পর পর তিন দিন বাড়ল জ্বালানির দাম, নতুন রেকর্ড পেট্রোল, ডিজেলের

0

কলকাতা: আগেই সেঞ্চুরি হাঁকিয়েছে পেট্রোল। এ বার সেই রেকর্ড ছুঁতে চলেছে ডিজেলও!

চলতি বছরের শুরুর দিক থেকেই জ্বালানি তেলের দামে কোনো লাগাম নেই। এক বছরে পেট্রোল লিটারে বেড়েছে ২৪ টাকারও বেশি, আর ডিজেল প্রায় ২৫ টাকা। শেষ দু’দিনের মতোই শুক্রবারেও পেট্রোল, ডিজেলের দাম বাড়াল রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলো।

এ দিন রাষ্ট্রায়ত্ত তেল সংস্থা জানায়, কলকাতায় প্রতি লিটার পেট্রোল এবং ডিজেলের দাম যথাক্রমে ১০৭.৪৪ টাকা এবং ৯৮.৭৩ টাকা। এই দুই জ্বালানি তেলের প্রতি লিটারে দাম বেড়েছে যথাক্রমে ৩৩ পয়সা এবং ৩৫ পয়সা করে।

দেখে নিন কোন শহরে কত?

শহরপেট্রোল (প্রতি লিটার)ডিজেল (প্রতি লিটার)
দিল্লি১০৬.৮৯৯৫.৬২
মুম্বই১১২.৭৮১০৩.৬৩
কলকাতা১০৭.৪৪৯৮.৭৩
চেন্নাই১০৪.০১১০০.০১

উল্লেখ্য, ইন্ডিয়ান অয়েল, ভারত পেট্রোলিয়াম এবং হিন্দুস্তান পেট্রোলিয়ামের মতো রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলি আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম এবং ডলারের তুলনায় টাকার বিনিময় হার বিবেচনায় নিয়ে প্রতি দিন জ্বালানির দাম সংশোধন করে। পেট্রোল ও ডিজেলের দাম যে কোনো পরিবর্তন প্রতি দিন সকাল ৬টা থেকে কার্যকর করা হয়।

আমদানির উপর নির্ভরশীল হওয়ায় পেট্রোল ও ডিজেলের দাম আন্তর্জাতিক দামের সঙ্গে প্রায় সমান থাকে ভারতে। আন্তর্জাতিক বেঞ্চমার্ক ব্রেন্ট ক্রুড সাত বছরে এই প্রথম বারের মতো ব্যারেল প্রতি ৮৪ ডলারের উপরে ট্রেড করছে। এক মাস আগে, ব্রেন্টের দাম ছিল ৭৩.৯২ ডলার প্রতি ব্যারেল।

এ দিকে জ্বালানি তেলে এই লাগামহীন দাম বৃদ্ধির এই প্রভাব পড়েছে বাজারেও। পরিবহণ খরচ বেড়ে যাওয়ায় নিত্যপ্রয়োজনীয় সামগ্রীর দামও চলে যাচ্ছে সাধারণের হাতের নাগালে। অগ্নিমূল্যের বাজারে কঠিন হয়ে পড়েছে আমজনতার জীবনযাত্রা।

আজকের আরও কিছু উল্লেখযোগ্য খবর পড়ুন এখানে:

আজ জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

স্কুল থেকে চুরি গেল চাল, টাকা! জোর চাঞ্চল্য জয়নগরে

আরপিএল: ১৬টি কর্পোরেট দলকে নিয়ে শুরু মারলিন গ্রুপের নয়া ফুটবল লিগ

‘নিজের বাড়ির অন্দর…’, ফের শুভেন্দু অধিকারীকে খোঁচা বাবুল সুপ্রিয়র

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন