গাড়ি বিক্রি তলানিতে, উৎপাদন বন্ধ করছে মারুতি

0
Maruti

ওয়েবডেস্ক: গাড়ি বাজারে মন্দার জেরে বড়োসড়ো লোকসানের মুখে পড়েছে উৎপাদক সংস্থাগুলি। বিভিন্ন সংস্থার পেশ করা সদ্য শেষ হওয়া আগস্ট মাসের রিপোর্টে সেই ছবিই স্পষ্ট হয়ে ধরা পড়ে। দেশীয় বাজারে ৩৯.৯ শতাংশ গাড়ি বিক্রি কমছে দেশের বৃহত্তম গাড়ি উৎপাদক সংস্থা মারুতির। যার জেরে চলতি মাসে দু’দিন গাড়ি উৎপাদন বন্ধ রাখার সিদ্ধান্ত ঘোষণা করল সংস্থা।

গত ১ সেপ্টেম্বর মারুতি-সুজুকি সংস্থার আগস্ট মাসের রিপোর্ট পেশ করে। তারা জানায়, গত মাসে তাদের বিক্রি কমেছে ৩৫.৯ শতাংশ। বিশেষ করে অল্টো এবং ওয়াগনআরের মতো স্বাচ্ছন্দ্যের গাড়িগুলির বিক্রি কমেছে অনেকটাই। অন্য দিকে গাড়ি রফতানিতে মন্দা ধরা পড়েছে গত মাসে। গত ২০১৮ সালের আগস্ট মাসে যেখানে মারুতি-সুজুকি বিদেশে ভারতে তৈরি গাড়ি বিক্রি করেছিল ১০,৪৮৯টি, সেখানে এ বার রফতানি করেছে ৯,৩৫২টি। গাড়ি রফতানিতে ১০.৮ শতাংশে পতনের সম্মুখীন হয়েছে সংস্থা।

বুধবার মারুতি ঘোষণা করে, আগামী ৭ এবং ৯ সেপ্টেম্বর গাড়ি উৎপাদন বন্ধ রাখবে সংস্থা। বাজারে চাহিদা না থাকায় উৎপাদনের ভারসাম্য রক্ষার উদ্দেশেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গুরুগ্রাম এবং মানেসর ইউনিটে ওই দু’টি দিনকে ‘নো প্রডাকশন ডে’ হিসাবে চিহ্নিত করা হয়েছে।

[ আরও পড়ুন: বাজারে মন্দার জের, পন্তনগর প্রকল্প বন্ধ রাখছে অশোক লেল্যান্ড ]

প্রসঙ্গত, গত ২০১৮ সালের জুলাই মাসের নিরিখে এই পরিসংখ্যান সামনে আসার সঙ্গেই জানা গিয়েছে, গাড়ি শিল্পের এই মন্দার জেরেই কাজ হারিয়েছেন প্রায় ২.৩০ লক্ষ কর্মী। সোসাইটি অব ইন্ডিয়ান অটোমোবাইল ম্যানুফ্যাকচারার্স (এসআইএএম)-এর পেশ করা তথ্য থেকেই স্পষ্ট, বিগত দু’দশকে এহেন সংকটের মুখোমুখি হতে হয়নি এ দেশের ছোটো যাত্রীবাহী গাড়ি শিল্পকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here