30 C
Kolkata
Friday, June 18, 2021

আইএসআই চিহ্ন ছাড়া হেলমেট কেনাবেচায় আরও কঠোর নির্দেশ, না মানলে জরিমানা ও শাস্তি

আরও পড়ুন

খবর অনলাইন ডেস্ক: আইএসআই (Indian Standards Institution) চিহ্নবিহীন হেলমেট উৎপাদন, আমদানি, বিক্রি এবং মজুত নিষিদ্ধ করেছে কেন্দ্রের সড়ক পরিবহণ ও জাতীয় সড়ক মন্ত্রক। অর্থাৎ, এখন যদি কোনো ব্যক্তি আইএসআই চিহ্ন ছাড়া হেলমেট কিনে থাকেন বা বিক্রি করেন, তবে তাঁকে জেল হবে বা তাঁকে সর্বোচ্চ পাঁচ লক্ষ টাকা জরিমানা করা হবে।

বজায় রাখতে হবে বিআইএস মান

সরকারি তথ্য অনুযায়ী, এই নির্দেশটি ১ জুন থেকে কার্যকর হয়েছে, যদিও এর জন্য বিজ্ঞপ্তি দেওয়া হয়েছিল গত ২০১৮ সালে দেওয়া হয়েছিল। বিধিগুলি ২০১৯ সালে স্থির করা হয়েছিল।

Loading videos...
- Advertisement -

ভারতীয় স্ট্যান্ডার্ড ব্যুরোর নিয়ম অনুযায়ী, ভারতে বিক্রি হওয়া সমস্ত হেডগিয়ারকে এখন বিআইএস (Bureau of Indian Standards) মান বজায় রেখে চলতে হবে এবং যারা বিধি লঙ্ঘন করেছে, তাদের ব্যুরো অব ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডস আইনের আওতায় শাস্তির মুখোমুখি হতে হবে।

আইএসআইবিহীন হেলমেট বিক্রি গুরুতর অপরাধ

একটি মহলের দাবি, বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরিসংখ্যান অনুযায়ী, প্রতিবছর ভারতে পথদুর্ঘটনায় মারা যায় ৩ লক্ষ মানুষ। প্রতিঘণ্টায় মৃত্যু হয় ৪২৩ জনের। সরকারি হিসেব অনুযায়ী,২০১৯ সালে, পথ দুর্ঘটনায় ১,৫৪,৭৩২ জন মারা গেছে এবং ৪,৩৯,২৬২ জন আহত হয়েছে।

এই পদক্ষেপের মাধ্যমে, সরকার নিম্নমানের হেলমেটের কারণে মারাত্মক পথদুর্ঘটনায় মৃত্যু হ্রাস করতে চায়। অতএব, এখন এই নন-আইএসআই হেলমেট বিক্রি ও মজুত করা গুরুতর অপরাধ হিসাবে চিহ্নিত হবে।

কী ধরনের শাস্তি হতে পারে?

জাল হেলমেট কেনাবেচার জন্য এক বছরের জেল হতে পারে। এর পাশাপাশি পাঁচ লক্ষ টাকা পর্যন্ত জরিমানা করা হবে। প্রস্তুতকারক সংস্থাগুলিকে উৎসাহ দিতে এবং মেক-ইন-ইন্ডিয়া উদ্যোগের প্রচার করতে ভারত সরকার এই বিধি তৈরি করেছে।

দাবি করা হয়েছে, হেলমেটে আইএসআই চিহ্ন বাধ্যতামূলক হলে এর রফতানি বাড়বে, পাশাপাশি কর্মসংস্থানের সুযোগও মিলবে। পথ দুর্ঘটনা, মৃত্যুর হারও হ্রাস পাবে। তাই বলে এমন নয় যে, বিদেশি হেলমেটের তুলনায় ভারতীয় হেলমেটের খরচ কম হবে। বিষয়টিকে প্রচারে নিয়ে আসার জন্য কয়েকটি রাজ্য দু’চাকার গাড়ি নির্মাতাদের বিশেষ পরামর্শ দিয়েছে। তারা প্রত্যেক দু’চাকার গাড়ির সঙ্গে ক্রেতার হাতে তুলে দিচ্ছে দু’টি হেলমেট দেওয়া বাধ্যতামূলক করেছে।

আরও পড়তে পারেন: বড়ো পরিবর্তন আসছে হোয়াটসঅ্যাপ নোটিফিকেশনে, চোখ রাখুন

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

- Advertisement -

আপডেট

পড়তে পারেন