সতর্কতা! ব্যাঙ্ক লকার নিয়ে নতুন নিয়ম জারি করল আরবিআই

0
RBI
রিজার্ভ ব্যাঙ্ক। ফাইল ছবি

খবর অনলাইন ডেস্ক: বুধবার সুপ্রিম কোর্টের নির্দেশের পরে লকার ব্যবস্থাপনা সংক্রান্ত সমস্ত ব্যাঙ্কের জন্য সংশোধিত নির্দেশিকা জারি করল ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI)।

সাধারণ মানুষের পক্ষে ব্যাঙ্কের লকার পাওয়া প্রায়শই কঠিন হয়ে পড়ে। বছরের পর বছর অপেক্ষা করা সত্ত্বেও, নিজের গয়না, নথিপত্রের মতো মূল্যবান জিনিসপত্র রাখার জন্য লকার পাওয়া যায় না।

লকার বরাদ্দে স্বচ্ছতা

লকার প্রাপ্যতা নিয়ে সমস্যা সমাধানের জন্য এবং লকার বরাদ্দে স্বচ্ছতা আনতে, ব্যাঙ্কের লকার সম্পর্কিত নতুন নিয়ম জারি করেছে আরবিআই। এই নতুন নিয়ম ১ জানুয়ারি, ২০২২ থেকে প্রযোজ্য হবে সারা দেশে।

আরবিআই এক সার্কুলারে বলেছে, কোনো আমানতকারীকে লকার বরাদ্দের ক্ষেত্রে স্বচ্ছতা নিশ্চিত করতে, ব্যাঙ্কগুলিকে শূন্য লকারগুলির শাখা-ভিত্তিক তালিকা এবং কোর ব্যাঙ্কিং সিস্টেম বা অন্য কোনো কম্পিউটারাইজড সিস্টেমে অপেক্ষার তালিকা বজায় রাখতে হবে, যা সাইবার নিরাপত্তার পরিকাঠামোর সঙ্গে সঙ্গতিপূর্ণ।

লকার রুম অথবা ভল্টের নিরাপত্তার জন্য ব্যাঙ্ককে পর্যাপ্ত পদক্ষেপ নিতে হবে। অন্তত ১৮০ দিনের জন্য প্রবেশ এবং প্রস্থান সিসিটিভি ফুটেজ রাখা প্রয়োজন। এখন লকার চুরি ও ডাকাতির ব্যাপারে ব্যাঙ্কের দায়িত্ব হবে লকারের ভাড়ার ১০০ গুণ পর্যন্ত।

লকার ভাড়ার ক্ষেত্রে

এ ছাড়াও বলা হয়েছে, কেওয়াইসি সম্পূর্ণ করার পরে ব্যাঙ্কগুলি তাদের নন-ব্যাঙ্কিং গ্রাহকদের লকারের অনুমতি দিতে পারে। লকার ভাড়ার বদলে ব্যাঙ্কের মেয়াদি আমানত সংগ্রহের অধিকার থাকবে, কিন্তু ব্যাঙ্কগুলি মেয়াদি আমানত সংক্রান্ত প্রয়োজনীয় শর্ত রাখতে পারবে না।

বেআইনি বা অবৈধ কার্যকলাপের সন্দেহে ব্যাঙ্কের ব্যবস্থা নেওয়ার অধিকার থাকবে। ব্যাঙ্ক এবং গ্রাহকের মধ্যে লকারের সংক্রান্ত চুক্তিটি একটি স্ট্যাম্পের মাধ্যমে হবে। আরবিআইয়ের নতুন নিয়ম অনুযায়ী, লকার ভাড়া হিসেবে মেয়াদি আমানত (Term deposit) ব্যবহার করা যেতে পারে।

ব্যাঙ্ক সংক্রান্ত আর খবর পড়ুন এখানে:

এইচডিএফসি ব্যাঙ্ককে নতুন ক্রেডিট কার্ড ইস্যু করার অনুমতি দিল আরবিআই

ডিএ বৃদ্ধি! চলতি মাসেই বেতন বাড়ছে ব্যাঙ্ক কর্মচারীদের

অবস্থা বুঝে ব্যবস্থা! রেপো রেট অপরিবর্তিত রাখল আরবিআই

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন