রবিবার থেকে ব্যাঙ্ক, এটিএমে বদলাচ্ছে একাধিক নিয়ম, আপনার উপর এর কী প্রভাব পড়বে

0

খবর অনলাইন ডেস্ক: ব্যাঙ্ক এবং এটিএম লেনদেনে আগামীকাল (১ আগস্ট) থেকে একাধিক নিয়ম বদলে যাচ্ছে। এর প্রভাব আপনার ব্যাঙ্কের দৈনন্দিন কাজকর্মের উপরেও পড়বে।

যাঁরা বেতন-পেনশন পাচ্ছেন তাঁরা সুবিধা পাবেন। আবার যাঁরা বেশির ভাগ সময় টাকা তোলার জন্যে এটিএম ব্যবহার করেন, তাঁদের কাছে ১ আগস্ট থেকে টাকা তোলার চার্জ আরও ব্যয়বহুল হয়ে উঠবে।

Shyamsundar

বেতন-পেনশন

মাসের পয়লা তারিখ রবিবার বা অন্য কোনো ছুটির দিন হলেও কর্মীদের আর বেতন অথবা পেনশন পেতে পরবর্তী কাজের দিনের জন্য অপেক্ষা করতে হবে না। এ বার থেকে যাবতীয় ব্যাঙ্কিং ট্রান্সফার, যেমন বেতন, পেনশন অথবা ইএমআই পেমেন্ট সক্রিয় থাকবে ২৪x৭, যা শুরু হচ্ছে আগামী ১ আগস্ট থেকে। অর্থাৎ, এ বার এই পরিষেবা মিলবে সপ্তাহে সাত দিন ২৪ ঘণ্টা।

আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস আগেই ঘোষণা করেছেন, “গ্রাহকের সুবিধা ও পরিষেবা আরও উন্নত করতে এই পদক্ষেপ নেওয়া হচ্ছে। রিয়েল টাইম গ্রস সেটলমেন্ট (RTGS)-এর সুবিধা ২৪x৭ যাতে পাওয়া যায়, সেই লক্ষ্যেই আগামী ১ আগস্ট থেকে সপ্তাহের সব দিনই পাওয়া যাবে”।

এটিএম চার্জ

আপনি যদি আপনার ডেবিট বা ক্রেডিট কার্ড দিয়ে অন্য কোনো ব্যাঙ্কের এটিএম থেকে টাকা তোলেন, তা হলে এর জন্য আপনাকে ১ আগস্ট থেকে বেশি চার্জ দিতে হবে। ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI) সমস্ত ব্যাঙ্কগুলিকে ১ আগস্ট থেকে তাদের বিনিময় চার্জ বাড়ানোর অনুমতি দিয়েছে। বর্তমানে প্রতিটা ফিনান্সিয়াল লেনদেনের জন্য ব্যাঙ্কগুলি ১৫ টাকা চার্জ নেয়। সেটাই বেড়ে হয়ে যাবে ১৭ টাকা। অর্থাৎ, ২ টাকা করে বাড়বে। আবার নন-ফিনান্সিয়াল লেনদেনের জন্য ৫ টাকার বদলে দিতে হবে ৬ টাকা (১ টাকা বাড়বে)।

আরবিআইয়ের সংশোধিত নিয়ম অনুযায়ী, গ্রাহকরা নিজের ব্যাঙ্কের এটিএম থেকে প্রতি মাসে পাঁচটি বিনামূল্যে লেনদেন করতে পারেন। একই সময়ে, অন্য ব্যাঙ্কের এটিএম থেকে মেট্রো শহরে তিনটি এবং নন-মেট্রো শহরে বিনামূল্যে পাঁচটি এটিএম লেনদেন করতে পারেন। এর পরে অতিরিক্ত প্রতিটি লেনদেনের জন্য অতিরিক্ত চার্জ দিতে হয়।

আরও পড়তে পারেন: ১ আগস্ট থেকে বেতন, পেনশনে বড়োসড়ো নিয়ম বদল, ঘটবে অপেক্ষার অবসান!

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন