৭৫ দিন ধরে অপরিবর্তিত পেট্রোলের দাম, ব্রেন্ট ক্রুড বাড়তেই ফের জ্বালানির দাম বেড়ে যাওয়ার আশংকা

0

উদ্বেগ বাড়িয়ে বিশ্ব বাজারে ব্রেন্ট ক্রুড পৌঁছে গেল ব্যারেল পিছু ৮৭ ডলারের কাছে। যা গত আট বছরের মধ্যে সব থেকে চড়া।

নয়াদিল্লি: শেষ আট বছরের শীর্ষে পৌঁছে গিয়েছে ব্রেন্ট ক্রুডের দাম। বিশ্ব বাজারে অপরিশোধিত জ্বালানির দাম বেড়ে যাওয়ায় ফের পেট্রোল-ডিজেলের দাম বেড়ে যাওয়ার আশংকা প্রকাশ করছে ওয়াকিবহাল মহল।

রয়টার্সের রিপোর্ট অনুযায়ী, বিশ্ব বাজারে ব্রেন্ট ক্রুড পৌঁছে গিয়েছে ব্যারেল পিছু ৮৭ ডলারের কাছে। পরে যা নেমে আসে ৮৬.৯২ ডলারে। ২০১৪ সালের পর থেকে এটাই গত আট বছরের মধ্যে সব থেকে চড়া। এ দিন নিউ ইয়র্ক মার্কেনটাইল এক্সচেঞ্জে এই দাম ছিল ৮৪.৯৫ ডলার প্রতি ব্যারেল।

আবু ধাবির বিমানবন্দর লাগোয়া একটি তেল উৎপাদন সংস্থার কারখানায় ড্রোন হামলার জেরে তিনটি ট্যাঙ্কারে বিস্ফোরণ ঘটে। তার দায় নেয় ইয়েমেনের শিয়া বিদ্রোহী গোষ্ঠী হুথি। এই হামলার কারণে জ্বালানি সরবরাহে ব্যাঘাত ঘটে। এই কারণটিকেই বিশ্ববাজারে অপরিশোধিত তেলের মূল্যবৃদ্ধির জন্য দায়ী করা হয়েছে।

রিপোর্টে বলা হয়েছে, এটি মধ্যপ্রাচ্যের দুই শক্তিকেন্দ্র, ইরান ও সৌদি আরবের সংঘাতের পথকে আরও প্রশস্ত করবে। ঘটনায় প্রকাশ, ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালায় বিদ্রোহীরা, এতে তিনজন নিহত হয়। সংবাদ মাধ্যমের খবর অনুযায়ী, নিহত তিনজনের মধ্যে দু’জন ভারতীয়। হুথি বিদ্রোহীরা দাবি করেছে, তারা অদূর ভবিষ্যতে আরও হামলা চালাবে। অন্য দিকে, সংযুক্ত আরব আমিরশাহির হুঁশিয়ারি, এ ধরনের ‘সন্ত্রাসবাদী হামলা’ মোকাবিলা করা তাদের অধিকারের মধ্যে পড়ে।

ঘটনাটি ঘটেছে সংযুক্ত আরব আমিরশাহির মুসাফাহ জ্বালানি ডিপোয়। যদিও সংশ্লিষ্ট জ্বালানি সরবরাহকারী সংস্থা আশ্বাস দিয়েছে, গ্রাহকদের জন্য নিরবচ্ছিন্ন সরবরাহ নিশ্চিত করছে তারা। এরই মধ্যে উত্তর গোলার্ধে তীব্র শীতের কারণে তেলের চাহিদাও বেড়েছে। একই সঙ্গে বেড়েছে জ্বালানির চাহিদা। চাহিদা এবং সরবরাহের ভারসাম্য রাখতে সরকার তেলের দাম বাড়ানোর পদক্ষেপ নিতে পারে বলে ধারণা করা হচ্ছে।

প্রসঙ্গত, গত ৭৫ দিন ধরে এ দেশে অপরিবর্তিত রয়েছে পেট্রোল-ডিজেলের দাম। মঙ্গলবার কলকাতায় পেট্রোলের দাম প্রতি লিটার ১০৪.৬৭ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৮৬.৬৭ টাকা। রাজধানী দিল্লিতে পেট্রোলের দাম প্রতি লিটার ৯৫.৪১ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৮৬.৬৭ টাকা।

আরও পড়তে পারেন:

ট্যাবলো বিতর্কে নয়া মোড়! এ বার মমতাকে চিঠি রাজনাথের

এক বছরে কয়েকশো কোটি টাকার মালিক হয়েছেন ভারতের আরও ৪০ জন, চরম দারিদ্রের শিকার সাড়ে ৪ কোটি

হারিয়ে গেল ছোটোবেলা, প্রয়াত হলেন নারায়ণ দেবনাথ

কিছু রাজ্যে পরিস্থিতি উন্নতির জের, ভারতে নতুন সংক্রমণ কমল প্রায় ২০ হাজার, ধসছে মৃত্যুহার

সংযুক্ত আরব আমিরশাহিতে হামলা ইয়েমেনের জঙ্গিদের, আবু ধাবিতে হত দুই ভারতীয়

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন