Homeকেনাকাটাপদাবলী: ২৩ মার্চ থেকে শাড়ি ও গয়নার অপূর্ব মেলবন্ধনের প্রদর্শনী সেনকো গোল্ড অ্যান্ড...

পদাবলী: ২৩ মার্চ থেকে শাড়ি ও গয়নার অপূর্ব মেলবন্ধনের প্রদর্শনী সেনকো গোল্ড অ্যান্ড ডায়মন্ডসের

প্রকাশিত

কলকাতা: পদাবলী শব্দের অর্থ কাহিনি। বৈষ্ণব সাহিত্য-সহ বিভিন্ন বাংলা সাহিত্যে এই পদাবলী শব্দের উল্লেখ পাওয়া যায়। বৈষ্ণব পদাবলীতে যেমন রাধাকৃষ্ণের প্রেমলীলার নানা কাহিনি বর্ণিত হয়েছে তেমনই বাংলার দুই হস্তশিল্প – শাড়ি ও গয়না, উভয়ের বন্ধুত্বের কাহিনি ফুটে উঠেছে সেনকো গোল্ড অ্যান্ড ডায়মন্ডসের ‘পদাবলী’-তে। 

senco2

ঐতিহ্যবাহী জামদানি, তাঁত এবং কাঁথাস্টিচের শাড়ির নকশার সঙ্গে গয়নার নকশার যুগলবন্দির এক অপরূপ কাহিনি তৈরি করেছে সেনকো গোল্ড অ্যান্ড ডায়মন্ডস, যেখানে এই শাড়িগুলির পাড় ও আঁচলের নক্সা গয়নায় প্রতিফলিত হয়েছে। সেনকো গোল্ড অ্যান্ড ডায়মন্ডসের গসিপ নিয়ে এসেছে এই পদাবলী কালেকশনের বিপুল সম্ভার। রুপো এবং অন্যান্য ধাতুর তৈরি গয়না ‘পদাবলী’ প্রথম সংস্করণে বিপুল সাফল্য পাওয়ার পরে এটি দ্বিতীয় সংস্করণ। শাড়ির বুনন, জমি, পাড় ও আঁচলে যা কাহিনি চিত্রিত থাকবে, সেই গল্পই ফুটিয়ে তোলা হয়েছে গয়নার নকশায়। শাড়িতে থাকা পাখি, গাছ, পাতা, পশু-পাখি সহ নানা আকার-আকৃতির সাথে সামঞ্জস্য রেখে শিল্পীরা মুন্সিয়ানার সঙ্গে গয়নার নকশার এই অনন্য মেলবন্ধন গড়ে তুলেছেন।   

senco 3

এই উদ্যোগের প্রধান তথা সংস্থার ডিরেক্টর জয়িতা সেন বলেন, “মহিলারা নিজেদের প্রতিনিয়ত নতুন নতুন রূপে সাজাতে ভালবাসেন। জীবনের প্রতিটি পর্যায়ের সঙ্গে সামঞ্জস্য রাখতে সেই রূপ, সেই সাজ এক অনন্য মাত্রা পায়। মহিলাদের আত্মতৃপ্তি এবং নিজস্ব ব্যক্তিত্বের বহিঃপ্রকাশ ঘটে এর মাধ্যমে। আমরা সেই চাওয়াকেই এক নতুন রূপ দিতে চাইছি”।

senco 4

শাড়ি বা অন্য চিরাচরিত ঐতিহ্যের পোশাকের সঙ্গে মিলিয়ে গয়না পরার চল বহুদিনের। তন্তুশিল্পী থেকে শুরু করে জহুরিশিল্পী প্রত্যেকের অক্লান্ত পরিশ্রমের ফসল পদাবলী। আগামী ২৩ মার্চ থেকে ২৬ মার্চ মেনকা সিনেমা হলের কাছেই গ্যালারি গোল্ডে এই প্রদর্শনীর ব্যবস্থা করেছে সেনকো গোল্ড। দুপুর ৩টে থেকে রাত ৮টা পর্যন্ত প্রদর্শনী চলাকালীন ক্রেতারা নিজেদের পছন্দের শাড়ি এবং গয়না কিনতে পারবেন। সেই শাড়ির সঙ্গে মানানসই গলার হার, কানের দুল, চুড়ি সবই পাওয়া যাবে। দাম হাজার টাকা থেকে শুরু। বলে রাখা ভালো, ২৬ মার্চের পর থেকে এই নতুন পদাবলী কালেকশন পাওয়া যাবে সেনকো গোল্ড অ্যান্ড ডায়মন্ডসের স্টোরে। পদাবলী, পয়লা বৈশাখে ফ্যাশনিস্তাদের নতুন শাড়ির সঙ্গে মানাসই গয়নায় এক অপরূপ সাজে সাজিয়ে তুলবে।

আরও পড়ুন: ৬০০ টাকার মধ্যে এই ১০ টি ব্র্যান্ড থেকে কিনতে পারেন কার্গো বা ট্রাউজার প্যান্ট

সাম্প্রতিকতম

কেজরিওয়াল-কাণ্ডে মন্তব্য নিয়ে কূটনীতিককে তলব ভারতের, ‘স্বচ্ছ’ প্রতিক্রিয়া আমেরিকার

নয়াদিল্লি: দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের গ্রেফতারি নিয়ে ওয়াশিংটনের মন্তব্যের বিরুদ্ধে ভারত বুধবার একজন সিনিয়র...

দেশে কর্মহীনদের বেশির ভাগ শিক্ষিত যুবক-যুবতী, বলছে রিপোর্ট

এই শতাদ্বীর গোড়ার দিকে শিক্ষিত যুবদের সংখ্যা বেড়ে দাঁড়ায় ৬৫.৭ শতাংশ। বর্তমানে দেশে শিক্ষিত বেকার যুবকের সংখ্যা ৭৬.৭ শতাংশ এবং ৬২.২ শতাংশ যুবতী। 

শোকজের চাপে দুঃখপ্রকাশ করেও অবস্থানে অনড় দিলীপ ঘোষ

নিজের মন্তব্যের জন্য বর্ধমান-দুর্গাপুরের বিজেপি প্রার্থী দুঃখপ্রকাশ করেছেন। তবে শুভেন্দু অধিকারীকে তৃণমূলের আক্রমণ প্রসঙ্গে তুলে পাল্টা তোপ দেগেছেন তিনি।

ছত্তীসগঢ়ের বিজাপুরে নিরাপত্তা বাহিনীর সঙ্গে গুলির লড়াইয়ে মৃত ৬ মাওবাদী

নয়াদিল্লি: ছত্তীসগঢ়ের বিজাপুর জেলায় নিরাপত্তা বাহিনী ও মাওবাদী সংঘর্ষ। মিডিয়া রিপোর্ট অনুযায়ী, গুলির লড়াইয়ে...

আরও পড়ুন

ব্লু স্টার লঞ্চ করল ১০০ শতাংশ বেশি সাশ্রয়কর এবং প্রিমিয়াম মডেলের রুম এয়ার কন্ডিশনারের নতুন সম্ভার

কলকাতা: আসন্ন গ্রীষ্মকালের জন্যে ব্লু স্টার লিমিটেড বাজারে আনল রুম এসির নতুন সার্বিক সম্ভার।...

এই ৮ টি ব্র্যান্ড থেকে ৪৫০ টাকার মধ্যে নিতে পারেন পছন্দের ব্যাগি ফিট টি-শার্ট

টি শার্ট এমন একটি পোশাক যা ছেলে মেয়ে নির্বিশেষে এখন সকলের পরিধানের অংশ। বর্তমানে টি-শার্ট মানেই ফ্যাশন। অন্য যে কোনও  সময়ের তুলনায় গরমে টি-শার্টের চাহিদা থাকে বেশি। আর বর্তমানের ফ্যাশন অনুরাগী মেয়েরা টি শার্ট এর দিকে ঝুকবে না, তা তো হতেই পারে না।

৮০০ টাকার মধ্যে  এই ৮ টি ব্র্যান্ড থেকে কিনতে পারেন ঘর সাজানোর সামগ্রী  

ঘর সাজাতে ফার্নিচার বা আসবাবত্রের বিকল্প নেই। তার মানে এই নয় ঘরে ঠাসা থাকবে আসবাবপত্র। এমন ঘর দেখতে সবসময় ভালো না।