তিন মাসের অপেক্ষা বাধ্যতামূলক! কোভিড আক্রান্তদের বিমা পলিসির জন্য জোর নতুন শর্তে

0
insurance policy

নয়াদিল্লি: কোভিড আক্রান্তদের মেয়াদি বিমা পলিসির জন্য নতুন একটি নিয়মে জোর দিচ্ছে জীবন বিমা সংস্থাগুলো। পলিসি কিনতে ইচ্ছুক এ ধরনের গ্রাহকদের জন্য বাধ্যতামূলক তিন মাসের অপেক্ষার সময়সীমা নির্ধারণের পরিকল্পনা নিয়েছে তারা।

জানা গিয়েছে, করোনা সংক্রমিত হওয়ার পর সংক্রমণের তীব্রতার উপর নির্ভর করে এবং হাসপাতালে ভরতির প্রয়োজন ছিল কি না, এমন পরিস্থিতিগুলো বিবেচনা করে কোনো মেয়াদি বিমা পলিসির জন্য ইচ্ছুক ব্যক্তির বুকের এক্স-রে-সহ আরও কিছু শারীরিক পরীক্ষার শর্ত চাপানো হতে পারে। যদিও তাদের বর্তমান শর্তাবলিতে তেমন কোনো নিয়মের উল্লেখ নেই।

এ ব্যাপারে সংশ্লিষ্ট মহলের মতে, কোনো কোভিড আক্রান্তের কাছ থেকে মেয়াদি পলিসি কেনার প্রস্তাব পাওয়ার পর তার প্রক্রিয়াকরণ এক থেকে তিন মাস পিছিয়ে দেওয়ার পরিকল্পনা নিয়েছে বিমা সংস্থাগুলো। এ ক্ষেত্রে নিজেদের সিদ্ধান্ত নেওয়ার জন্য বুকের এক্স-রে’র মতো মেডিক্যাল রিপোর্টের উপর জোর দিতে পারে বিমা সংস্থাগুলো।

গত বছর করোনার দ্বিতীয় ঢেউয়ের সময় থেকে মেয়াদি পলিসির জন্য বেশ কিছু নতুন শর্ত অন্তর্ভুক্ত করেছিল বিমা সংস্থাগুলো। পলিসি কিনতে ইচ্ছুক ব্যক্তিকে বাধ্যতামূলক ভাবে কোভিড সংক্রান্ত ‘ঘোষণাপত্র’ পূরণ করতে হয়। শেষ ৯০ দিনের মধ্যে বিমা কিনতে ইচ্ছুক ব্যক্তি কোভিড আক্রান্ত হয়েছিলেন কি না, সেটাই জানাতে হয় ওই ঘোষণাপত্রে। আবার সংক্রমণের তীব্রতার উপর নির্ভর করে পরীক্ষার ফলাফলও জানাতে হয় ক্ষেত্রবিশেষে।

এ ছাড়া কোভিড আক্রান্তদের মেয়াদি পলিসি বিক্রির জন্য নিজেদের মতো করে শর্ত আরোপ করেছে বিভিন্ন বিমাকারী সংস্থা। উদাহরণ হিসেবে বলা যেতে পারে, একটি বিমা সংস্থার নিয়মানুযায়ী, প্রস্তাব জানানোর পর কোনো কোভিড আক্রান্তকে ৩০ দিন থেকে ৬ মাস পর্যন্ত অপেক্ষার সময়কাল বেঁধে দিয়েছে একটি বিমা সংস্থা।

অন্য দিকে, করোনা পরিস্থিতিতে নির্দিষ্ট কিছু মেয়াদি পলিসির উপর প্রিমিয়াম ১০-৩০ শতাংশ বাড়িয়েছে কোনো সংস্থা। এই সময়কালে মহামারির কারণে ক্লেম-এর সংখ্যা অনেকটাই বেড়ে যাওয়ায় বিকল্প পন্থা নিয়েছে সংস্থাগুলো।

আরও পড়তে পারেন:

ঝুলেই রইল পুরভোটের ভবিষ্যৎ, রায়দান স্থগিত রাখল হাইকোর্ট

‘ওমিক্রন সাধারণ ঠান্ডা লাগার মতোই মৃদু’ বলেছিলেন শীর্ষস্থানীয় মহামারি বিশেষজ্ঞ, ‘মোটেই না’, বলল কেন্দ্র

বিশাল লাফ দিয়ে আড়াই লক্ষের কাছাকাছি পৌঁছে গেল দৈনিক সংক্রমণ, তবে স্বস্তি দিচ্ছে মৃতের সংখ্যা

বুধবার রাতে ফের একদফা বৃষ্টি কলকাতা-সহ দক্ষিণবঙ্গে, শনিবার থেকে ফিরবে কনকনে শীত

ফের বিতর্কে চিন, কোভিড সংক্রমণ ঠেকাতে আক্রান্তদের ধাতব বাক্সে বন্দি করার অভিযোগ

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন