৮০০ টাকা ছুঁইছুঁই রান্নার গ্যাস, ভরতুকি বাড়বে কি?

0

খবর অনলাইন ডেস্ক: ১০ দিনের মাথায় ফের বাড়ল রান্নার গ্যাসের দাম। গত ৪ ফেব্রুয়ারি ১৪.২ কেজির ভরতুকিহীন এলপিজি (LPG) সিলিন্ডার পিছু ২৫ টাকা বাড়ার পর রবিবার ফের বেড়েছে ৫০ টাকা। কী কারণে এই ধারাবাহিক বৃদ্ধি?

এর আগে গত ডিসেম্বরে দু’দফায় বেড়েছিল ১০০ টাকা। চলতি মাসে ফের তারই সঙ্গে সংযোজিত হল আরও ৭৫ টাকা। এলপিজির এই দাম বৃদ্ধি এমন সময়ে হল, যখন ভারতে পেট্রোল এবং ডিজেলের দাম সর্বকালীন উচ্চতা ছুঁয়েছে। অপরিশোধিত তেল এবং প্রাকৃতিক গ্যাস থেকে পাওয়া যায় এই রান্নার গ্যাস।

Loading videos...

ভরতুকি কত

এমনিতে এলপিজি গ্যাস সিলিন্ডারের দাম রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলি নির্ধারণ করে। সচরাচর সেটা মাসিক ভিত্তিতে সংশোধিত হয়। আবার এক মাসে একাধিক বার সংশোধনেরও নজির রয়েছে। আন্তর্জাতিক বাজারে জ্বালানির দাম এবং মার্কিন ডলার- ভারতীয় টাকার বিনিময় হারের উপর নির্ভর করে এলপিজির দাম ওঠা-নামা করতে পারে।

ভারত সরকার বর্তমানে গ্রাহকদের ঘরোয়া এলপিজি সিলিন্ডার (domestic LPG cylinders) বিক্রিতে ভরতুকি দিয়ে থাকে। সিলিন্ডার কেনার পরে ভরতুকির পরিমাণ সরাসরি গ্রাহকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা হয়। তবে শেষ কয়েক মাস ধরে ১৪.২ কেজি সিলিন্ডারের দাম বাড়লেও ভরতুকির পরিমাণ স্থির রয়েছে ১৯.৫০ টাকায়। এ বার অবশ্য ভরতুকির পরিমাণ এখনও জানানো হয়নি।

কমতে কমতে ১৯.৫৮ টাকায় আটকে রয়েছে ভরতুকির পরিমাণ। আশ্চর্যজনক ভাবে গত নভেম্বর মাসে ভরতুকিহীন এলপিজি সিলিন্ডারের দাম যখন ৬২০.৫০ টাকা ছিল, তখনও ভরতুকি বাবদ গ্রাহক পেয়েছেন এই সাড়ে ১৯ টাকা। দেড় মাসের মধ্যে সিলিন্ডারের দাম বেড়ে ৭৪৫.৫০ টাকা হয়ে গেলেও বাড়ানো হয়নি ভরতুকির পরিমাণ। এখন ১৪.২ কেজির ভরতুকিহীন সিলিন্ডারে দাম ৭৯৫ টাকা হওয়ার পরে ভরতুকি বাড়বে কি না, সেটাও স্পষ্ট নয়।

ফলে সরকার সাধারণ গ্রাহককে এলপিজির উপর কতটা ভরতুকি দিচ্ছে অথবা আদৌ দিচ্ছে কি না, সে প্রশ্নের উত্তর বড়োই জটিল!

জ্বালানির দাম বাড়লে কী হতে পারে?

করোনা-বিধ্বস্ত অর্থনীতিকে মন্দা থেকে বের করে আনার কৌশল খুঁজছে কেন্দ্রীয় সরকার। অতিরিক্ত রাজস্ব আদায়ের জন্য ২০২০ সালের মার্চ এবং মে মাসে দুই কিস্তিতে প্রতি লিটার পেট্রোল এবং ডিজেলে যথাক্রমে ১৩ টাকা এবং ১৫ টাকা শুল্ক বাড়িয়েছিল সরকার।

বিশ্বে জ্বালানি তেলের তৃতীয় বৃহত্তম আমদানিকারক দেশ ভারত। স্বাভাবিক ভাবেই পেট্রোল, ডিজেল বা এলপিজির দাম বেড়ে যাওয়া মানে মুদ্রাস্ফীতি বেড়ে যাওয়া।

আরও পড়তে পারেন: মধ্যবিত্তের হেঁশেলে চাপ, ১০ দিনের মধ্যে ফের বাড়ল রান্নার গ্যাসের দাম

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.