ঋণ স্থানান্তরের নিয়ম বদলাল আরবিআই, দেখে নিন কী বলা হয়েছে নির্দেশিকায়

0
RBI
রিজার্ভ ব্যাঙ্ক। ফাইল ছবি

নয়াদিল্লি: এক ব্যাঙ্ক থেকে অন্য ব্যাঙ্কে ঋণ স্থানান্তরের (Loan transfer) নিয়ম পরিবর্তন করে নির্দেশিকা জারি করল ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI)।

শুক্রবার নির্দেশিকা জারি করে কেন্দ্রীয় ব্যাঙ্ক বলেছে, এখন ব্যাঙ্ক এবং অন্যান্য ঋণ প্রদানকারী প্রতিষ্ঠানগুলিকে এই বিষয়ে একটি বিস্তৃত এবং বোর্ড অনুমোদিত নীতি বাস্তবায়ন করতে হবে।

কী বলছে নতুন নির্দেশিকা

আরবিআইয়ের নতুন নির্দেশিকা অনুযায়ী, ঋণ স্থানান্তরের এই নতুন নিয়মগুলি ইস্যুর তারিখ (অর্থাৎ ২৪ সেপ্টেম্বর ২০২১) থেকে কার্যকর হয়েছে। এই নিয়ম হাউজিং ফাইন্যান্স কোম্পানি-সহ সব ব্যাঙ্ক এবং আর্থিক প্রতিষ্ঠানের ক্ষেত্রে প্রযোজ্য।

আরবিআইয়ের পরামর্শ, এই নির্দেশিকা মেনে ‌ঋণ স্থানান্তর বা অধিগ্রহণের জন্য বোর্ড অনুমোদিত নীতি মেনে চলতে হবে। যেখানে ঋণের মূল্যায়ন, ডেটা ক্যাপচার, স্টোরেজ এবং ম্যানেজমেন্ট, ঝুঁকি ব্যবস্থাপনা, পর্যায়ক্রমিক বোর্ড স্তরের তত্ত্বাবধান ইত্যাদি সম্পর্কিত ন্যূনতম পরিমাণগত এবং গুণগত মান নির্ধারণ করতে হবে। এ ব্যাপারে জড়িত ইউনিট এবং কর্মীদের দায়িত্ব পালনের এবং রিপোর্টিং স্বাধীনতা নিশ্চিত করতে হবে। সব মিলিয়ে সমস্ত লেনদেন অবশ্যই ওই বিস্তৃত নিয়ম মেনেই করতে হবে।

Shyamsundar

যেখানে নিয়মগুলি প্রযোজ্য হবে

রিজার্ভ ব্যাঙ্কের নির্দেশিকায় বলা হয়েছে, “সমস্ত তালিকাভুক্ত বাণিজ্যিক ব্যাঙ্ক, স্মল ফাইন্যান্স ব্যাঙ্ক, হাউজিং ফাইন্যান্স কোম্পানি, সমস্ত নন-ব্যাঙ্কিং আর্থিক কোম্পানি (এনবিএফসি), নাবার্ড, ন্যাশনাল হাউজিং ব্যাঙ্ক (এনএইচবি), এক্সিম ব্যাঙ্ক এবং সিআইডিবিআই (আঞ্চলিক গ্রামীণ ব্যাঙ্ক)-এর ক্ষেত্রে এই নিয়মগুলি প্রযোজ্য হবে।

কেন ঋণ স্থানান্তর হয়

দু’টি ব্যাঙ্ক অথবা আর্থিক প্রতিষ্ঠানের মধ্যে এই ঋণ স্থানান্তর প্রক্রিয়াটি সম্পন্ন হয়। ঋণ স্থানান্তরের মাধ্যমে কোনো ব্যাঙ্ক বা আর্থিক প্রতিষ্ঠান নিজের নগদ তহবিল ব্যবস্থাপনার পাশাপাশি লোন এক্সপোজার (Loan exposures) এবং স্ট্র্যাটেজিক সেলের (strategic sales) ভারসাম্য রক্ষা করে।

আরও পড়তে পারেন:

পিএনবি গ্রাহকরা নতুন ঠিকানায় চলে গেলে শাখা পরিবর্তন করতে পারবেন অনলাইনেই

আগামী মাসেই এই দুই ব্যাঙ্কের পুরনো চেকবই বাতিল হয়ে যাবে

জিএসটির আওতায় জোম্যাটো, সুইগির মতো অ্যাপ, খাবার অর্ডার করলে কি খরচ বাড়বে?

আধার-প্যান লিঙ্কের সময়সীমা আরও ৬ মাস বাড়ল

পেনশনভোগীদের জন্য সুখবর! ঘরে বসেই মিলবে স্টেট ব্যাঙ্কের এই সুবিধা

ব্যাঙ্ক চেকে নতুন নিয়ম: বাউন্স করলে দিতে হবে বাড়তি গচ্চা

ভুল করে অন্য অ্যাকাউন্টে টাকা পাঠিয়ে ফেললে কী ভাবে ফেরত পাবেন

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন