জিএসটি দাখিলে নিয়ম পরিবর্তন, কার্যকর ১ জানুয়ারি

0
gst collections

নতুন বছরের প্রথম দিনেই বদলে যাচ্ছে জিএসটি জমা করার নিয়ম। জানুন বিস্তারিত…

নয়াদিল্লি: আগামী ১ জানুয়ারি থেকে মাসিক জিএসটি (GST) রিটার্ন দাখিল না করলে জিএসটিআর-১ (GSTR-1) জমা দেওয়া যাবে না। এমনটাই সিদ্ধান্ত গৃহীত হয়েছে জিএসটি কাউন্সিলের বৈঠকে।

শুক্রবার লখনউয়ে বসেছিল জিএসটি কাউন্সিলের ৪৫তম বৈঠক। সদস্যদের সম্মতিতে বেশ কয়েকটি সিদ্ধান্ত গৃহীত হয় ওই বৈঠকে। যেগুলির মধ্যে অন্যতম এই জিএসটি দাখিল সংক্রান্ত সিদ্ধান্ত। বলা হয়েছে, সংক্ষিপ্ত রিটার্ন এবং মাসিক জিএসটি পেমেন্টে ব্যর্থ হওয়া সংস্থাগুলি আগামী ২০২২ সালের ১ জানুয়ারি থেকে পরবর্তী মাসের জন্য জিএসটিআর-১) বিক্রয় রিটার্ন দাখিল করতে পারবে না।

পাশাপাশি, কোম্পানি বা ব্যবসার জন্য রিফান্ড দাবি করার জন্য আধার অথেন্টিকেশন বাধ্যতামূলক করা হয়েছে। কর ফাঁকির কারণে রাজস্ব ক্ষতি রুখতে ২০১৭ সালের ১ জুলাই থেকে কার্যকর হয় জিএসটি। তার পর থেকে ধারাবাহিক ভাবে এসেছে সংশোধন।

জিএসটি কাউন্সিল কেন্দ্রীয় জিএসটি বিধির ৫৯ (৬) নিয়মে সংশোধনের সিদ্ধান্ত নিয়েছে। ওই সিদ্ধান্তই কার্যকর হবে ১ জানুয়ারি থেকে। সংশোধিত বিধি অনুযায়ী, যদি আগের মাসের জন্য জিএসটিআর-৩বি (GSTR-3B) ফর্মে রিটার্ন দাখিল না করা হয়, তা হলে জিএসটিআর-১ জমা দেওয়ার অনুমতি দেওয়া হবে না। বর্তমানে, আগের দু’মাস ধরে জিএসটিআর-৩বি জমা দিতে ব্যর্থ হলেও পরের মাসে জিএসটিআর-১ জমা দেওয়া সম্ভব।

সংস্থাকে পরবর্তী মাসের ১১তম দিনের মধ্যে এক মাসের জন্য জিএসটিআর-১ জমা দিতে হয়। অন্য দিকে, জিএসটিআর-৩বি, যার মাধ্যমে কোম্পানিগুলি কর জমা করে, তা পরের মাসের ২০ থেকে ২৪ তম দিনের মধ্যে জমা দিতে হয়।

আরও পড়তে পারেন:

জিএসটির আওতায় জোম্যাটো, সুইগির মতো অ্যাপ, খাবার অর্ডার করলে কি খরচ বাড়বে?

আধার-প্যান লিঙ্কের সময়সীমা আরও ৬ মাস বাড়ল

পেনশনভোগীদের জন্য সুখবর! ঘরে বসেই মিলবে স্টেট ব্যাঙ্কের এই সুবিধা

ব্যাঙ্ক চেকে নতুন নিয়ম: বাউন্স করলে দিতে হবে বাড়তি গচ্চা

ভুল করে অন্য অ্যাকাউন্টে টাকা পাঠিয়ে ফেললে কী ভাবে ফেরত পাবেন

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন