সহজ হচ্ছে স্বাস্থ্য বিমার প্রিমিয়াম জমার পদ্ধতি, নির্দেশ আইআরডিএ-র

Health Insurance
ছবি: টার্টলমিন্ট থেকে

ওয়েবডেস্ক: স্বাস্থ্য বিমার গ্রাহকদের জন্য সুখবর শোনাল নিয়ন্ত্রক সংস্থা ইন্সুরেন্স রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি অব ইন্ডিয়া (আইআরডিএআই)। এ বার থেকে শুধুমাত্র বার্ষিক ভিত্তিতে এককালীন নয়, গ্রাহক নিজের সুবিধা মতো প্রিমিয়াম হিসাবে প্রদেয় অর্থ মাসিক, ত্রৈমাসিক অথবা ষান্মাসিক ভিত্তিতেও জমা করতে পারবেন। এই মর্মে গত সোমবার বিমা সংস্থাগুলির উদ্দেশে নির্দেশিকা পাঠিয়েছে আইআরডিএ।

বর্তমানে স্বাস্থ্য বিমায় বার্ষিক ভিত্তিতে এককালীন প্রিমিয়াম জমা করতে হয় গ্রাহককে। কিন্তু বাজারের আর পাঁচটা বিমার মতো যদি প্রিমিয়াম মাসিক, ত্রৈমাসিক অথবা ষান্মাসিক ভিত্তিতে জমা করার সুযোগ গ্রাহককে দেওয়া হয়, তা আরও আকর্ষণীয় হয়ে উঠবে বলেই মনে করছেন বিমা সংস্থাগুলির কর্তাব্যক্তিরা।

একই সঙ্গে আরও বেশ কয়েকটি বিষয়ে বিমা সংস্থাগুলিকে ‘স্বাধীন’ দায়িত্ব ছেড়ে দেওয়ার কথা উল্লেখ করেছে আইআরডিএ। বলা হয়েছে, নিয়ন্ত্রক সংস্থার অনুমোদনের অপেক্ষা না করে একটি শংসাপত্রের ভিত্তিতে পৃথক বিমা পণ্যগুলিতে ছো‌টোখাটো পরিবর্তনের অনুমতি দেওয়া হবে বিমা সংস্থাগুলিকে।

এর মধ্যে অন্যতম বেস প্রিমিয়ামের হারে পরিবর্তনের অনুমতি। বার্ষিক প্রিমিয়ামের হারে ১৫ শতাংশ (ধনাত্মক অথবা ঋণাত্মক) পরিবর্তন না করে ন্যূনতম প্রিমিয়ামের হ্রাস বা বৃদ্ধি করতে পারবে সংস্থাগুলি। এমনকী ন্যূনতম এবং সর্বাধিক বয়স সংক্রান্ত বিষয়গুলি নিয়েও নির্দিষ্ট নিয়ম মেনে সিদ্ধান্ত নিতে পারবে তারা।

[ আরও পড়ুন: স্বাস্থ্যবিমা করানোর আগে চোখ বুলিয়ে নিন ]

তবে এই জাতীয় পরিবর্তনের জন্য সংস্থার পূর্ব অভিজ্ঞতার নিরিখে গ্রাহক-স্বার্থের কথা অবশ্যই মাথায় রাখতে হবে। গ্রাহক যাতে ওই পরিবর্তনের সুবিধা লাভ করেন, সে বিষয়টি নিশ্চিত করতে হবে।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*


This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.