ক্রেডিট কার্ডে আর ছাড় মিলবে না পেট্রোল পাম্পে!

0
Credit Card
বন্ধ হচ্ছে ক্রেডিট কার্ডের ছাড়। প্রতীকী ছবি

ওয়েবডেস্ক: ক্রেডিট কার্ড ব্যবহার করে পেট্রোল পাম্প থেকে জ্বালানি তেল কেনায় আর ছাড় না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রাষ্ট্রায়ত্ত তেল সরবরাহকারী সংস্থাগুলি। তবুও এমন কিছু মাধ্যম রয়েছে, যা ব্যবহার করে ছাড়ের সুবিধা নিতে পারেন ক্রেতা।

গত ২০১৬ সালের ডিমেম্বর মাসে নোট বাতিলের পর সংকটের মুখে পড়ে নগদ টাকার ব্যবহার। পরিস্থিতির বিবেচনা করে সরকার ভারত পেট্রোলিয়াম কর্পোরেশন লিমিটেড (বিপিসিএল), হিন্দুস্তান পেট্রোলিয়াম কর্পোরেশন লিমিটেড (এইচপিসিএল) এবং ইন্ডিয়ান ওয়েল কর্পোরেশন (আইওসি)-কে নির্দেশে দেয় কার্ডের মাধ্যমে লেনদেনের উপর ক্রেতাকে .৭৫ শতাংশ ছাড় দিতে। এই পদ্ধতিতে ডেবিট কার্ড অথবা ক্রেডিট কার্ডে জ্বালানি তেল কেনার উপর এই বিশেষ ছাড় চালু ছিল প্রায় আড়াই বছর। সম্প্রতি সেই নির্দেশ বাতিলের কথা জানা গিয়েছে।

দেশের রাষ্ট্রায়ত্ত জ্বালানি তেল সরবরাহকারী সংস্থাগুলি জানিয়েছে, আগামী ১ অক্টোবর থেকে ওই পদ্ধতি বাতিল করা হচ্ছে। দেশের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক এসবিআই জানিয়ে দিয়েছে, ওই দিন থেকেই তাদের ক্রেডিট কার্ড ব্যবহার করে এ ধরনের কোনো ছাড় পাবেন না গ্রাহক। অর্থাৎ, ক্রেডিট কার্ড ব্যবহার করে যে ভাবে .৭৫ শতাংশ ক্যাশব্যাক পাওয়া যেত, তা আর মিলবে না ওই নির্দিষ্ট দিনের পর থেকে।

তবে নিরাশ হওয়ার কোনো কারণ নেই। এমনও কয়েকটি পদ্ধতি রয়েছে, যা ব্যবহার করে জ্বালানি তেলের উপর ছাড় পাওয়া যাবে। ডেবিট কার্ড বা ই-ওয়ালেট পরিষেবা ব্যবহার করে ক্রেতা ক্যাশব্যাকের সুবিধা নিতে পারেন। সে ক্ষেত্রে ক্রেডিট কার্ডের থেকে ছাড়ের পরিমাণও অনেক বেশি। দেখে নেওয়া যাক এক নজরে-

ই-ওয়ালেট

পেটিএম অথবা ফোনপে-র মতো সংস্থাগুলি নিজেদের গ্রাহকদের জন্য ই-ওয়ালেটে জ্বালানি তেল কেনার জন্য ক্যাশব্যাকের সুবিধা বজায় রেখেছে। সম্প্রতি সংস্থা নির্ধারিত পেট্রোল পাম্প থেকে জ্বালানি তেল কেনার উপর ছাড়ের পরিমাণ আরও বাড়ানো হয়েছে। ন্যূনতম ৫০ টাকার লেনদেনের জন্য সর্বোচ্চ ৭৫ টাকা পর্যন্ত ক্যাশব্যাকের অফার চালু করা হয়েছে।

ডেবিট কার্ড

ক্রেডিট কার্ডে ছাড় বাতিল হলেও ডেবিট কার্ডে তা আগের মতোই জারি থাকছে। কোনো কোনো ব্যাঙ্ক নিজেদের ক্রেডিট কার্ড ব্যবহারকারীকে জ্বালানি তেল কেনার উপর ১ শতাংশ পর্যন্ত ছাড় দিচ্ছে।

বিপিসিএল এসবিআই কার্ড

বিপিসিএলের পেট্রোল পাম্পগুলিতে জ্বালানি তেলের জন্য ৪.২৫ শতাংশ পর্যন্ত মূল্য ফেরত পাওয়া যায়। ৪,০০০ টাকা পর্যন্ত প্রতিটি লেনদেনে এক শতাংশ জ্বালানি সারচার্জ ছাড় পাওয়া যায়, যা ৪.২৫ শতাংশ মূল্যের সঙ্গে অন্তর্ভুক্ত রয়েছে। এই কার্ডটির বার্ষিক ফি ৪৯৯ টাকা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here