কলকাতা: আপনি কি ৩১ জুলাইয়ের নির্ধারিত তারিখের মধ্যে আয়কর রিটার্ন জমা দিতে মিস করেছেন? আপনি কি নিজের বকেয়া অর্থ ফেরত নিয়েও চিন্তিত? তা হলে কী ভাবে ট্যাক্স রিফান্ড দাবি করবেন?

নির্ধারিত সময়ের মধ্যে আয়কর রিটার্ন ফাইল না করার জন্য বিপাকে পড়েছেন অনেকেই। এমন কয়েকটি উপায় রয়েছে, যার মাধ্যমে কেউ নিজের টিডিএস রিফান্ড দাবি করতে পারেন, তবে সেটা শুধুমাত্র নির্দিষ্ট পরিস্থিতিতে।

জানাতে হবে প্রকৃত কারণ

ধারা ১১৯(২)(বি)-এর অধীনে, একজন আবেদনকারী আইটিআর জমা (ITR filing) করার তারিখ পেরিয়ে যাওয়ার পরে টিডিএস (TDS) রিফান্ডে যে কোনো ছাড় দাবি করতে পারেন। সেন্ট্রাল বোর্ড অব ডিরেক্ট ট্যাক্সেস (CBDT) এই ধরনের কোনো দাবির অনুমতি দিয়েছে। তবে, এটা শুধুমাত্র তখনই মঞ্জুর করা যেতে পারে যখন প্রকৃত কোনো কারণে শেষ তারিখেও আইটিআর ফাইলিংয়ে ব্যর্থ হন করদাতা।

যে কোনো ব্যক্তি, সংস্থা, এইচইউএফ ট্রাস্ট, অর্থাৎ প্যান কার্ড রয়েছে, এমন কেউ নির্দিষ্ট মানদণ্ডগুলি পূরণ করে এই সুবিধা দাবি করার যোগ্য। আয়করের প্রিন্সিপাল চিফ কমিশনার এ ক্ষেত্রে ১০ লক্ষ থেকে ৫০ লক্ষ টাকার মধ্যে দাবি মেনে নেওয়ার অধিকারী।

একজন করদাতা যে পরিস্থিতিতে নিজের টিডিএস ফেরত দেওয়ার জন্য একটি দাবি দাখিল করতে পারেন, যোগ্য ক্ষতির ক্ষেত্রে, আয়করের অতিরিক্ত অর্থ প্রদান। এটি ঘটে যখন আইটিআর ফাইল করার সময় যোগ্য ছাড়ের দাবি না করা হয়। ধারা ১১৯-এর অধীনে কারও করযোগ্য বার্ষিক আয় আড়াই লক্ষ বা প্রবীণ নাগরিকদের জন্য তিন লক্ষ টাকার মৌলিক ছাড়ের সীমা অতিক্রম না করে, তা হলে কেটে নেওয়া টিডিএস ফেরতের দাবি করতে পারেন।

কী ভাবে ফেরত চাইবেন?

সংশ্লিষ্ট বিচার বিভাগীয় কর্তৃপক্ষের কাছে লিখিত ভাবে আবেদন করুন। যেহেতু এটি একটি সমবেদনামূলক অনুরোধ, তাই আবেদনকারীকে অবশ্যই সেই পরিস্থিতিতে প্রকৃত সমস্যার বিস্তারিত বিবরণ জানাতে হবে। অর্থাৎ, তিনি নির্ধারিত তারিখের মধ্যে আইটিআর ফাইল কেন করতে পারেননি, সেটাই জানাতে হবে।

আইটিআর সময়সীমা মিস করার কারণগুলি অবশ্যই জোরালো হতে হবে। যথেষ্ট এবং প্রাসঙ্গিক প্রমাণ থাকা উচিত। আবেদনের স্থিতির সমস্ত বিবরণ আয়কর পোর্টালের ‘পেন্ডিং অ্যাকশন’ কলামের গেলে পাওয়া যাবে।

আবেদনটি অনুমোদিত হলে আবেদনকারীকে পোর্টালের ই-ফাইলিং ট্যাবে অনলাইনে আইটিআর ফাইল করতে হবে। আবেদন নাকচ হলে হাইকোর্টের দ্বারস্থ হতে পারেন।

আরও পড়তে পারেন: ৪৯তম প্রধান বিচারপতি হিসেবে শপথ নিলেন ইউইউ ললিত

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন