ডেবিট এবং ক্রেডিট কার্ড ব্যবহারকারীদের জন্য সুখবর! ১ জুলাই থেকে বড়ো বদল অনলাইন লেনদেনে

0

নয়াদিল্লি: ক্রেডিট এবং ডেবিট কার্ড ব্যবহারকারীদের জন্য সুসংবাদ। আগামী ১ জুলাইয়ের পর থেকে গ্রাহকের কার্ডের তথ্য সংরক্ষণ করতে পারবে না অনলাইনে বিক্রেতা সংস্থাগুলি।

গত বছরই ডেবিট এবং ক্রেডিট কার্ডে টোকেনাইজেশন নিয়ম চালু করার ঘোষণা করেছিল ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক। যেখানে বলা হয়েছিল, ক্রেতার কার্ডের বিবরণ নিজেদের ব্যবস্থায় সংরক্ষিত রাখতে পারবে না অনলাইনে মার্চেন্ট এবং ই-কমার্স প্রতিষ্ঠানগুলি। বারবার কেনাকাটায় সুবিধার জন্য ক্রেতার ডেবিট বা ক্রেডিট কার্ড নম্বর, সিভিভি, কার্ডের মেয়াদ শেষ হওয়ার তারিখ এবং অন্যান্য সংবেদনশীল তথ্য সংরক্ষণ করে থাকে তারা।

অনলাইন কেনাকাটার জন্য কার্ড-অন-ফাইল টোকেন গ্রহণ বাধ্যতামূলক করেছে আরবিআই। সারা দেশে কার্ড টোকেন গ্রহণের সময়সীমা ১ জানুয়ারি থেকে ১ জুলাই পর্যন্ত, ছ’মাসের জন্য বাড়ানো হয়েছিল।

গ্রাহকের তথ্য সংরক্ষণ করা যাবে না

আরবিআই বলেছে, কেনাকাটার সময়ে থার্ড পার্টি অ্যাপকে গ্রাহকরা ডেবিট বা ক্রেডিট কার্ডের বিস্তারিত তথ্য দেওয়ার বদলে একটি বিকল্প কোড দেবেন। এই কোডটাই টোকেন। সংশ্লিষ্ট ব্যাঙ্কের পক্ষ থেকেই গ্রাহকদের সেই টোকেন দেওয়া হবে। প্রতিটি কার্ডের বিকল্প হিসেবে আলাদা আলাদা টোকেন হবে। যা দিয়ে কেনাকাটা করা যাবে। নতুন এই নিয়ম কার্যকর হবে ১ জুলাই থেকে।

ওই দিন থেকে যেমন নিজেদের সার্ভারে গ্রাহকের তথ্য সংরক্ষণ করতে পারবে না, তেমনই নিজেদের রেকর্ড থেকে গ্রাহকদের ডেবিট এবং ক্রেডিট কার্ডের ডেটা মুছে ফেলতে হবে অনলাইনে মার্চেন্ট এবং ই-কমার্স প্রতিষ্ঠানগুলিকে।

লেনদেনের জন্য কার্ড টোকেনাইজেশন

তবে কার্ড টোকেনাইজেশন সিস্টেম বাধ্যতামূলক নয়। তাই যদি কোনো গ্রাহক নিজের কার্ডের টোকেনাইজেশনের জন্য সম্মতি না দিয়ে থাকেন, তা হলে তাঁকে অনলাইন পেমেন্টের জন্য প্রতিবার কার্ড যাচাইকরণের মূল্য বা নাম, কার্ড নম্বর, সিভিভি এবং কার্ডের বৈধতার মতো কার্ডের সমস্ত বিবরণ লিখতে হবে।

তবে গ্রাহক যদি কার্ড টোকেনাইজেশনের জন্য সম্মত হন, তা হলে লেনদেন করার সময় তাঁকে শুধুমাত্র সিভিভি বা ওয়ান টাইম পাসওয়ার্ড বা ওটিপি বিবরণ লিখতে হবে।

আরও পড়তে পারেন:

বিদ্যুৎ দফতরের নামে ভুয়ো রসিদ দেখিয়ে গ্রাহকদের কাছ থেকে টাকা আদায়, জয়নগরে ধৃত ১

রাষ্ট্রপতি নির্বাচনের দৌড়ে যশবন্ত সিনহা, অভিনন্দন জানালেন মমতা বন্দ্যোপাধ্যায়

ভুয়ো ক্রিপ্টোকারেন্সি এক্সচেঞ্জ! ভারতীয় বিনিয়োগকারীদের গচ্চা হাজার কোটি টাকা, বলছে রিপোর্ট

রাষ্ট্রপতি নির্বাচনে প্রার্থী যশবন্ত সিনহা, সিদ্ধান্ত বিরোধী জোটের

১০ মিনিটেই শেষ! প্রাথমিক নিয়োগের তদন্তে সিবিআই নিয়ে ফের শুনানি বৃহস্পতিবার

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন