কাল অবেলায় খুলবে শেয়ার বাজার, হাতছানি দিচ্ছে লক্ষ্মীলাভের বড়ো সুযোগ

0
Sensex

মুম্বই: এই একটা দিনের জন্য অনেকেই উদগ্রীব হয়ে অপেক্ষা করেন। প্রতিবছর দিওয়ালি উপলক্ষে শেয়ার বাজার দিনভর বন্ধ থাকলেও সন্ধ্যায় এক ঘণ্টার জন্য দেওয়া হয় কেনাবেচার সুযোগ। ধনতেরাসের রেশ কাটতে না কাটতেই বিনিয়োগকারীরাও এই এক ঘণ্টায় লাভের কড়ি ঘরে তুলে নিতে ঝাঁপিয়ে পড়েন।

যেহেতু দীপাবলিতে লক্ষ্মীপুজো করা হয়, তাই বিনিয়োগকারীদেরও ইচ্ছা থাকে ওই দিনটাতে বিনিয়োগ থেকে দুর্দান্ত রিটার্ন পাওয়ার।এমনও দেখা গিয়েছে, ওই দিন কোনো কোনো স্টকের দাম চারগুণ হারে বেড়েছে। তবে যে শেয়ারে বিনিয়োগ করছেন, সেটা মাল্টিব্যাগার হিসেবে প্রমাণিত হওয়া উচিত।

দীপাবলির দিন শেয়ার বাজারে বাজার বন্ধ। তবে লক্ষ্মীপুজো উপলক্ষে সন্ধ্যায় এক ঘণ্টা মহরত ট্রেডিংয়ের আয়োজন করা হয়। বৃহস্পতিবার, সন্ধ্যায় এক ঘণ্টার জন্য মহরত ট্রেডিং সেশন থাকবে। সম্বৎ বর্ষ ২০৭৮-এর ওই দিন থেকে শুরু হচ্ছে এবং নতুন বছরের শুরুতে কোনো নতুন কাজ করা বা নতুন বিনিয়োগ করা খুব শুভ বলে মনে করা হয়। সেই জায়গা থেকেই বিশ্বাস, এই দিনে শেয়ারবাজারে মহরত লেনদেন করা খুবই শুভ বলে মনে করা হয়। সে কারণেই প্রতি বছর দীপাবলিতে এক ঘণ্টার জন্য খোলা থাকে শেয়ার বাজার। যাতে বিনিয়োগকারীরা দীপাবলিতে শেয়ার ট্রেডিং করতে পারেন।

কখন হবে মহরত ট্রেডিং?

দীপাবলির দিন (বৃহস্পতিবার, ৪ নভেম্বর) শেয়ারবাজারে সন্ধ্যা ৬.১৫টা থেকে ৭.১৫টার মধ্যে এ বারের মহরত ট্রেডিং সেশন হবে। সম্বৎ বর্ষের শুরুর দিনে বাজারে বিনিয়োগ সুখ ও সমৃদ্ধি নিয়ে আসে বলে মনে করেন অনেকেই।

শেয়ার বাজারের ঊর্ধ্বগতি

গত দীপাবলি থেকে এই দীপাবলির আগে পর্যন্ত শেয়ারবাজার যে রিটার্ন দিয়েছে তা বিস্ময়কর। গত দীপাবলির পর সেনসেক্স এবং নিফটি নতুন উচ্চতা ছুঁয়েছে। সেনসেক্স প্রথমবার ৫০ হাজার এবং ৬০ হাজারের গণ্ডি অতিক্রম করেছে। নিফটি-ফিফটি ১৫ হাজারের গণ্ডি অতিক্রম করেছিল, যা এখন ১৮ হাজারের কাছাকাছি ট্রেড করছে।

গত দিওয়ালিতে সেনসেক্স ছিল ৪৩,৬৩৭ পয়েন্টে এবং নিফটি ১২,৭৮০ পয়েন্টে ট্রেড করছিল। অর্থাৎ, গত দিওয়ালি থেকে এই দীপাবলি পর্যন্ত, সেনসেক্স বেড়েছে ৩৮ শতাংশ এবং নিফটি ৪০ শতাংশের বেশি লাফ দিয়েছে। এই কারণেই এই দীপাবলিটি শেয়ার বাজারের বিনিয়োগকারীদের জন্য একটি বাম্পার দিওয়ালি হওয়ার সম্ভাবনা রয়েছে। কারণ গত এক বছরে করোনার প্রথম এবং দ্বিতীয় ঢেউ আসা সত্ত্বেও, বিনিয়োগকারীরা দুর্দান্ত রিটার্ন পেয়েছেন। বিশ্লেষকদের কথায়, সম্পদের দেবী মা লক্ষ্মী বিনিয়োগকারীদের প্রতি সদয় হয়েছেন।

বিনিয়োগের সময় সতর্কতা

তবে আর যাইহোক, সম্পদ বিনিয়োগের সময় সতর্ক হওয়া প্রয়োজন। এক ঘণ্টার মধ্যেই বিপুল বিনিয়োগের নজির রয়েছে অতীতে। ফলে বিনিয়োগের ব্যাপারে সতর্ক থাকাটাও জরুরি। বিনিয়োগের আগে কোনো স্টক সম্পর্কে বিশদ ভাবে জেনে নেওয়া উচিত। বাজার যখন অনেকটাই উপরে উঠে থাকে, তখন মুনাফা তুলে নেওয়ার অংশ হিসেবে প্রফিট বুকিং করে একটা বড়ো অংশ। আর তাতেই উপরে ওঠা কোনো স্টক নিমেষে নীচে পড়ে যেতে পারে।

আজকের আরও কিছু উল্লেখযোগ্য খবর পড়ুন এখানে:

শেক্সপিয়র সরণির বহুতলে বৃদ্ধা খুনে ডানকুনিতে ধৃত প্রাক্তন গাড়িচালক

৫ দিনের বিদেশ সফর সেরে দিল্লি ফিরলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

‘আমার দলে যোগ দিন’, মোদীকে চমকপ্রদ আমন্ত্রণ ইজরায়েলের নতুন প্রধানমন্ত্রীর

সামান্য বাড়ল করোনার দৈনিক সংক্রমণ, কমল মৃত্যু

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন