,আইডিবিআই ব্যাঙ্কে নিছের অংশীদারিত্ব কমাচ্ছে এলআইসি। তবে সেটা সম্পূর্ণ ভাবে ছেড়ে দেওয়া সম্ভব নয় বলে একটি সাক্ষাৎকারে জানিয়েছেন এলআইসি চেয়ারম্যান এমআর কুমার।

অন্য দিকে, দেশের বৃহত্তম জীবন বিমা সংস্থার আইপিও ছাড়ছে এলআইসি। সাধারণ বিনিয়োগকারীদের জন্য যা ৪-৯ মে পর্যন্ত খোলা থাকবে। তার পরে ১৭ মে এলআইসি-র শেয়ার নথিভুক্ত হবে স্টক এক্সচেঞ্জে।

গত কয়েক বছর ধরেই বিলগ্নিকরণ প্রক্রিয়ার অংশ হিসেবে আইডিবিআই ব্যাঙ্কের অংশীদারিত্ব বিক্রি করে দেওয়ার পরিকল্পনা নিয়েছে কেন্দ্রীয় সরকার। ৪৫ শতাংশ অংশীদারিত্ব বিক্রি করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। উল্লেখ্য, ২০১৯ সালের ২১ জানুয়ারি অতিরিক্ত ৮২,৭৫,৯০,৮৫৫ ইক্যুইটি শেয়ার অধিগ্রহণের পর থেকে এলআইসি-র একটি সাবসিডিয়ারিতে পরিণত হয়েছে আইডিবিআই ব্যাঙ্ক।

গত সপ্তাহে ডিপার্টমেন্ট অব ইনভেস্টমেন্ট অ্যান্ড পাবলিক অ্যাসেট ম্যানেজমেন্ট (DIPAM) সেক্রেটারি তুহিনকান্ত পান্ডে জানান, আইডিবিআই ব্যাঙ্কের বেসরকারিকরণ প্রক্রিয়া চলছে এবং এই প্রক্রিয়া শেষ হওয়ার পরে অংশীদারিত্ব বিক্রির পরিমাণ নির্ধারণ করা হবে।

এলআইসি চেয়ারম্যান বলেন, কী ভাবে লেনদেন পরিচালিত হবে, কী ভাবে বিনিয়োগকারীরা আগ্রহ প্রকাশ করবেন, সে সব উপরই পুরো বিষয়টা নির্ভর করছে।

২০১৯ সালে আইডিবিআই ব্যাঙ্কের ৫১ শতাংশ শেয়ার কিনেছিল এলআইসি। শেয়ার পিছু ৬১ টাকা দরে ২১ হাজার ৬২৪ কোটি টাকা খরচ হয়েছিল বিমা সংস্থার। কিন্তু ব্যাঙ্কের শেয়ারের দাম এখন অনেক কম। যা এলআইসি-র বিনিয়োগকে লোকসানের দিকে নিয়ে গিয়েছে।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন