ইস্যু প্রাইস ছুঁতে পারল না এলআইসি-র শেয়ার, শুরুর দিনেই আশাহত বিনিয়োগকারীরা

0

কলকাতা: মঙ্গলবার স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত হল এলআইসি-র শেয়ার। তবে প্রথম দিনেই দেশের বৃহত্তম জীবনবিমা সংস্থার শেয়ার আশাহত করল বিনিয়োগকারীদের। কারণ, একটি বারের জন্যেই ছুঁতে পারল না ইস্যু প্রাইস।

এনএসই-তে এ দিন এলআইসি-র লিস্টিং হয় ৮৭২ টাকায়। যেখানে শেয়ার প্রতি ইস্যু প্রাইস ছিল ৯৪৯ টাকা। এ দিন সেখান থেকে অনেকটাই নেমে ৮৭২ টাকায় খোলার পর ৯০০-র গণ্ডি পার করে ট্রেডিংয়ের কয়েক মিনিটের মধ্যেই। পোঁছে যায় ৯১৮ টাকায়। কিন্তু ফের নিম্নমুখী। যথেষ্ট দুর্বলতা দেখা দেয়। শেয়ার বাজারে তালিকাভুক্ত হওয়ার দিনে ৮৬০ টাকা ছুঁয়ে আসে এলআইসি-র শেয়ার।

আইপিও-তে ঝড় তুলেছিল এলআইসি। এলআইসি-র ৩.৫ শতাংশ অংশীদারিত্ব ছেড়ে বাজার থেকে ২১ হাজার কোটি টাকা তুলতে চাইছে কেন্দ্রীয় সরকার। সে অর্থে এটাই দেশের সর্বকালের সবচেয়ে বড়ো আইপিও। তবে ১৬,২০,৭৮,০৬৭ শেয়ারের আইপিও হওয়া সত্ত্বেও আবেদন জমা পড়েছে ৪৭,৮৩,২৫,৭৬০। আইপিও-র শেষ দিন সন্ধে ৭টা পর্যন্ত এই তথ্য জমা করা হয়েছে স্টক এক্সচেঞ্জে।

কিন্তু স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্তির দিনেই লাভ পেলেন না আইপিও হোল্ডাররা। কার্যত আশাহত হতে হল তাঁদের। যদিও শেয়ার বাজারের কোনো পরিস্থিতিই স্থায়ী নয়। তা সত্ত্বেও এ দিন শেয়ার বাজারের সার্বিক ছবির নিরিখে এলআইসি কেন এতটা দুর্বল, তা নিয়ে প্রশ্ন উঠছে বিনিয়োগকারীর মনে। রাশিয়া-ইউক্রেন সংকট, মুদ্রাস্ফীতি অথবা কেন্দ্রীয় ব্যাঙ্কের পদক্ষেপ নিয়ে টালমাটাল শেয়ার বাজার এ দিনে নতুন করে আশা জাগিয়েছে। এ দিন সেনসেক্স হাজার পয়েন্টের অনেক উপরে।

অন্য দিকে, বাজার বিশ্লেষকদের কথায়, শেয়ার বাজারের সাম্প্রতিক টালমাটাল পরিস্থিতিকে সুযোগ হিবেসে দেখা যেতে পারে। কম দামে শেয়ার তালিকাভুক্ত হলেও বিনিয়োগকারীরা দীর্ঘমেয়াদি সিদ্ধান্ত নিতে পারেন। সেটা সম্ভব না হলে অন্তত মাঝারি মেয়াদের জন্য ধরে রাখা যেতে পারে। সময় দিলে ফল পাওয়া যেতে পারে এ ক্ষেত্রে। এখনই হতাশ না হওয়াই ভালো।

উল্লেখ্য, দেশের বৃহত্তম আইপিও এলআইসি-র শেয়ারবাজারে তালিকাভুক্তি নিয়ে কৌতূহলের শেষ ছিল না। গত ৪-৯ মে পর্যন্ত খোলা ছিল এলআইসি আইপিও। এ দিন নির্ধারিত সময়ে এলআইসির শেয়ারগুলি তালিকাভুক্ত হয়েছে এনএসই ও বিএসই-তে।

আরও পড়তে পারেন:

‘পূর্ত দফতরের এত চাহিদা কেন, ওদের দিয়ে সব কাজ করানোর দরকার নেই’, প্রশাসনিক সভায় ক্ষুব্ধ মমতা বন্দ্যোপাধ্যায়

সুপ্রিম কোর্টে স্বস্তি অভিষেকের! কয়লা পাচার মামলায় কলকাতায় জিজ্ঞাসাবাদের নির্দেশ ইডি-কে

মূল সুদের হার আবারও বাড়াতে পারে রিজার্ভ ব্যাঙ্ক, বলছে এসবিআই রিপোর্ট

‘অযৌক্তিক!’ কাশ্মীর নিয়ে ওআইসির মন্তব্য উড়িয়ে দিল ভারত

বর্ষার আগেই বন্যা কবলিত অসম, ধসে বিপর্যস্ত হাফলং

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন