Income Tax: ব্যক্তিগত ঋণের উপরেও আয়কর ছাড় পাওয়া যেতে পারে, কোন কোন ক্ষেত্রে তা জেনে নিন

0

খবর অনলাইন ডেস্ক: আপনি যদি ব্যক্তিগত ঋণ (Personal Loan) নিয়ে থাকেন, তা হলে আপনার জানা উচিত যে ব্যক্তিগত ঋণ ব্যবহারের ভিত্তিতে কর ছাড়ের সুবিধাও পাওয়া যেতে পারে। তবে ব্যক্তিগত ঋণের উপর কর ছাড়ের সুবিধা শুধুমাত্র নির্দিষ্ট পরিস্থিতিতে পাওয়া যায়। নির্দিষ্ট উদ্দেশ্যে ব্যক্তিগত ঋণ নেওয়া হলে তবেই আপনি কর ছাড়ের সুবিধা পেতে পারেন।

বাড়ির জন্য ঋণ

আয়কর আইনের ২৪বি ধারার অধীনে, আপনি যদি বাড়ি কিনতে বা নির্মাণের জন্য ব্যক্তিগত ঋণ নেন, তবে ঋণের সুদ হিসেবে দেওয়া টাকার উপর ২ লক্ষ টাকা পর্যন্ত কর ছাড়ের দাবি করতে পারেন। ২৪বি-তে গৃহঋণ (Home loan) বা ব্যক্তিগত ঋণের মধ্যে কোনো পার্থক্য নেই এবং সুদের উপর সর্বোচ্চ ২ লক্ষ টাকা ডিডাকশন নেওয়া যেতে পারে।

ব্যবসার জন্য ঋণ

যদি আপনি পার্সোনাল লোন নিয়ে তা ব্যবসার কাজে ব্যবহার করেন, সে ক্ষেত্রেও সুদের উপর কর ছাড় পাওয়া যায়। সুদ হিসেবে দেওয়া টাকা ব্যয় হিসেবে ব্যবহার করে এই দাবি করা যেতে পারে।

ব্যক্তিগত ঋণে সম্পদ

আপনি যদি ব্যক্তিগত ঋণের টাকা দিয়ে গয়না বা জমি ছাড়া অন্য কোনো সম্পত্তি (Non-residential property) কিনে থাকেন বা শেয়ারে বিনিয়োগ করেন, তবে আপনি তার উপরেও কর ছাড় পেতে পারেন।

বিশদ নথির প্রয়োজন

মনে রাখবেন, আপনি যদি ব্যক্তিগত ঋণে কর ছাড়ের সুবিধা নিতে চান তবে আপনাকে বেশ কিছু নথি দেখাতে হবে। খরচের ভাউচার, ব্যাঙ্কের শংসাপত্র, অনুমোদনপত্র এবং অডিটরের চিঠি নথির তালিকায় অন্তর্ভুক্ত রয়েছে।

আরও পড়তে পারেন: ডেবিট, ক্রেডিট কার্ড জালিয়াতির হাত থেকে কী ভাবে নিজের টাকা সুরক্ষিত রাখবেন, জানুন বিস্তারিত

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন