নতুন সময়সীমার মধ্যে প্যান-আধার লিঙ্ক করলে বাঁচতে পারে কয়েক হাজার টাকা

0
Pan aadhaar link

নয়াদিল্লি: চলমান কোভিড-১৯ মহামারির (Covid-19 pandemic) কথা বিবেচনা করে ফের একবার প্যান (PAN) নম্বরের সঙ্গে আধার (Aadhaar) সংযুক্তির সময় বাড়িয়েছে কেন্দ্রীয় সরকার। প্যান-আধার লিঙ্কের মেয়াদ আগামী ২০২২ সালের ৩১ মার্চ পর্যন্ত বাড়ানো হয়েছে।

একাধিক বার বেড়েছে মেয়াদ

চলতি বছরে এই নিয়ে চতুর্থ বার আধার-প্যান লিঙ্কের সময়সীমা সংশোধন করা হয়েছে। এর আগে গত জুলাই মাসে করোনাভাইরাস সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের মধ্যে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত মেয়াদ বাড়ানো হয়েছিল।

আয়কর বিভাগ সম্প্রতি জানিয়েছে, কোভিড-১৯ মহামারির কারণে অসুবিধার সম্মুখীন হতে হচ্ছে করদাতাদের। যে কারণে আধার-প্যান লিঙ্ক করার শেষ তারিখ আরও ছ’মাস বাড়িয়ে ৩১ মার্চ, ২০২২ করা হয়েছে।

এই নির্ধারিত সময়ে মধ্যে প্যান-আধার লিঙ্ক না করলে প্যান কার্ডটি নিষ্ক্রিয় হয়ে যাওয়ার কথা। অর্থাৎ, আধার লিঙ্ক করা হয়নি এমন প্যান কার্ড থাকা, না থাকা তখন সমান।

কী ধরনের সমস্যা হতে পারে

*নতুন সংযোজিত আইন অনুযায়ী, আধারের সঙ্গে প্যান লিঙ্ক না করার ক্ষেত্রে সরকার যে পরিমাণ জরিমানা আদায় করবে তা সুনির্দিষ্ট করে দেওয়া হয়েছে। যেখানে আর্থিক জরিমানার পরিমাণ এক হাজার টাকার মধ্যেই থাকবে।

*বিভিন্ন আর্থিক লেনদেনের জন্য প্যানের প্রয়োজন হয়। ফলে আধারের সঙ্গে সংযুক্তি না করলে সেটা নিষ্ক্রিয় হয়ে যাওয়ার পর সে সব কাজে ব্যাঘাত ঘটবে।

*প্যান কার্ড নিষ্ক্রিয় হয়ে গেলে ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঞ্চয়ে প্রভাব পড়বে। সে ক্ষেত্রে বার্ষিক ১০ হাজার টাকার বেশি প্রাপ্ত সুদের উপর ধার্য টিডিএস (TDS) দ্বিগুণ হয়ে ২০ শতাংশ হবে।

*আয়কর আইনের ধারা ২৭২বি-র অধীনে ১০,০০০ টাকা জরিমানা প্রযোজ্য হতে পারে।

*লেনদেনের মধ্যে ট্যাক্স পেমেন্ট, টিডিএস/টিসিএস ক্রেডিট, আয়ের রিটার্ন ইত্যাদির উপর প্রভাব পড়বে। এ ছাড়াও বিভিন্ন বিনিয়োগ, ঋণ এবং অন্যান্য ব্যবসায়িক কাজকর্মের উপরও প্রভাব পড়বে।

আরও পড়তে পারেন:

অল্প সময়ে সুস্থ হয়ে উঠলেও ওমিক্রনকে হালকা ভাবে নেবেন না, সতর্কতা হু-র

দৈনিক সংক্রমণ বাড়ল ৫৫ শতাংশ, নতুন করে আক্রান্ত ৫৮,০৯৭

আরও নামল পারদ, সপ্তাহ ঘুরলেই বৃষ্টির পূর্বাভাস

সপ্তাহে ৩ দিন দিল্লি ও মুম্বই থেকে উড়ান কলকাতায়, সিদ্ধান্ত পর্যালোচনা রাজ্যের

টেস্ট বাড়তেই আরও উঁচুতে দৈনিক সংক্রমণ, বাড়ল সুস্থতাও

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন