জোম্যাটো, সুইগির মতো অনলাইন প্ল্যাটফর্মে খাবার আনানোর খরচ বাড়তে পারে

0

নয়াদিল্লি: আপনি কি অনলাইন ফুড ডেলিভারি প্ল্যাটফর্মে ঘন ঘন খাবারের অর্ডার করেন? তা হলে আপনার জন্য একটা খারাপ খবর আসতে চলেছে। জোম্যাটো (Zomato) এবং সুইগি-র (Swiggy) মতো অনলাইন ফুড ডেলিভারি প্ল্যাটফর্মের পরিষেবার উপর এ বার পণ্য ও পরিষেবা কর (GST) লাগু হতে পারে। জানা গিয়েছে, অ্যাপ-ভিত্তিক ই-কমার্স অপারেটরদের (ECO) দেওয়া খাদ্য সরবরাহ পরিষেবাকে শীঘ্রই জিএসটি-র আওতায় আনার চিন্তাভাবনা চলছে।

আগামী ১৭ সেপ্টেম্বর জিএসটি কাউন্সিলের (GST Council) বৈঠক বসছে লখনউয়ে। জানা গিয়েছে, ওই বৈঠকেই জোম্যাটো, সুইগির মতো ইসিও-দের দেওয়া পরিষেবাগুলোর উপর জিএসটি আদায়ের প্রস্তাব নিয়ে আলোচনা করা হবে। এই প্ল্যাটফর্মগুলো রেস্তোঁরা থেকে খাবার পৌঁছে দেয় গ্রাহককে।

জিএসটি কাউন্সিলের ফিটমেন্ট কমিটি এই পরামর্শ দিয়েছে। কমিটির প্রস্তাবে বলা হয়েছে, গ্রাহকের বাড়িতে খাবার ডেলিভারি এবং ক্লাউড কিচেন থেকে তা তোলা ইত্যাদিকে রেস্তোঁরা পরিষেবার মধ্যেই ধরতে হবে এবং প্রয়োজনীয় জিএসটি লাগু করতে হবে। কমিটির প্রস্তাবে দু’টি বিকল্প রাখা হয়েছে।

প্রথমটিতে বলা হয়েছে, এ ধরনের প্ল্যাটফর্মগুলোকে দু’টি শ্রেণির অধীনে “ডিমেড সাপ্লায়ার” হিসাবে অবহিত করা – রেস্তোঁরা থেকে ইসিও পর্যন্ত ইনপুট ক্রেডিট ছাড়াই ৫ শতাংশ এবং ইনপুট ক্রেডিট-সহ ১৮ শতাংশ এবং ইসিও থেকে গ্রাহকের কাছ পর্যন্ত ৫ শতাংশ সীমিত ইনপুট ট্যাক্স ক্রেডিট নির্ধারণ।

দ্বিতীয় প্রস্তাবটি হল, ইসিওগুলোকে সমষ্টি হিসেবে ধরা এবং পরে এই হার নির্ধারণ করা। এ ধরনের পদক্ষেপে রেস্তোঁরা থেকে সব রকমের সরবরাহের জন্য জিএসটি মেটাতে হবে অনলাইন প্ল্যাটফর্মগুলোকে।

তবে জিএসটি লাগু করার বিষয়টিতে যথেষ্ট জটিলতাও রয়েছে। সূত্রের খবর, জিএসটি কাউন্সিল এক বার প্রস্তাবে অনুমোদন করলে অপারেটররা নিজেদের সফটওয়্যারে প্রয়োজনীয় যাবাতী পরিবর্তন করতে তিন মাসের সময় পেতে পারে।

আরও পড়তে পারেন:

বড়ো খবর! পরবর্তী বৈঠকেই পেট্রোল, ডিজেলকে জিএসটির আওতায় আনার কথা বিবেচনা করতে পারে কাউন্সিল

ভবানীপুরের বিজেপি প্রার্থী প্রিয়ঙ্কা টিবরেওয়ালের বিরুদ্ধে বিধিভঙ্গের অভিযোগ, জবাব চাইল কমিশন

‘দুয়ারে রেশন’ প্রকল্পে স্থগিতাদেশের আর্জি খারিজ হাইকোর্টে

কোভিড বিধিনিষেধের মেয়াদ বাড়াল রাজ্য, বন্ধ লোকাল ট্রেন

ফিরছে ‘ইয়াস’-এর স্মৃতি, টানা বৃষ্টিতে সুন্দরবনে ক্ষতিগ্রস্ত একাধিক বাঁধ

অতিবৃষ্টিতে ভাসছে গোটা দক্ষিণবঙ্গ, পুজোর আগে ফের বন্যার আশঙ্কা

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন