দূষণের বৈধ শংসাপত্র না থাকলে গাড়ির ‘আরসি’ বাজেয়াপ্ত করা হতে পারে!

0

খবরঅনলাইন ডেস্ক: দুষণ সংক্রান্ত বিধি না মানা যানবাহনের জন্য আইন আরও কঠোর করছে কেন্দ্রীয় সরকার।

আগামী বছরের জানুয়ারি থেকেই নতুন একটি পদক্ষেপে পলিউশন আন্ডার কন্ট্রোল বা পিইউসি (PUC) সার্টিফিকেটের বৈধতা না থাকলে গাড়ির রেজিস্ট্রেশন সার্টিফিকেট (RC) বাজেয়াপ্ত করার মতো কড়া পদক্ষেপ নেওয়া হতে পারে।

Loading videos...

হিন্দুস্তান টাইমস-এর সহযোগী প্রকাশনা হিন্দুস্তান-এ প্রকাশিত একটি প্রতিবেদন অনুযায়ী, সড়ক পরিবহণমন্ত্রকের তরফে সংশ্লিষ্ট দফতর এবং বিভাগের কাছে এ ব্যাপারে পরামর্শ চাওয়া হয়েছে। নতুন নিয়ম চালু করার আগে গত ২৭ নভেম্বর একটি খসড়া বিজ্ঞপ্তি জারি করেছে মন্ত্রক। সংবাদ মাধ্যমটির মতে, এই প্রক্রিয়া চালু হতে মাস দুয়েক সময় লাগতে পারে।

বিষয়টির সঙ্গে সম্পর্কযুক্ত ব্যক্তিরা ওই সংবাদ মাধ্যমকে জানান, নতুন সিস্টেম অনুযায়ী গাড়ি সম্পর্কিত সমস্ত তথ্য মোটর ভেহিকল ডেটাবেসের সঙ্গেযুক্ত সার্ভারগুলিতে আপলোড করা হবে। এ প্রক্রিয়ায় পিইউসি সার্টিফিকেটের বৈধতা নেই, এমন যানবাহন রাস্তায় বের করা কঠিন হয়ে দাঁড়াবে।

দূষণ সংক্রান্ত কোনো নিয়ম লঙ্ঘনের পর গাড়ির মালিকরা নিবন্ধিত মোবাইল নম্বরে ওয়ান টাইম পাসওয়ার্ড (OTP) পাবেন। পিইউসি সেন্টারে ওই ওটিপি দেওয়ার পরই গাড়িটিকে ছাড়পত্র দেওয়ার প্রক্রিয়া শুরু হবে।

প্রস্তাবিত প্রক্রিয়া অনুযায়ী, নির্ধারিত সময়ের মধ্যে কোনো গাড়ির পিইউসি পুনর্নবীকরণ করা বাধ্যতামূলক করা হবে। যদি কোনো চালক গাড়ির বৈধ পিইউসি সার্টিফিকেট সঙ্গে না রাখেন, তবে তাঁকে সাত দিন সময় দেওয়া হবে। এই সময়ের মধ্যে একটি বৈধ শংসাপত্র জমা করতে ব্যর্থ হলে গাড়ির আরসি বাজেয়াপ্ত করা হতে পারে।

পাশাপাশি কোনো গাড়ি থেকে অতিরিক্ত ধোঁয়া বেরোতে দেখা গেলেই কর্তৃপক্ষ তা পরীক্ষা করানোর নির্দেশ দিতে পারেন। এ ক্ষেত্রেও নিজের গাড়ি হাতে পেরে মালিককে সাত দিন পর্যন্ত অপেক্ষা করতে হতে পারে। এই একই নিয়ম বাণিজ্যিক উদ্দেশে ব্যবহৃত গাড়ির ক্ষেত্রেও প্রযোজ্য হবে বলে জানা গিয়েছে।

আরও পড়তে পারেন: ১ জানুয়ারি থেকে সমস্ত চার চাকার গাড়িতে ফাসট্যাগ বাধ্যতামূলক, বিজ্ঞপ্তি কেন্দ্রের

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.