সংকট মোচনে দুই বহুজাতিক পরামর্শদাতা সংস্থাকে নিয়োগ করল মারুতি সুজুকি

Maruti Suzuki
প্রতীকী ছবি

ওয়েবডেস্ক: অর্থনৈতিক মন্দার জেরে দেশীয় গাড়িশিল্প দুরবস্থা ক্রমশ প্রকট হচ্ছে। গত আগস্ট মাসে মারুতি সুজুকি ইন্ডিয়া লিমিটেডের গাড়ি বিক্রির হার তলানিতে পৌঁছানোর পর চিন্তা ভাঁজ চওড়া হয়েছে কর্তৃপক্ষের কপালে। জানা যায়, সংকট কাটিয়ে উঠতে দুই বহুজাতিক পরামর্শদাতা সংস্থার সহযোগিতা নিচ্ছে সংস্থা।

সোসাইটি অব ইন্ডিয়ান অটোমোবাইল ম্যানুফ্যাকচারার নামক একটি সংস্থারর পরিসংখ্যান অনুযায়ী, গত ২১ বছরের তুলনায় এ বছর আগস্টে সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে গাড়িশিল্পে। কারণ সবচেয়ে কম গাড়ি বিক্রি হয়েছে। ভারতের বৃহত্তম গাড়ি উৎপাদক সংস্থা হিসাবে মারুতি সুজুকির উপর সেই প্রভাব পড়েছে ব্যাপক হারে। এমন পরিস্থিতি থেকেই উত্তরণের আশায় দুই বহুজাতিক সংস্থার সঙ্গে গাঁটছড়া বাঁধল সংস্থা।

গত বুধবার মারুতি সুজুকি সাপ্লায়ার্স অ্যাসোসিয়েশন একটি বৈঠকের আয়োজন করে। সেখানেই কেপিএমজি এবং প্রাইস ওয়াটারহাউস কুপার্স-এর বিশেষজ্ঞরা সরাসরি কথা বলেন ভেন্ডরদের সঙ্গে। অর্থনীতির মন্দার জেরে ধস নামা গাড়ি বাজারে কী ভাবে বিক্রি বাড়ানো যাবে, সে বিষয়েই বিশেষজ্ঞরা পরামর্শ দেন।

তবে মারুতি সুজুকি, কেপিএমজি এবং প্রাইস ওয়াটারহাউস কুপার্সের তরফে এ ব্যাপারে এখনও স্পষ্ট ভাবে কোনো পরিকল্পনার কথা জানানো হয়নি।

একই সঙ্গে মারুতি সুজুকি সূত্রে জানা গিয়েছে, ইউরোপের বেশ কিছু গাড়ি নির্মাতা সংস্থার পরামর্শ নিচ্ছে সংস্থা। ২০০৮-০৯ সালে বিশ্ব মন্দার জেরে তলানিতে ঠেকেছিল তাদের তৈরি গাড়ির বিক্রি। সেই পরিস্থিতি থেকে তারা কী ভাবে ঘুরে দাঁড়িয়েছে, সেই অভিজ্ঞতার নিরিখেই এগোতে চাইছে মারুতি সুজুকি।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*


This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.