সংকটে নরেন্দ্র মোদীর ই-কার স্বপ্ন!

0
Narendra Modi sad
প্রতীকী ছবি

ওয়েবডেস্ক: ইলেকট্রিক ভেহিকেলস বা বিদ্যুৎচালিত গাড়ির জন্য তৃষ্ণার্ত কেন্দ্রীয় সরকার। কিন্তু তেষ্টা মেটানোর পথে কাঁটা সৃষ্টি করেছে উচ্চমানের প্রযুক্তি বিশেষজ্ঞ প্রতিভার অভাব।

মোদীর ভাষায় ই-কার বা বিদ্যুৎচালিত গাড়ি নির্মাণে আগ্রহী সংস্থাগুলিকে তাকাতে হচ্ছে জার্মানি, ফ্রান্স, জাপান অথবা চিনের মতো দেশগুলির দিকে। ওই দেশগুলিতে এ ধরনের গাড়ি নির্মাণ বহুদিন আগেই শুরু হয়ে যাওয়ায় প্রতিভার জোগানও যথেষ্ট। কিন্তু গাড়ির নকশা, পণ্য, পরিকাঠামো, উৎপন্ন পণ্যের মজুতকরণ ইত্যাদি বিষয়গুলির পর্যবেক্ষণ এবং পরিচালনার যোগ্য বিশেষজদের আর্থিক প্যাকেজও যথেষ্ট বেশি। বিদেশ থেকে নিয়ে আসতে হলে সেই খরচ কয়েকগুণ বেড়ে যাচ্ছে।

এ দেশীয় গাড়ি নির্মাতা সংস্থাগুলির মধ্যে টাটা মোটর্স, মাহিন্দ্রা অ্যান্ড মাহিন্দ্রা, মারুতি সুজুকি, টিভিএস মোটর্স, কন্টিনেন্টার, এথার এনার্জি অথবা টর্কের মতো স্টার্টআপগুলিও সে রকমই প্রতিভা অন্বেষণে ব্যস্ত। আন্তর্জাতিক কনসালট্যান্সি সংস্থার সঙ্গে প্রতিভার দর নিয়েও তাদের আলোচনা চলছে।

এ ধরনের সংস্থাগুলির মধ্যে রয়েছে ট্রান্সসার্চ, ইএমএ পার্টনার্স, হান্ট পার্টনার্স, এক্সফেনো অথবা মাইকেল পেজ-সহ অন্যান্য সংস্থাগুলি তাদের ক্লায়েন্টদের কাছে এই ধরনের প্রতিভার জন্য বার্ষিক ৫ লক্ষ ডলার পর্যন্ত দেওয়ার আগ্রহ জানিয়েছে। হান্ট পার্টনার্স ভারতে একটি বিশ্বমানের ওইএম পরিচালনাকারী প্রধানের খোঁজে বার্ষিক অর্থ ধার্য করেছে ৬.৮ কোটি টাকা।

এ ব্যাপারে হান্ট পার্টনার্সের ভারতীয় অংশীদার সুরেশ রায়না জানিয়েছেন, দেশের মধ্যে এ ধরনের প্রতিভা না থাকায় বিদেশ থেকে তা পূরণ করার তোড়জোড় চলছে। সম্প্রতি কেন্দ্রীয় বাজেটে বিদ্যুৎচালিত গাড়ির উপর জিএসটির পরিমাণ ১২ থেকে ৫ শতাংশে নামিয়ে নিয়ে আসা হয়েছে। অন্য দিকে এ ধরনের গাড়ি কেনার উপর ঋণের ছাড় ইত্যাদি ঘোষিত হওয়ায় চাহিদা বাড়ার সম্ভাবনা প্রবল।

মাইকেল পেজ ইন্ডিয়ার অ্যাসোসিয়েট ডিরেক্টর দীনেশ ইয়েগিরেড্ডি জানিয়েছেন, এ দেশের না পাওয়ার পরই বিদেশ থেকে যোগ্য প্রতিভা অন্বেষণ শুরু করেছে আগ্রহী সংস্থাগুলি। জার্মানি, ফ্রান্স, জাপান অথবা চিনের মতো দেশগুলিতে যে ধরনের পেশাদাররা এই কাজের সঙ্গে যুক্ত, আপাতত নজর তাঁদের দিকেই।

অন্য দিকে টিভিএস মোটরের মানবসম্পদ এবং তথ্যপ্রযুক্তি বিভাগের সিনিয়র ভাইস-প্রেসিডেন্ট আর আনন্দকৃষ্ণান বলেন, এই ধরনের গাড়ি উৎপাদনকারী সংস্থাগুলিকে নিশ্চিত করতে হবে ভবিষ্যতে উৎপাদন অব্যাহত রাখতে হলে এখন থেকেই কোমর বেঁধে নামতে হবে।

তবে স্থায়ী ভাবে উৎপাদন অব্যাহত রাখার লক্ষ্যে কন্টিনেন্টালের মতো কোনো কোনো সংস্থা নিজেদের কর্মীদের বিদ্যুৎচালিত গাড়ির সম্পর্কিত প্রযুক্তিবিদ্যায় শিক্ষিত করে তোলার দিকেও আগ্রহ দেখাচ্ছে।

উত্তর দিন

Please enter your comment!
Please enter your name here