Connect with us

শিল্প-বাণিজ্য

১৯২ টাকা পর্যন্ত কমল ভরতুকিবিহীন এলপিজি সিলিন্ডারের দাম

ওয়েবডেস্ক: টানা তিন মাস কমার পর চলতি মে মাসে রেকর্ড পরিমাণ হ্রাস পেল ভরতুকিবিহীন এলপিজি (Non-subsidised LPG) সিলিন্ডারের দাম। কলকাতায় ১৪.২ কেজি ওজনের ভরতুকিবিহীন এলপিজি সিলিন্ডারের দাম ১৯০ টাকা কমেছে বলে জানিয়েছে ইন্ডিয়ান অয়েল। নীচের তালিকায় এক নজরে দেখে নেওয়া যাক, দেশের চারটি শহরে দাম কোথায় কতটা কমেছে?

শহরপ্রতি ১৪.২ কেজি সিলিন্ডারের দাম (টাকা)
১ মে থেকে কার্যকরবর্তমানআগের দাম
দিল্লি৫৮১.৫০৭৪৪
কলকাতা৫৮৪.৫০৭৭৪.৫০
মুম্বই৫৭৯৭১৪.৫০
চেন্নাই৫৬৯.৫০৭৬১.৫০
(সূত্র: iocl.com)

বর্তমান নিয়ম অনুযায়ী, কোনো গ্রাহককে বছরে ভরতুকিযুক্ত দামে ১২টি সিলিন্ডার দেওয়া হয়। তার অতিরিক্ত প্রয়োজনে ভরতুকিবিহীন সিলিন্ডার কিনতে হয়।

প্রতিমাসের প্রথম দিনে এলপিজি সিলিন্ডারের সংশোধিত দাম প্রকাশ করে থাকে সরবরাহকারী সংস্থাগুলি। গত বছরের আগস্ট মাস থেকে ক্রমশ বাড়ছিল রান্নার গ্যাসের দাম। তবে করোনাভাইরাস (Coronavirus) সংক্রমণের জেরে বিশ্ববাজারে জ্বালানির দাম তলানিতে পৌঁছানোর পর গত দু’মাস ধরে দাম হ্রাস পেয়েছে।

আরও পড়ুন: লকডাউনে চরম দুর্দশায় পড়ে মুখ্যমন্ত্রীর হস্তক্ষেপ দাবি আংশিক সময়ের স্কুল শিক্ষকদের

গত ২৫ মার্চ থেকে এলপিজি সিলিন্ডার কেনার হুড়োহুড়ি শুরু হয়ে যায় গোটা দেশজুড়ে। তবে বিক্রেতারা জানিয়েছেন, দেশের চাহিদা মেটানোর মতো প্রয়োজনীয় মজুত রয়েছে। ফলে আতঙ্কিত হওয়ার কোনো কারণ নেই।

শরীরস্বাস্থ্য

কোভিড রোগীকে ‘ক্যাশলেস পরিষেবা’ না দিলে হাসপাতালের বিরুদ্ধে পদক্ষেপ নিতে পারবে বিমা সংস্থা

এসএলএ-তে উল্লেখিত শর্তসাপেক্ষে নেটওয়ার্কের মধ্যে থাকা পরিষেবা সরবরাহকারীদের বিরুদ্ধে উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করতে পারবে।

ওয়েবডেস্ক: স্বাস্থ্য বিমা (Health insurance) থাকা সত্ত্বেও কোভিড-১৯ রোগীকে নগদবিহীন পরিষেবা (Cashless facility) না দেওয়ার অভিযোগের বহর বাড়ছে বেশ কিছু হাসপাতালের বিরুদ্ধে। এমন পরিস্থতিতে বিমা সংস্থাগুলির পক্ষে বিশেষ নির্দেশ দিল নিয়ন্ত্রক সংস্থা ইন্সুরেন্স রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি অব ইন্ডিয়া (IRDAI)।

আইআরডিএ ১৪ জুনের নির্দেশে জানিয়েছে, কোভিড-১৯ (Covid-19) রোগীকে নগদবিহীন পরিষেবা দিতে অস্বীকার করলে নিজের নেটওয়ার্কে থাকা হাসপাতালের বিরুদ্ধে ‘যথাযথ ব্যবস্থা’ নিতে পারবে বিমা সংস্থাগুলি।

নির্দেশিকায় বলা হয়েছে, “বিমা সংস্থার নেটওয়ার্কে থাকা পরিষেবা প্রদানকারী সরবরাহকারী হাসপাতাল নগদবিহীন সুবিধা দিতে অস্বীকার করলে তা এসএলএ (সার্ভিস লেভেল এগ্রিমেন্ট)-এর শর্তকে লঙ্ঘন করার শামিল। এ ক্ষেত্রে বিমা সংস্থা এসএলএ-তে উল্লেখিত শর্তসাপেক্ষে নেটওয়ার্কের মধ্যে থাকা পরিষেবা সরবরাহকারীদের বিরুদ্ধে উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করতে পারবে”।

একই সঙ্গে আইআরডিএআই জানিয়েছে, পলিসিধারকদের অভিযোগের দ্রুত সমাধানের জন্য বিমা সংস্থাগুলি পৃথক অভিযোগ নিষ্পত্তি ব্যবস্থা (grievance redressal system) চালু রাখবে।

বলা হয়েছে, বিমা সংস্থাগুলি পলিসিধারকদের কাছ থেকে এ ধরনের অভিযোগ পাওয়ার পর দ্রুত পদক্ষেপ নেবে। তাঁদের অভিযোগগুলি যতটা দ্রুত সম্ভব সমাধানের জন্য ওই নিষ্পত্তি ব্যবস্থা তালিকাভুক্ত হাসপাতালের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেবে।

একই সঙ্গে পলিসিধারকের অভিযোগ সংশ্লিষ্ট সরকারি বিভাগের কাছেও পাঠাতে হবে। কারণ, সেখান থেকেই হাসপাতালগুলিকে নিয়ন্ত্রণ করা হয়। শুধু তাই নয়, হাসপাতালের বিরুদ্ধে কী ধরনের পদক্ষেপ নেওয়া হয়েছে, সে বিষয়টি বিমা সংস্থার ওয়েবসাইটেও প্রকাশ করতে হবে।

এ ছাড়া স্বাস্থ্য পরিষেবা কর্মীদের জন্য চালু হওয়া করোনা কবচ (Corona Kavach) পলিসির জন্যও প্রিমিয়ামে ৫ শতাংশ ছাড় দেবে বিমা সংস্থাগুলি।

করোনা কবচ

করোনাভাইরাস (Coronavirus) আক্রান্তের চিকিৎসার খরচে সুবিধা দিতে বিশেষ উদ্যোগ নেওয়ার নির্দেশ দিয়েছিল আইআরডিএ। গত সপ্তাহে ২৯টি সাধারণ এবং স্বাস্থ্য বিমা সংস্থা সেই উদ্যোগে শামিল হয়ে নিয়ে এসেছে করোনা কবচ।

এই পলিসিতে সাধারণ স্বাস্থ্য বিমার পলিসির থেকে প্রিমিয়ামের পরিমাণ কম। নিয়ন্ত্রক সংস্থার নির্দেশ মতোই পরিষেবা পাওয়া যাবে। সর্বনিম্ন সাড়ে তিন মাস থেকে সর্বোচ্চ সাড়ে ন’মাসের তিনটি মেয়াদে পলিসিটি করা যাবে।

এমনিতে সাধারণ স্বাস্থ্য বিমার ক্ষেত্রে যেখানে পলিসি কেনার ৩০ দিন পর চিকিৎসা পরিষেবা পাওয়া যায়, এ ক্ষেত্রে তা পাওয়া যাবে ১৫ দিন পর থেকেই। পলিসিধারকের সর্বোচ্চ বয়সসীমা ৬৫ বছর। বিমার অঙ্ক ৫০ হাজার থেকে পাঁচ লক্ষ টাকা পর্যন্ত।

আরও পড়তে পারেন: কোভিড-১৯ রোগীর নাম প্রকাশ করলে কার কী লাভ?

Continue Reading

শিল্প-বাণিজ্য

৫জি চালু করছে রিলায়েন্স জিও, ঘোষণা মুকেশ অম্বানির

এ দিন বেলা ২টোর সময় শুরু হয় রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের ৪৩তম বার্ষিক সাধারণসভা।

ওয়েবডেস্ক: বুধবার রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের (RIL) বার্ষিক সাধারণসভায় (AGM) ৫জি পরিষেবা নিয়ে বড়োসড়ো ঘোষণা করলেন সংস্থার চেয়ারম্যান মুকেশ অম্বানি (Mukesh Ambani)।

এ দিন বেলা ২টোর সময় শুরু হয় সংস্থার ৪৩তম বার্ষিক সাধারণসভা। জিও প্ল্যাটফর্মের ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে একগুচ্ছ ঘোষণা করেন মুকেশ। একই সঙ্গে তিনি জানান, গুগল (Google) সংস্থার ৭.৭ শতাংশ অংশীদারিত্বের জন্য ৩৩ হাজার ৭৩৭ কোটি টাকা বিনিয়োগ করবে।

কোভিডের কারণে

আরআইএল প্রধান ঘোষণা করেন, সংস্থার ব্যালেন্সশিট আগের তুলনায় আরও শক্তিশালী হয়েছে। বিশেষত কোভিড-১৯-এর পরে, এই ডিজিটাল ব্যবসায়গুলিকে উৎসাহিত করতে অতিরিক্ত অর্থ ব্যবহার করা হবে।

সংস্থার ডিজিটাল ব্যবসাকে আরও বেশি করে গ্রাহক-বান্ধব হিসাবে গড়ে তুলতে অম্বানি সদূরপ্রসারী একাধিক পদক্ষেপ ঘোষণা করেন। একই সঙ্গে আকাশ এবং ইশা অম্বানিও অত্যাধুনিক প্রযুক্তির বেশ কিছু নির্দশন পেশ করেন।

৫জি

এ দিনের বৈঠকে সংস্থার সব থেকে বড়ো ঘোষণা জিও (Jio)-র ৫জি পরিষেবা। অম্বানি বলেন, এটি শুধুমাত্র ‘আত্মনির্ভর ভারত’কে শক্তিশালী করতে সহায়তা করবে না, দেশের ডিজিটাল সংযুক্তিকরণে নতুন দরজা খুলে দেবে।

তিনি বলেন, “গুগল এবং জিও একটি অপারেটিং সিস্টেম তৈরিতে অংশীদার হচ্ছে। যা একটি ৪জি / ৫জি স্মার্টফোন পরিষেবাকে আরও শক্তিশালী করে তুলবে। জিয়-গুগল যৌথ উদ্যোগ ভারতকে ২জি-মুক্ত করতে বদ্ধপরিকর।”

মুকেশের কথায়, জিও একটি সম্পূর্ণ ৫জি সলিউশন তৈরি করছে। যা বিশ্বমানের। এই ৫জি প্রযুক্তিকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আত্মনির্ভর ভারত-এর উদ্দেশে উৎসর্গ করেন মুকেশ।

গোটা দেশের মানুষের কাছে ৫জি পরিষেবা পৌঁছে দিতে চায় জিও। মুকেশের কথায়, আগামী দিনে ভারতীয়দের ডিজিটাল লাইফলাইন হয়ে উঠবে জিও।

আরও পড়ুন: টাকার অঙ্কে এ বার এলন মাস্ককেও পিছনে ফেললেন মুকেশ অম্বানি!

Continue Reading

শিল্প-বাণিজ্য

দেখে নিন পোস্ট অফিসের ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পগুলিতে সর্বশেষ সুদের হার

এক নজরে দেখে নিন বর্তমানে বিভিন্ন ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পগুলিতে কার্যকর সুদের হার

indian post

ওয়েবডেস্ক: পোস্ট অফিসের (Post office) বিভিন্ন ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পে ৪ থেকে ৭.৬ শতাংশ পর্যন্ত সুদ দিয়ে থাকে ভারতীয় পোস্ট (India Post)।

পোস্ট অফিসর সেভিং ডিপোজিটে বার্ষিক ৪ শতাংশ থেকে পাবলিক প্রভিডেন্ট ফান্ডে ৭.৬ শতাংশ পর্যন্ত সুদ দেওয়া হয়। ত্রৈমাসিক ভিত্তিতে সংশোধিত সুদের হার প্রকাশ করে থাকে বিভাগ।

এক নজরে দেখে নিন বর্তমানে বিভিন্ন ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পগুলিতে কার্যকর সুদের হার (Interest Rates)-

ভারতীয় পোস্টের ওয়েবসাইট থেকে পাওয়া এই তালিকা থেকেই স্পষ্ট, পাঁচ বছরের ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট প্রকল্পে (National Savings Certificate scheme), ১০০০ টাকার বিনিয়োগ ম্যাচিউরিটির সময় বেড়ে ১,৩৮৯.৪৯ টাকায় পরিণত হতে পারে।

অন্য দিকে টাইম ডিপোজিট সঞ্চয় (time deposit savings) প্রকল্পে এক বছর, দুই বছর, তিন বছর এবং পাঁচ বছরের পৃথক মেয়াদেও বিনিয়োগ করা সম্ভব।

Continue Reading
Advertisement
দেশ14 mins ago

নির্দিষ্ট কয়েকটি দেশে ফের আন্তর্জাতিক উড়ান পরিষেবা চালু করছে কেন্দ্র

বিনোদন25 mins ago

অবশেষে নতুন এপিসোড নিয়ে সাব টিভির পর্দায় ফিরছে ‘তারক মেহকা উলটা চশমা’ও, জেনে নিন কবে থেকে

দেশ51 mins ago

অসমে বন্যা পরিস্থিতি ভয়াবহ, বিপন্ন কাজিরাঙার বন্যপ্রাণও

রাজ্য60 mins ago

আরও চার হাজার বেড বাড়ছে রাজ্যে, ঘোষণা মুখ্যমন্ত্রীর

ক্রিকেট1 hour ago

করোনা-নিয়ম লঙ্ঘন, দ্বিতীয় টেস্ট থেকে বাদ ইংল্যান্ডের জোফরা আর্চার

রাজ্য2 hours ago

প্রকাশ্যে নবান্ন বনাম রাজভবন শিক্ষা-সংঘাত!

দেশ2 hours ago

অধ্যক্ষের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে আদালতে সচিন পায়লট

বিনোদন3 hours ago

ধর্ষণ এবং খুনের হুমকি, সাইবার ক্রাইমে অভিযোগ রিয়া চক্রবর্তীর

কেনাকাটা

laptop laptop
কেনাকাটা23 hours ago

ল্যাপটপ কিনবেন? দেখে নিন ২৫ হাজার টাকার মধ্যে এই ৫টি ল্যাপটপ

খবরঅনলাইন ডেস্ক : কোভিভ ১৯ অতিমারির প্রকোপে বিশ্ব জুড়ে চলছে লকডাউন ও ওয়ার্ক ফ্রম হোম। অনেকেই অফিস থেকে ল্যাপটপ পেয়েছেন।...

কেনাকাটা4 days ago

হ্যান্ডওয়াশ কিনবেন? নামী ব্র্যান্ডগুলিতে ৩৮% ছাড় দিচ্ছে অ্যামাজন

খবরঅনলাইন ডেস্ক : করোনাভাইরাস বা কোভিড ১৯ এর সঙ্গে লড়াই এখনও জারি আছে। তাই অবশ্যই চাই মাস্ক, স্যানিটাইজার ও হ্যান্ডওয়াশ।...

কেনাকাটা7 days ago

ঘরের একঘেয়েমি আর ভালো লাগছে না? ঘরে বসেই ঘরের দেওয়ালকে বানান অন্য রকম

খবরঅনলাইন ডেস্ক : একে লকডাউন তার ওপর ঘরে থাকার একঘেয়েমি। মনটাকে বিষাদে ভরিয়ে দিচ্ছে। ঘরের রদবদল করুন। জিনিসপত্র এ-দিক থেকে...

কেনাকাটা1 week ago

বাচ্চার জন্য মাস্ক খুঁজছেন? এগুলোর মধ্যে একটা আপনার পছন্দ হবেই

খবরঅনলাইন ডেস্ক : নিউ নর্মালে মাস্ক পরাটাই দস্তুর। তা সে ছোটো হোক বা বড়ো। বিরক্ত লাগলেও বড়োরা নিজেরাই নিজেদেরকে বোঝায়।...

নজরে