পকেটের ভারে ওয়ারেন বাফেটকেও টেক্কা দিলেন মুকেশ অম্বানি!

0

ওয়েবডেস্ক: মুকেশ অম্বানির (Mukesh Ambani) কাছে ২০২০ সাল এখনও পর্যন্ত ‘লক্ষ্মীলাভে’র সেরা বছর হিসেবেই চিহ্নিত হয়ে থাকবে। এ বছরের শুরু থেকেই নিজের ডিজিটাল ব্যবসার জন্য এমন বেশ কয়েকটি চুক্তি তিনি করেছেন, যা তাঁর সম্পদের ভাণ্ডারকে টইটুম্বুর করে দিয়েছে।

এ বার তিনি আরও একটি অধ্যায় যোগ করে ফেললেন। ব্ল‌ুমবার্গ বিলিয়োনেয়ার ইনডেক্স (Bloomberg Billionaires Index) অনুযায়ী, ওয়ারেন বাফেটকে (Warren Buffett) টপকে তিনি বিশ্বের অষ্টম ধনীতম ব্যক্তির স্থানটি দখল করে নিয়েছেন।

বৃহস্পতিবার প্রকাশিত ওই আন্তর্জাতিক স্তরের সূচক অনুযায়ী, ভারতের শীর্ষ শিল্পগোষ্ঠী রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের (Reliance Industries Ltd) চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক ৬৩ বছর বয়সি মুকেশের মোট সম্পদের পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৮৩০ কোটি ডলারে।

সেই জায়গায় বার্কশায়ার হ্যাথাওয়ের (Berkshire Hathaway Inc) ৮৯ বছর বয়সি বাফেটের মোট সম্পদের পরিমাণ কমে হয়েছে ৬ হাজার ৭৯০ কোটি ডলার।

কেন উপরে অম্বানি?

করোনাভাইরাস মহামারির (Coronavirus pandemic) হাবুডুবু খাচ্ছে শেয়ার বাজার। এক বছরের তলানিতে ঠেকেছে বেশ কয়েকটি স্টকের দাম। কিন্তু এমন পরিস্থিতিতেও অম্বানির সংস্থার শেয়ার গত মার্চ মাসের তুলনায় দ্বিগুণেরও বেশি বেড়েছে। কারণ তাঁর ডিজিটাল ইউনিটে ফেসবুক অথবা সিলভার লেক-সহ বেশ কয়েকটি সংস্থার কাছ থেকে এক হাজার পাঁচশো কোটি ডলারের বেশি বিনিয়োগ সংগ্রহ করেছে।

এই সপ্তাহে বিপি পিএলসি রিলায়েন্সের খুচরো জ্বালানি ব্যবসায় অংশীদারিত্বের জন্য ১০০ কোটি ডলার প্রদান করেছিল।

কেন নীচে বাফেট?

অম্বানি যখন বিশ্বের সেরা ১০ ধনীতম ব্যক্তির তালিকায় ঢুকলেন তখন বাফেট ছিলেন অষ্টম স্থানে। কিন্তু গত মাসে অম্বানির ওই উত্তরণের পরই বাফেট নিজের ২৯০ কোটি ডলার দান করে দেন।

বাফেট বার্কশায়ারের ৩ হাজার ৭০০ কোটির শেয়ার থেকে এই বড়ো অংশের একটা টাকা দান করে দেওয়ায় সেরা দশের তালিকায় নিজের স্থান থেকে এককদম পিছিয়ে পড়েন। সঙ্গে সঙ্গে সেই জায়গায় উঠে যায় অম্বানির নাম।

প্রসঙ্গত, এর আগে ওরাল কর্পের (Oracle Corp) ল্যারি এলিসন (Larry Ellison) এবং ফ্রান্সের ফ্র্যাংকয়েস বেটেনকোর্ট বেটেনকোর্টকে (Francoise Bettencourt) হারিয়ে বিশ্বের সেরা ১০ ধনীতমের তালিকায় নবম স্থানে উঠেছিলেন মুকেশ।

আরও পড়ুন: ফেসবুকের ফ্রেন্ডলিস্টে মুকেশ অম্বানি, ৪৩,৫৭৪ কোটি টাকা পেল জিও

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন