পেট্রোল-ডিজেলের পর গ্যাস সিলিন্ডারে বড়োসড়ো স্বস্তি দিতে চলেছে মোদী সরকার, ডিসেম্বর থেকে কমতে পারে দাম

0
LPG
এলপিজি সিলিন্ডার। প্রতীকী ছবি

নয়াদিল্লি: পেট্রোল ও ডিজেলের পর এ বার বড়োসড়ো স্বস্তি মিলতে পারে রান্নার গ্যাসে। সূত্রের খবর, এ বার ডিসেম্বর থেকে এলপিজিতে দেওয়া ভরতুকি আগের জায়গায় ফিরিয়ে আনতে চলেছে কেন্দ্রীয় সরকার।

বিশেষজ্ঞরা বলছেন, বর্তমানে উত্তর-পূর্ব রাজ্য, ঝাড়খণ্ড, মধ্যপ্রদেশের আদিবাসী অঞ্চল, আন্দামান এবং ছত্তীসগঢ়ের গ্রাহকদের এলপিজি-তে ভরতুকি দেওয়া হচ্ছে। এর প্রেক্ষিতে ডিসেম্বর থেকে গোটা দেশে এলপিজিতে ভরতুকি ফিরিয়ে আনতে চলেছে কেন্দ্রীয় সরকার। এ ব্যাপারে সমঝোতা প্রায় সম্পূর্ণ হয়ে গিয়েছে।

মিডিয়া রিপোর্টে প্রকাশ, কেন্দ্রীয় সরকার এলপিজিতে ২০০ টাকা ভরতুকি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে, পেট্রোলিয়াম সংস্থাগুলোর কাছ থেকে এমনই ইঙ্গিত পেয়েছে গ্যাস এজেন্সি অপারেটররা। উত্তরপ্রদেশের বরেলির শীর্ষস্থানীয় এজেন্সি ডিলার দাবি করেছেন, প্রতি সিলিন্ডারে ২০০ টাকা ভরতুকি দেওয়ার বার্তা এসেছে তাঁর কাছে। তবে লিখিত নির্দেশ না আসা পর্যন্ত এ বিষয়ে কিছু বলা যাবে না বলে জানান তিনি।

এমনিতে কমতে কমতে ১৯.৫৮ টাকায় আটকে গিয়েছিল ভরতুকির পরিমাণ। আশ্চর্যজনক ভাবে গত নভেম্বর মাসে ভরতুকিহীন এলপিজি সিলিন্ডারের দাম যখন ৬২০.৫০ টাকা ছিল, তখনও ভরতুকি বাবদ গ্রাহক পেয়েছেন এই সাড়ে ১৯ টাকা। সেই দাম বেড়ে ৯০০ টাকা পার হয়ে গেলেও বাড়ানো হয়নি ভরতুকির পরিমাণ। সব মিলিয়ে সরকার সাধারণ গ্রাহককে এলপিজির উপর কতটা ভরতুকি দিচ্ছে অথবা আদৌ দিচ্ছে কি না, সে প্রশ্নের উত্তর বড়োই জটিল!

এ দিকে আন্তর্জাতিক বাজারে ব্রেন্ট ক্রুডের দাম ব্যারেল প্রতি ১০ ডলার কমেছে গত শুক্রবার। যা ২০২০ সালের এপ্রিলের পর সবচেয়ে বড়ো পতন। অন্য দিকে, গত ৪ নভেম্বর পেট্রোল, ডিজেলে উৎপাদন শুল্ক হ্রাস করায় সর্বকালীন সর্বোচ্চ দাম থেকে কিছুটা নেমে এসেছে দুই জ্বালানির দাম। এমন পরিস্থিতিতে আগামী ১ ডিসেম্বর থেকে এলপিজি সিলিন্ডারের দাম কমবে বলে আশা করা হচ্ছে।

আজকের আরও কিছু উল্লেখযোগ্য খবর পড়ুন এখানে:

স্বস্তির শ্বাস পুলিশের! স্থগিত কৃষকদের সংসদ অভিযান

পি চিদম্বরম ও তাঁর ছেলে কার্তিকে সমন জারি আদালতের

আরটি-পিসিআর টেস্টের দরকার নেই, সবরীমালায় ঢুকতে পারবে শিশুরা

পুরভোটের আগে ধাক্কা বামশিবিরে, টিকিট না পেয়ে তৃণমূলে যোগ দিলেন বিদায়ী কাউন্সিলর

নৃশংস কাণ্ড! ত্রিপুরায় দুই মেয়ে, পুলিশ অফিসার-সহ ৫ জনকে কুপিয়ে খুন, গ্রেফতার রাজমিস্ত্রি

এখন রিজার্ভ ব্যাঙ্ক থেকেও কেনা যাবে সোনা, সুযোগ মাত্র ৫ দিনের

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন